1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ত্রাণের অপেক্ষায় তিস্তা পাড়ে দাঁড়িয়ে থাকে ওরা! » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
পাসপোর্ট তালিকায় বাংলাদেশ ৯৭তম, শীর্ষে সিঙ্গাপুর যুক্তরাজ্যে আপসানাসহ লেবার পার্টির ৭ এমপি বরখাস্ত সান্তাহারে বঙ্গবন্ধুর ম্যুরাল ও জীবনিস্থাপন ইন্টারনেটহীন সময়ে অনেকেই বই পড়ায় ফিরে গিয়েছে : মোশাররফ করিম শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ এখনো হয়নি: শিক্ষামন্ত্রী কম যাত্রী নিয়েই রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস কয়েকজন শিক্ষার্থী এখনো নিখোঁজ : জিএম কাদের রাতেই চালু ব্রডব্যান্ড ইন্টারনেট, রোববারের মধ্যে মোবাইল ডাটা গুলিবিদ্ধ তানজিন তিশার সহকারী আলামিন ৩১ জুলাই পর্যন্ত স্থগিত পিএসসির সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রাথমিক বিদ্যালয় নবরুর লাইফস্টাইল দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান বাংলাদেশে বাইরে বের না হতে ভারতীয় নাগরিকদের সতর্কতা জারি কমপ্লিট শাটডাউনে সুন্দরগঞ্জে সড়কে শিক্ষার্থীরা

ত্রাণের অপেক্ষায় তিস্তা পাড়ে দাঁড়িয়ে থাকে ওরা!

এম এ মাসুদ, বিশেষ প্রতিনিধি, সুন্দরগঞ্জ(গাইবান্ধা)ঃ
  • মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪
  • ৩৪ বার পঠিত
ত্রাণের অপেক্ষায় তিস্তা পাড়ে দাঁড়িয়ে থাকে ওরা!
print news

এম এ মাসুদ, বিশেষ প্রতিনিধি, সুন্দরগঞ্জ(গাইবান্ধা)ঃ পহেলা আষাঢ় থেকে টানা কয়েকদিনের বৃষ্টিপাত ও উজানের ঢলে সৃষ্ট প্লাবনে দুর্দশায় নিপতিত হয়েছে তিস্তা নদীর দুই কূলের অধিবাসীদের জীবন। অধিকাংশ বাড়িঘর জলমগ্ন হয়ে পড়ায় খাওয়া-দাওয়া নিয়ে বড্ড বিপদে পড়েছেন তারা। তাই তো কেউ ত্রানসামগ্রী নিয়ে আসবে বলে নদীর দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে ওরা। এ অবস্থা গাইবান্ধার সুন্দরগঞ্জের তিস্তা পাড়ের দুর্দশাগ্রস্ত মানুষের। 

সোমবার (৮জুলাই) দিনভর সরজমিন ঘুরে দেখা গেছে, সুন্দরগঞ্জের তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপাসিয়া ইউনিয়নের বন্যা নিয়ন্ত্রণ বাঁধের পূর্ব ধারের গ্রামগুলোসহ তিস্তার দুই পাড়ের বিস্তৃত এলাকা বৃষ্টি ও বন্যার জলে থইথই করছে। যদিও রোববার রাত থেকে তিস্তার পানি কমতে শুরু করেছে, তবুও চারদিকে শুধু পানি আর পানি। মাঝখানে থাকা বাড়ি ও পাড়াগুলো এখনো যেন দ্বীপের মতো ভাসছে। বন্যার কবলে পড়েছে ৫৫টি গ্রামের অন্তত ২০ হাজার মানুষ। অনেকেই আশ্রয় নিয়েছেন উঁচু সড়ক কিংবা স্কুল, মাদরাসায়।

Screenshot 2 30

পথঘাট ডুবে যাতায়াতের পথ রুদ্ধ করে দিয়েছে বানভাসিদের। ভরসা একমাত্র নৌকা কিংবা ভেলা। কোথাও হাঁটুপানি, কোথাওবা কোমরপানি, আবার কোথাওবা বুকপানি থাকায় রান্না করারও জো নেই অনেকের। কখনো একবেলা আহার জুটলেও জুটছে না আরেক বেলা। অনেককেই শুকনো খাবার খেয়েই কাটিয়ে দিতে হচ্ছে দিনরাত। টিউবওয়েলগুলো পানিতে ডুবে যাওয়ায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। পরিবার-পরিজন ও হাঁস, মুরগি এবং গবাদিপশু নিয়ে মহাবিপদে পড়েছেন বানভাসিরা।

এ অবস্থায় ত্রাণের আশায় তিস্তার দুই তীরে অপেক্ষমাণ থাকতে দেখা যায় বিভিন্ন বয়সী নারী, পুরুষ ও শিশুদের। কেউবা গামলা, কেউবা বালতি, কেউবা পাতিল আবার কেউবা ব্যাগ হাতে দাঁড়িয়ে রয়েছেন দুর্দশা লাঘবে নৌকা ভরে ত্রাণ নিয়ে আসবে বলে। নৌকা কিনারে আসতে দেখলে পানিতেও নামছেন কেউ কেউ।

ওদিকে, বানভাসিদের দুর্দশা লাঘবে বসে নেই নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোস্তফা মোহসীন সর্দার। যদিও এখনও দায়িত্ব পাননি তিনি, তবুও নিজ অর্থে ত্রাণ সহায়তা নিয়ে পাশে দাঁড়িয়েছেন বন্যার্তদের। কাপাসিয়ার ইউনিয়নের লালচামার ভোরের পাখি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কছিম বাজার, কাজিয়ার চর, চর উজানবুরাইল, বাদামের চরসহ কয়েকটি স্থানে প্রায় দুই হাজার মানুষকে দিয়েছেন ত্রাণ সহায়তা। সাথে ত্রাণ দিয়েছে ব্র্যাক হিউম্যানিটারিয়ান প্রোগ্রামও। তারাও ৩০৫ জনকে দিয়েছে চাল, তেল, লবণ ও ডাল।

অন্যদিকে, গাইবান্ধা-১ আসনের এমপি নাহিদ নিগার সাগর অংশ নিয়েছেন সুন্দরগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে নেওয়া ত্রাণ কার্যক্রমে। সেখানেও ৮শ মানুষের মাঝে বিতরণ করা হয়েছে জিআর চাল ও শুকনো খাবার।  

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews