1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
পচা ভাত-রুটি-কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে জনপ্রিয় মসলা » Daily Bogra Times
Logo রবিবার, ১৯ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
দেশেই রাসায়নিক কারখানা তৈরি করতে চান ব্যবসায়ীরা কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছারলো আবারও বাড়ল স্বর্ণের দাম বগুড়ার দুই হিমাগারে এক লাখ ৮ হাজার ডিম জব্দ ১০ ‍দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে দ্বিগুণ প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকা সুলতানার গণসংযোগ  বদলগাছীতে ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন  যে সাহাবির তিলাওয়াত শুনতে ভিড় জমিয়েছিলেন ফেরেশতারা মহাদেবপুরে ধানক্ষেত থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুবকের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মায়ের উপর অভিমান করে কিশোরের আত্মহত্যা  রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা আমি লজ্জিত নই বিষয়টি নিয়ে :জেফার বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে, যা বললেন জালাল ইউনুস  মজাদার ক্ষীর তৈরি করুন আম দিয়েই

পচা ভাত-রুটি-কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে জনপ্রিয় মসলা

অনলাইন ডেস্ক
  • বুধবার, ৮ মে, ২০২৪
  • ১১ বার পঠিত
পচা ভাত-রুটি-কাঠের গুঁড়ায় তৈরি হচ্ছে জনপ্রিয় মসলা
print news

ভারতের দিল্লি থেকে ১৫ টন ভেজাল মসলা ও কাঁচামাল উদ্ধার করেছে পুলিশ। সন্দেহ করে বলা হচ্ছে, এসব মসলা পচা ভাত-রুটি-কাঠের গুঁড়া দিয়ে তৈরি হয়েছে।খবর হিন্দুস্তান টাইমসের।

দিল্লি পুলিশ জানিয়েছে, গত রোববার করাওয়াল নগরে পচা ভাত-রুটি-কাঠের গুঁড়ার নষ্ট পদার্থ দিয়ে মসলা তৈরি হচ্ছিল। অবাক করার মতো বিষয় হচ্ছে, দিল্লিতে এ মসলার বাজার জমজমাট। দেখতেও আসল মসলার মতো।

যারা এ অপকাণ্ডে জড়িত, তারা ভেজাল মসলা আসলের দামে দিল্লি, এনসিআরের স্থানীয় বাজার ও খুচরা বিক্রেতাদের কাছে ‘খাঁটি মসলা’ বলে সরবরাহ করছিল।

পচা ভাত-রুটি-কাঠের গুঁড়া ছাড়াও মসলার স্বাদ আসলের মতো রাখতে বিশেষ অ্যাসিড ব্যবহার করতো অপরাধীরা। মরিচের গুঁড়াও ব্যবহার করা হতো। উত্তর-পূর্ব দিল্লির একাধিক ব্যবসায়ী এ অপকর্মের সঙ্গে যুক্ত।

পুলিশ জানিয়েছে, ২০২১ সাল থেকে নকল মসলার ব্যবসা চলছে। তারা নকল মসলার দুই প্রস্তুতকারক ও এক বিক্রেতাকে আটক করেছে। তাদের বিরুদ্ধে মামলা হবে। এ ছাড়া মসলা তৈরির বহু সরঞ্জাম, ১৫ টন ভেজাল মসলা ও কাঁচামাল জব্দ করেছে। দিল্লি পুলিশ ও ডিপার্টমেন্ট অব ফুড অ্যান্ড সেফটির পক্ষ থেকে অভিযানের মাধ্যমে এসব কার্যক্রম অনুষ্ঠিত হয়।

এ ঘটনা এমন সময় ঘটল যখন দেশের বাইরে ভেজাল মসলা রপ্তানির অভিযোগ উঠেছে প্রস্তুতকারীদের বিরুদ্ধে। গত রোববার যুক্তরাষ্ট্রের কাস্টমস সালমোনেলা ব্যাকটেরিয়ার উপস্থিতির কারণে ‘এমডিএইচ’ মসলার চালানের ৩১ শতাংশ নিষিদ্ধ করেছে। এ ছাড়া হংকং ও সিঙ্গাপুরে ভারতের এমডিএইচ ও এভারেস্টের মসলা নিষিদ্ধ করেছে। এমডিএইচ ও এভারেস্ট মসলা ভারতসহ ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকায় বিক্রি হয়।

সিঙ্গাপুর এভারেস্টের একাধিক মসলায় উচ্চ মাত্রার ‘কারসিনোজেনিক পেস্টিসাইড ইথিলিন অক্সাইড’ পাওয়া পেয়েছে। যা মানুষের খাওয়ার জন্য অনুপযুক্ত এবং দীর্ঘদিন খেলে ক্যান্সারের ঝুঁকিও রয়েছে। হংকং এবং সিঙ্গাপুরের এই পদক্ষেপের পর ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া (এফএসএসএআই)’ দুটি সংস্থার পণ্যের মান পরীক্ষা করা শুরু করেছে। তবে মসলা প্রস্তুতকারক এমডিএইচ বলেছে, তাদের পণ্যগুলো নিরাপদ। তারা মসলার বিষয়ে হংকং বা সিঙ্গাপুরের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও কোনো সাড়া পায়নি।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews