1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের আজিজ খান » Daily Bogra Times
Logo শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন
সর্বশেষ :
সময় পেলেই সাঁতার কাটুন সহজে ধূমপান ছাড়ার টিপস পাবনায় জমি সংক্রান্ত বিরোধে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২০ বগুড়ায় স্বামীকে ভয়-ভীতি দেখিয়ে গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে গ্রেপ্তার ৫ সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ! বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী সোনার দাম ভরি ১ লাখ ২০ হাজার অতিষ্ঠ গরমে ঈশ্বরদীতে সড়কে কমেছে মানুষের চলাচল রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত তীব্র গরমে বেড়েছে শরবত ও ডাবের চাহিদা ফুলবাড়ীতে গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক ২০২৪ বিশ্বকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধের দাবি তরুণদের মানববন্ধন রাজশাহীতে তাপমাত্রা উঠল ৪১ ডিগ্রিতে! স্ত্রী সন্তানদের সামনেই ট্রেনের ধাক্কায় প্রাণ গেল যুবকের ইসরায়েলের হামলা নয় বলে ইরান কিসের ইঙ্গিত দিচ্ছে

ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের আজিজ খান

অনলাইন ডেস্কঃ-
  • বুধবার, ৩ এপ্রিল, ২০২৪
  • ১২ বার পঠিত
ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের আজিজ খান
print news

মার্কিন সাময়িকী ফোর্বস বিলিয়নিয়ারের তালিকা প্রকাশ করেছে। এতে একমাত্র বাংলাদেশি হিসেবে উঠে এসেছে সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খানের নাম।

ফোর্বসের তালিকা অনুযায়ী, বিশ্বে বিলিয়নিয়ার বা শত কোটি ডলারের মালিক হলেন মাত্র ২ হাজার ৭৮১ জন। এরমধ্যে আজিজ খান রয়েছেন ২ হাজার ৫৪৫তম স্থানে।

মার্কিন এ সাময়িকীর তথ্য অনুযায়ী, আজিজ খানের মোট সম্পদের পরিমাণ ১১০ কোটি ডলার। বাংলাদেশি অর্থে যা ১২ হাজার ১০০ কোটি টাকার সমান।

ফোর্বস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আজিজ খান একজন বাংলাদেশি ব্যবসায়ী। কিন্তু তিনি সিঙ্গাপুরে থাকেন এবং তিনি সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

পুরো বাংলাদেশজুড়ে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস এবং রিয়েল এস্টেটের ব্যবসা রয়েছে সামিট গ্রুপের। ২০১৯ সালে আজিজ খান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার জাপানের জেরার কাছে ৩৩০ মিলিয়ন ডলারে বিক্রি করেন। এতে কোম্পানিটির মূল্য দাঁড়ায় ১ দশমিক ৫ বিলিয়ন ডলারে।

ফোর্বসের তথ্য অনুযায়ী, আজিজ খানের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুরে নিবন্ধিত। বর্তমানে সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল পরিচালনার দায়িত্বে রয়েছেন আজিজ খানের মেয়ে আয়েশা। বাংলাদেশেও এই কোম্পানির ব্যবসা রয়েছে। তবে সিঙ্গাপুরে নিবন্ধিত হওয়ায় এর সম্পদের হিসেব-নিকেশ সেখানেই হয়।

তিন সন্তানের বাবা মুহাম্মদ আজিজ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। সেনা কর্মকর্তার ছেলে পড়াশুনার পর আবাসন খাতের ব্যবসা শুরু করেন। ট্রেডিং ফার্ম হিসেবে সামিটের যাত্রা শুরু হলেও পরে আবাসনে মনোযোগ দেয় কোম্পানিটি।

ফোর্বস বলছে, আজিজ খান ২০১৮ সালে প্রথমবারের মতো সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় ঢুকে যান। ওই বছর তার সম্পদের পরিমাণ ছিল ৯১ কোটি মার্কিন ডলার। পরের বছর অর্থাৎ ২০১৯ সাল তার সম্পদ কমে ৮৫ কোটি মার্কিন ডলারে দাঁড়ায়। ২০২০ সালে আবারও তার সম্পদের পরিমাণ বেড়ে ৯৫ কোটি ছাড়িয়ে যায়।

এর পরের দুই বছরে তার সম্পদ আরও বেড়ে যায়। ২০২১ সালে মুহাম্মদ আজিজ খানের সম্পদ বেড়ে ৯৯ কোটি ডলার হয়। আর তার পরের বছর অর্থাৎ ২০২২ সালে সামিট পাওয়ারের এই চেয়ারম্যান প্রথমবারের মতো সিঙ্গাপুরের বিলিয়ন ডলারের ধনীর ক্লাবে ঢুকে যান।

সূত্র: ফোর্বস

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
https://dailybogratimes.com/
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews