1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ট্রেন দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় পদ্ধতি উদ্ভাবন করেছে ঈশ্বরদীর রাইয়ান » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৪৩ অপরাহ্ন
সর্বশেষ :
পাসপোর্ট তালিকায় বাংলাদেশ ৯৭তম, শীর্ষে সিঙ্গাপুর যুক্তরাজ্যে আপসানাসহ লেবার পার্টির ৭ এমপি বরখাস্ত সান্তাহারে বঙ্গবন্ধুর ম্যুরাল ও জীবনিস্থাপন ইন্টারনেটহীন সময়ে অনেকেই বই পড়ায় ফিরে গিয়েছে : মোশাররফ করিম শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ এখনো হয়নি: শিক্ষামন্ত্রী কম যাত্রী নিয়েই রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস কয়েকজন শিক্ষার্থী এখনো নিখোঁজ : জিএম কাদের রাতেই চালু ব্রডব্যান্ড ইন্টারনেট, রোববারের মধ্যে মোবাইল ডাটা গুলিবিদ্ধ তানজিন তিশার সহকারী আলামিন ৩১ জুলাই পর্যন্ত স্থগিত পিএসসির সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রাথমিক বিদ্যালয় নবরুর লাইফস্টাইল দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান বাংলাদেশে বাইরে বের না হতে ভারতীয় নাগরিকদের সতর্কতা জারি কমপ্লিট শাটডাউনে সুন্দরগঞ্জে সড়কে শিক্ষার্থীরা

ট্রেন দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় পদ্ধতি উদ্ভাবন করেছে ঈশ্বরদীর রাইয়ান

মাসুদ রানা, পাবনা প্রতিনিধিঃ-
  • বুধবার, ৩ জুলাই, ২০২৪
  • ১০ বার পঠিত
ট্রেন দুর্ঘটনা রোধে স্বয়ংক্রিয় পদ্ধতি উদ্ভাবন করেছে ঈশ্বরদীর রাইয়ান
print news

পাবনা প্রতিনিধি -ট্রেন দুর্ঘটনায় স্বয়ংক্রিয় প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে পাবনার ঈশ্বরদী উপজেলার ভাষা শহীদ বিদ্যানিকেতনের অষ্টম শ্রেণির ছাত্র রাইয়ান আজাদ অঙ্কুর। 

অঙ্কুর ঈশ্বরদী পৌর শহরের হাসিবুল আজাদের ছেলে। 

জানা যায়, উদ্ভাবিত এই পদ্ধতি ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে স্বয়ংক্রিয়ভাবে চালকের কাছে বার্তা পৌঁছাবে এবং স্বয়ংক্রিয়ভাবে পানি ছিটিয়ে অগ্নি নির্বাপণের ব্যবস্থা করবে। 

এছাড়া এই পদ্ধতিতে কোনো স্থানে রেল সংযোগ বিচ্ছিন্ন হলে বা রেল লাইনের পাত বেঁকে গেলে স্বয়ংক্রিয়ভাবে স্টেশন মাস্টার ও ট্রেন চালকের কাছে সংকেত পাঠানো যাবে। 

ফলে আগে থেকেই সংকেত পাওয়ায় দুর্ঘটনা রোধ সম্ভব বলে মনে করছে রাইয়ান। মাত্র ৫ মাসের চেষ্টায় এই পদ্ধতি উদ্ভাবন করতে রাইয়ানের খরচ হয়েছে মাত্র ৩ হাজার টাকা।

এ বিষয়ে জানতে চাইলে রাইয়ান জানান, চলতি বছরের ৫ জানুয়ারি রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজন নিহতসহ বেশ কয়েকজন আহত হন। 

ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছাতে দেরি হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়। এ ধরনের ঘটনায় কীভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায় সেই চিন্তা থেকেই এ প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করেছি।

ভাষা শহীদ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক মুক্তার হোসেন বলেন, রাইয়ান পড়াশোনা ও খেলাধুলায় সব সময়ই মেধাবী। 

পড়াশোনার পাশাপাশি তার এই উদ্ভাবনে আমরা গর্বিত। বিদ্যালয়ের পক্ষ থেকে তার এই কর্মকাণ্ডকে আমরা সব সময়ই সহযোগিতা করেছি। 

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবীর  কুমার দাস জানান, ঈশ্বরদীর মেধাবী ছাত্র রাইয়ান ট্রেন দুর্ঘটনায় স্বয়ংক্রিয় প্রতিরোধক পদ্ধতি উদ্ভাবন করেছে। 

তার উদ্ভাবিত পদ্ধতি নিয়ে সে গত ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ প্রতিযোগিতায় উপজেলা ও জেলায় ১ম হয়ে জাতীয় পর্যায়েও অংশগ্রহণ করেছিল। 

এছাড়া বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২৪ এ অংশগ্রহণ করে সে উপজেলায় প্রথম এবং জেলা পর্যায়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তার এই 

উদ্ভাবন পদ্ধতি সম্পর্কে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকতাদের অবগত করা হবে। তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে এই পদ্ধতিকে কাজে লাগিয়ে রেলের দুর্ঘটনা রোধ করা সম্ভব কিনা। 

পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফি নূর মোহাম্মদ বলেন, সাংবাদিকদের মাধ্যমে বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি। 

ঐ শিক্ষার্থীর উদ্ভাবিত পদ্ধতি প্রাথমিকভাবে যাচাই-বাছাইয়ের জন্য তাকে পাকশী বিভাগীয় রেল কার্যালয়ে ডাকা হবে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews