1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ফুলবাড়ীতে এসি আই সীড আয়োজিত বন্ধু ধানের মাঠ দিবস অনুষ্ঠিত » Daily Bogra Times
Logo রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
দেশেই রাসায়নিক কারখানা তৈরি করতে চান ব্যবসায়ীরা কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছারলো আবারও বাড়ল স্বর্ণের দাম বগুড়ার দুই হিমাগারে এক লাখ ৮ হাজার ডিম জব্দ ১০ ‍দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে দ্বিগুণ প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকা সুলতানার গণসংযোগ  বদলগাছীতে ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন  যে সাহাবির তিলাওয়াত শুনতে ভিড় জমিয়েছিলেন ফেরেশতারা মহাদেবপুরে ধানক্ষেত থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুবকের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মায়ের উপর অভিমান করে কিশোরের আত্মহত্যা  রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা আমি লজ্জিত নই বিষয়টি নিয়ে :জেফার বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে, যা বললেন জালাল ইউনুস  মজাদার ক্ষীর তৈরি করুন আম দিয়েই

ফুলবাড়ীতে এসি আই সীড আয়োজিত বন্ধু ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

মোস্তাফিজার রহমান জাহাঙ্গীর,কুড়িগ্রাম প্রতিনিধিঃ
  • শনিবার, ১১ মে, ২০২৪
  • ২৬ বার পঠিত
ফুলবাড়ীতে এসি আই সীড আয়োজিত বন্ধু ধানের মাঠ দিবস অনুষ্ঠিত
print news

মোস্তাফিজার রহমান জাহাঙ্গীর,কুড়িগ্রাম প্রতিনিধিঃ শনিবার (১১ মার্চ) দুপুর ১২ টায় কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বালারহাটে এসি আই সীডের আয়োজনে মডেল কৃষক আব্দুস পাত্তাহের সভাপতিত্বে বন্ধু হাইব্রিড মোটা ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এসি আই সীডের সিনিয়র এরিয়া সেলস ম্যানেজার রফিকুল কবির। 

বিষেস অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মেসার্স মিজান ফার্টিলাইজার সপ এর রিটেইলর মোসিউর রহমান,টেরিটোরি ম্যনেজার আরশাদ আমিন সহ

উক্ত মাঠ দিবস অনুষ্ঠানে কৃষকদের মাঝে হাইব্রিড ধানের চাষাবাদ পদ্ধতি, ফলন ও রোগবালাই দমন সহ বিবিন্ন বিষয়ে আলোচনা করা হয়। উপস্থিত কৃষকেরা বন্ধু ধান বীজের ফলন দেখে বিস্মিত হন এবং সবাই উক্ত ধান বীজ চাষাবাদের জন্য আগ্রহ প্রকাশ করেন।

IMG 20240511 WA0029

বন্ধু ধানের বিষয়টি নিয়ে মিজান ফার্টিলাইজার শপের স্বত্বাধিকারী মিজানুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এসিআই সীড যুগ উপযোগী একটি ধান বীজ নিয়ে এসেছে যা কৃষকের প্রত্যাশা পূরণ করবে এবং দেশের খাদ্য উৎপাদনে বিশেষ ভূমিকা রাখবে। তিনি আরো জানান, স্থানীয় কৃষক মো তৌহিদুল ইসলাম মিন্টু মোট ৭ বিঘা জমিতে বন্ধু ধান চাষ করেছেন। তার জমিতে গিয়ে সরে জমিনে সব কিছু দেখলে ধানের নিম্নলিখিত বৈশিষ্ট্য গুলো পরিলক্ষিত হয়। প্রতি শীষে ২৮০-৩০০টি ধান রয়েছে, ধানের গাথুনি অনেক ঘন। প্রতিটি গুছিতে ২০-২৫ টি কার্যকরী ধানের শীষ পাওয়া যায়। গাছে রোগ ও পোকার আক্রমণ নাই বললেই চলে। পাতাপোড়া রোগ প্রতিরোধী ও পাতানের সংখ্যা নেই। ৩৩ শতাংশের বিঘায় ৩৮মন ধান পাওয়া যায়।

মূলত এসিআইসির একটি দেশের বৃহৎ সীড কোম্পানি যা কৃষকের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews