1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ফলকে রাসায়নিক বিষ মুক্ত করবেন যেভাবে  » Daily Bogra Times
Logo বুধবার, ২২ মে ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
সর্বশেষ :
সারিয়াকান্দিতে পূর্ব শত্রুতার জের ধরে এক যুবককে কুপিয়ে হত্যার চেষ্টা, থানায় অভিযোগ  সাবেক ছিটমহল বাসীর সাথে প্রধান বিচারপতি  ওবায়দুল হাসানের মতবিনিময় আদমদীঘি উপজেলা নির্বাচনে নির্বাচিত প্রার্থীদের সামনে যত চ্যালেঞ্জ আদমদীঘি উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদে রাজু নির্বাচিত রাণীনগরে অগ্নিকান্ডে কাঠের ছ মিলসহ ছয়টি দোকান ভস্মিভূত ২৫লক্ষ টাকার ক্ষতি জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলোই দায়ী : পররাষ্ট্রমন্ত্রী তিতাসের ১৪ নম্বর কূপ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু নীলফামারীতে আগুনে পুড়ল ৫ দোকান, ৪০ লাখ টাকার ক্ষতি মহানবী সা. যেভাবে পশু কোরবানি করতেন বগুড়ার আরেক হিমাগারে মিলল ২ লাখ ডিম এমপি আনোয়ারুল আজীমের মরদেহ পাওয়া যায়নি: পশ্চিমবঙ্গ পুলিশ বগুড়ায় মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড এমপি আনার পরিকল্পিতভাবে খুন হয়েছেন : স্বরাষ্ট্রমন্ত্রী শেরপুরে রান্না দেখানোর কথা বলে স্কুলছাত্রীকে ধর্ষণ: যুবক গ্রেপ্তার দুপচাঁচিয়ায় বিপ্লব, কাহালু ও আদমদীঘিতে আবারও সুরুজ এবং রাজু

ফলকে রাসায়নিক বিষ মুক্ত করবেন যেভাবে 

নিউজ ডেস্কঃ-
  • শনিবার, ১১ মে, ২০২৪
  • ১৬ বার পঠিত
ফলকে রাসায়নিক বিষ মুক্ত করবেন যেভাবে 
print news

পুষ্টিতে সমৃদ্ধ থাকে ফল, ফল স্বাস্থ্যকর ও সুষম খাদ্য। প্রতিদিনের খাদ্যতালিকায় আম থেকে কলা অন্তর্ভুক্ত করতে হলে সেগুলোকে সঠিকভাবে পরিষ্কার করা জরুরি। বাজারে যেসব ফল পাওয়া যায় তার অধিকাংশতেই রাসায়নিক থাকে। যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। এইসব ফল সঠিকভাবে পরিষ্কার করে খাওয়া উচিত

তাজা কেনা ফল থেকে কীটনাশক ও রাসায়নিক অপসারণের সবচেয়ে সহজ এবং স্মার্ট উপায়গুলোর মধ্যে রয়েছে এটি। আপনাকে যা করতে হবে তা হলো পানিতে কিছুক্ষণ ফলগুলো ভিজিয়ে রাখতে হবে। এরপর আলতোভাবে ঘষে পানিতে ধুয়ে ফেলুন।

এছাড়া অন্য একটি উপায়েও ফলকে কীটনাশকের বিপদের হাত থেকে রক্ষা করা যায়। এক্ষেত্রে পানিতে কিছুটা লবণ মিশিয়ে রাখতে হবে।

পানিতে ভালভাবে লবণ মেশান এবং তারপর সেই পানিতে ফল ভিজিয়ে রাখুন। আধ ঘণ্টার মতো রেখে দিন। তারপর ওই পানিতে আলতো করে ফলগুলো ঘষুন এবং পরে তা ধুয়ে ফেলুন।

খোসা ছাড়ানোকে কীটনাশক অপসারণের একটি স্বাস্থ্যকর উপায় হিসাবে বিবেচনা করা হয়। এর জন্য, ফলগুলো ধোওয়ার পরে খোসা ছাড়িয়ে তারপর খাওয়া ভালো।

ফল থেকে ধুলো, ময়লা ও রাসায়নিক অপসারণের একটি কার্যকর উপায় রয়েছে। এক্ষেত্রে ফলগুলোকে ফোটানো পানিতে এক মিনিটের জন্য ভিজিয়ে রাখুন এবং তারপরে বরফের পানিতে ফলগুলো রেখে দিতে হবে।

ভিনিগার মিশ্রণ: এই পদ্ধতিতে একটু বেশি সতর্কতা প্রয়োজন, কারণ ভিনিগার ফলের স্বাদ নষ্ট করতে পারে। আপনাকে যা করতে হবে তা হলো পানিতে অল্প ভিনিগার যোগ করতে হবে এবং তারপরে ফলগুলো রাখুন। এক বা দুই মিনিটের জন্য রেখে দিন। এরপর পানিতে ধুয়ে নিন এবং ফলগুলো শুকিয়ে নিন।

বাড়িতে ফল পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হলো পানিতে সোডা মেশান, তারপর ফলগুলো ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে দিন এবং তারপরে পানিতে ফলগুলো ধুয়ে ফেলুন।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews