1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ডিমের দাম বেড়েছে ডজনপ্রতি ২৫ টাকা » Daily Bogra Times
Logo বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
সর্বশেষ :
আদমদীঘি উপজেলা নির্বাচনে নির্বাচিত প্রার্থীদের সামনে যত চ্যালেঞ্জ আদমদীঘি উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে রাজু নির্বাচিত রাণীনগরে অগ্নিকান্ডে কাঠের ছ মিলসহ ছয়টি দোকান ভস্মিভূত ২৫লক্ষ টাকার ক্ষতি জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলোই দায়ী : পররাষ্ট্রমন্ত্রী তিতাসের ১৪ নম্বর কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু নীলফামারীতে আগুনে পুড়ল ৫ দোকান, ৪০ লাখ টাকার ক্ষতি মহানবী সা. যেভাবে পশু কোরবানি করতেন বগুড়ার আরেক হিমাগারে মিলল ২ লাখ ডিম এমপি আনোয়ারুল আজীমের মরদেহ পাওয়া যায়নি: পশ্চিমবঙ্গ পুলিশ বগুড়ায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এমপি আনার পরিকল্পিতভাবে খুন হয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী শেরপুরে রান্না দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ: যুবক গ্রেপ্তার দুপচাঁচিয়ায় বিপ্লব, কাহালু ও আদমদীঘিতে আবারও সুরুজ এবং রাজু চাটমোহরে দুলাল,ভাঙ্গুড়ায় রাসেল ও ফরিদপুরে খলিলুর রহমান চেয়ারম্যান বিজয়ী  মহাদেবপুরে নিখোঁজের তিনদিন পর কলাবাগানে ঝুলন্ত মরদেহ উদ্ধার

ডিমের দাম বেড়েছে ডজনপ্রতি ২৫ টাকা

নিউজ দেস্কঃ-
  • বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ১৬ বার পঠিত
ডিমের দাম বেড়েছে ডজনপ্রতি ২৫ টাকা
print news

সম্প্রতি দেশে দাবদাহের কারণে খামারে মুরগি মারা যাওয়ায় ডিম উৎপাদন ব্যাহত হয়েছে। এতে বাজারে সরবরাহ কমেছে এমন অজুহাতে সাতদিনের ব্যবধানে প্রতি ডজন ডিমের দাম ২০ থেকে ২৫ টাকা বাড়ানোর অভিযোগ উঠেছে। পাশাপাশি বাড়ানো হয়েছে ব্রয়লার ও সোনালি মুরগির দাম। ফলে বাজারে বাড়তি দাম হওয়ায় গরিবের আমিষে টান পড়েছে। 

বুধবার রাজধানীর খুচরা বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতার সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

খুচরা বাজারে ফার্মের বাদামি ডিম প্রতি ডজন ১৪০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে, যা সাত দিন আগেও ১২০-১২৫ টাকায় বিক্রি হয়েছে। আর ফার্মের সাদা ডিম বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা, যা সাতদিন আগে ১১০-১২০ টাকা ছিল। 

বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন সূত্র জানায়, রাজধানীর তেজগাঁও ডিম আড়ত মালিকরা দাম নির্ধারণ করেন। হুট করে তারা দাম কমিয়ে দিয়ে খামারিদের থেকে ডিম নিয়ে হিমাগারে সংরক্ষণ করেন। এরপর সরবরাহ সংকটের অজুহাত দেখিয়ে দাম বাড়িয়ে মুনাফা করেন। আড়তে প্রতিদিন ১৫ থেকে ২০ লাখ ডিম বিক্রি হলেও তারা সারা দেশে চার কোটি ডিমের বাজার নিয়ন্ত্রণ করেন। প্রতিদিন তারা সারা দেশের আরও বিক্রেতা ও খামারিদের বাজারদর জানিয়ে দেন। ২ মে তেজগাঁও আড়ত থেকে ডিমের দাম প্রতি ১০০টিতে ১০ টাকা বাড়িয়ে বিক্রি করা হয়েছে। ৩ মে দাম বাড়িয়েছে ৩০ টাকা। ৪ মে ১০০টিতে ডিমের দাম ৫০ টাকা ও ৫ মে ৬০ টাকা বাড়িয়ে মোবাইল ফোনে বার্তা দিয়েছেন আড়তের ব্যবসায়ীরা। বর্তমানে ডিমের বাজারে তারাই সবচেয়ে বড় সিন্ডিকেট।

তেজগাঁও ডিম আড়তদারদের মতো বাংলাদেশ এগ প্রডিউসারস অ্যাসোসিয়েশনের সভাপতি তাহের আহমেদ সিদ্দিকীও জানান, সম্প্রতি তীব্র গরমে খামারে মুরগি মারা গেছে। ব্যাহত হয়েছে ডিম উৎপাদন। এতে রাজধানীসহ সারা দেশে ডিমের সরবরাহ কমেছে। যে কারণে দাম বেড়েছে। খামারিরা উৎপাদনে ফিরতে পারলে ডিমের দাম আবার কমে আসবে।

তবে বাংলাদেশ পোলট্রি অ্যাসোসিয়েশন সূত্র জানায়, রোজা ও ঈদের কারণে হোটেল রেস্তোরাঁ বন্ধ ছিল। এছাড়া খোলা থাকলেও সেখানে ডিমের চাহিদা কম ছিল। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ডিমের কোনো চাহিদা ছিল না। তাই তারা তখন ডিম বিক্রি করে লাভ করতে পারেননি। যে কারণে এখন ডিমের চাহিদা বাড়ায় ও সম্প্রতি দাবদাহের অজুহাত কাজে লাগিয়ে ডিমের দাম বাড়িয়ে বাজার অস্থির করেছে। তাই তদারকি জোরদার করে মূল্য কমাতে হবে।

এদিকে বুধবার রাজধানীর খুচরা বাজারে প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ২০০-২১০ টাকা, যা সাত দিন আগেও ১৮০-২০০ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি প্রতিকেজি সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৪০০ টাকায়, যা সাতদিন আগেও ৩৫০ টাকা ছিল।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews