1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ছাত্রদের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় » Daily Bogra Times
Logo রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
দেশেই রাসায়নিক কারখানা তৈরি করতে চান ব্যবসায়ীরা কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছারলো আবারও বাড়ল স্বর্ণের দাম বগুড়ার দুই হিমাগারে এক লাখ ৮ হাজার ডিম জব্দ ১০ ‍দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে দ্বিগুণ প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকা সুলতানার গণসংযোগ  বদলগাছীতে ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন  যে সাহাবির তিলাওয়াত শুনতে ভিড় জমিয়েছিলেন ফেরেশতারা মহাদেবপুরে ধানক্ষেত থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুবকের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মায়ের উপর অভিমান করে কিশোরের আত্মহত্যা  রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা আমি লজ্জিত নই বিষয়টি নিয়ে :জেফার বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে, যা বললেন জালাল ইউনুস  মজাদার ক্ষীর তৈরি করুন আম দিয়েই

ছাত্রদের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্কঃ-
  • সোমবার, ১৩ মে, ২০২৪
  • ৬ বার পঠিত
ছাত্রদের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়
print news

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদঃ বিক্ষোভকারী ছাত্রদের সঙ্গে ঐকমত্যে পৌঁছেছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক পর্যালোচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাজি হওয়ায় বিক্ষোভ কর্মসূচি স্থগিত করেছেন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

রবিবার (১২ মে) বিকালে বিক্ষোভকারীদের সঙ্গে ঐক্যমতে পৌঁছানোর কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে এ সংক্রান্ত বিষয়ে আলাদা ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী গ্রুপ ‘হপকিন্স জাস্টিস কালেকটিভ’। 

গাজায় যুদ্ধ বন্ধ এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের দাবিতে বিশ্ববিদ্যালয়েটিতে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা প্রায় দুই সপ্তাহ ধরে ক্যাম্প করে আসছিল। দাবির বিষয়ে ঐক্যমতে পৌঁছানোর পর ক্যাম্পাস থেকে একগুচ্ছ তাঁবু ও ছাউনি সরিয়ে নিয়েছে বিক্ষোভকারীরা।

চুক্তির অধীনে, বিশ্ববিদ্যালয়টি বলেছে, গাজায় ইসরায়েলি সামরিক পদক্ষেপকে সমর্থনকারী তহবিল ব্যবস্থাপক এবং প্রতিরক্ষা ঠিকাদারদের সঙ্গে এর বিনিয়োগগুলো পর্যালোচনা করতে শুরু করেছে। এই পর্যালোচনা বেগবান করতে পদক্ষেপ নেওয়া হবে।

হপকিন্স জাস্টিস কালেক্টিভ বলেছে, ‘চুক্তিটি কোনওভাবেই সম্পূর্ণ বিজয় নয়। তবে এটি বসতি স্থাপনকারী ঔপনিবেশিক রাষ্ট্র ইসরায়েল থেকে জনস হপকিন্সের বিচ্ছিন্ন হওয়ার প্রতিশ্রুতির দিকে একটি পদক্ষেপ।’

হপকিন্সের মুখপাত্র জেবি বার্ড এক বিবৃতিতে বলেছেন, ‘বিক্ষোভকারীরা যদি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে আর বিঘ্ন না ঘটাতে সম্মত হয় তাহলে বিশ্ববিদ্যালয় চুক্তির বাস্তবায়ন করবে।’ 

হপকিন্সে ২৩ মে স্নাতক সমাপনী অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে।

বিবিসির তথ্য অনুসারে গেল মাসে যুক্তরাষ্ট্রের ১৩০টি কলেজ-বিশ্ববিদ্যালয়ে গাজায় চলমান যুদ্ধের বিপক্ষে বিক্ষোভ হয়েছে। এর মধ্যে গত শনিবার বিক্ষোভ নিয়ে রাজ্যের গভর্নরের মন্তব্যের জেরে সমাবর্তন অনুষ্ঠান বর্জন করেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের কয়েক ডজন শিক্ষার্থী।

অন্যদিকে ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে চ্যান্সেলরের বক্তব্যের সময় প্রায় ২০ জনের মতো শিক্ষার্থী  ফিলিস্তিনি পতাকা দুলিয়ে ‘ফিলিস্তিন মুক্ত হোক’ বলে স্লোগান দেন।

সূত্র : আলজাজিরা

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews