1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
রাজশাহীতে জমে উঠেছে এশিয়ার ২য় বৃহত্তম আম বাজার » Daily Bogra Times
Logo সোমবার, ১৭ জুন ২০২৪, ০১:৪৬ অপরাহ্ন
সর্বশেষ :
প্রথম সিনেমা নিয়ে ঝামেলায় আমিরপুত্র কাতারে তৃতীয় দফায় জাতিসংঘের বৈঠকে অংশ নেবে আফগান সরকার বায়তুল মোকাররমে ঈদের জামাত অনুষ্ঠিত রাজশাহীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত কোন দেশে কীভাবে পালিত হয় ঈদুল আজহা লালমনিরহাটে বাস-মোটরসাইকেল সংঘর্ষে স্বামী -স্ত্রী নিহত ঈদের দিন নেপালকে হারিয়ে সুপার ৮ এ বাংলাদেশ বগুড়ায় ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার বুবলী দিচ্ছেন গরু কোরবানি, অপু ছাগল ঈদের দিন ঢাকাসহ দেশের যেসব অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা  সেন্টমার্টিন নিয়ে গুজব ছড়ানো হচ্ছে, বিভ্রান্ত না হওয়ার অনুরোধ: আইএসপিআর কোরবানির আগে ট্রিপল সেঞ্চুরি কাঁচা মরিচের, শসা মারলো সেঞ্চুরি পাবনায় কোরবানির গরু আনতে গিয়ে পদ্মায় ডুবে প্রাণ গেল কৃষকের ইদের ছুটিতে ঘুরে আসতে পারেন নৈসর্গিক পরিবেশের সরোবর পার্ক এন্ড রিসোর্টে ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন ‌রুহুল আমিন সাইফুল

রাজশাহীতে জমে উঠেছে এশিয়ার ২য় বৃহত্তম আম বাজার

রাজশাহী প্রতিনিধিঃ-
  • শনিবার, ৮ জুন, ২০২৪
  • ২০ বার পঠিত
রাজশাহীতে জমে উঠেছে এশিয়ার ২য় বৃহত্তম আম বাজার
print news

আমের রাজ্য হিসেবে পরিচিত দেশের চাঁপাইনবাবগঞ্জ জেলা। এই জেলারই খুবই গুরুত্বপূর্ণ অংশ কানসাট, যার সঙ্গে জড়িয়ে আছে প্রাচীন ইতিহাস। কানসাটের পূর্ববর্তী নাম ছিল কংসহট্ট। এই কানসাটে অবস্থিত কানসাট রাজবাড়ি যেটি স্থানীয়দের মাঝে কুঁজো রাজার বাড়ি বলে পরিচিত। ইতিহাসবিদদের ধারণা, কংসহট্ট এলাকাটি মানুষের মুখে-মুখে বিবর্তিত হয়ে কানসাট হয়েছে।

কানসাট আরও এক কারণে বিখ্যাত। এখানেই দেশের সবচেয়ে বড় আমের বাজারটি অবস্থিত। কানসাট শুধু দেশের সবচেয়ে বড় বাজারই নয়, এটি এশিয়ার দ্বিতীয় বৃহত্তম আম বাজারও। ছোট বড় মিলিয়ে এখানে প্রায় আড়াইশ’ আড়ত বসে আম বেচাকেনা করার জন্য। শুধু চাঁপাইনবাবগঞ্জই নয়, রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের অন্যান্য এলাকার আড়তদাররা এখানে আসেন আম কিনতে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলায় কানসাটে বাজারের অবস্থান। ঢাকা থেকে যেকোনো বাসে উঠেই কানসাট চলে যাওয়া যায়। অথবা চাঁপাইনবাবগঞ্জ শহরে নেমে সেখান থেকে ২১ কিলোমিটার দূরের কানসাটে যেতে লোকাল বাহনে উঠে গেলেই হয়। আমের মৌসুমে এই কানসাট জেলা শহরের চেয়ে জমজমাট থাকে! প্রতি আমের মৌসুমে দেশের এই বৃহৎ আম বাজারে প্রায় শত কোটি টাকার বেশি আমের বেচাকেনা হয়। প্রতিদিনই সকাল থেকে দুপুর পর্যন্ত এখানে কাঁচা আম এবং বিকেল তিনটা থেকে রাত ১২টা পর্যন্ত বিক্রি হয় পাকা আম।

সোনামসজিদ স্থলবন্দর সড়কে অবস্থানের কারণে এই এলাকায় ব্যবসায়ীদের আনাগোনা থাকে সব সময়। আমের মৌসুমে এই বাজারের যেদিক চোখ যায় সেদিকেই শুধু আম আর আম। জেলার বিভিন্ন উপজেলা থেকে এখানে আম নিয়ে হাজির হন ব্যবসায়ীরা। সারি সারি ভ্যান ও বাইসাইকেলে ডালিতে আম সাজিয়ে বসে আছেন চাষিরা। চারদিকে হাঁকডাক! আপনি দেশের প্রায় সব অঞ্চলের ক্রেতাদেরই দেখা পাবেন এই বাজারে।

কানসাটের এই বাজার থেকে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে যাচ্ছে শতাধিক ট্রাক আম। প্রতিদিন গড়ে ৪ কোটি টাকার আম কেনা-বেচা হয় কানসাটে। ঘুরে দেখার সঙ্গে সঙ্গে আপনি চাইলে কিনে খেতে পারবেন নানা রকম তরতাজা পাকা আম। এছাড়া ঝুড়িভর্তি করে আম কিনে নিতে পারবেন নিজের জন্যে।

আম বাজারের পাশাপাশি সেখানে বিভিন্ন আম বাগানে ঘুরে দেখতে পারবেন। চাইলে বাগান থেকেও নিজ হাতে পেরে আম কিনে নিতে পারবেন। এছাড়া হাতে সময় থাকলে কানসাটের কাছেই কানসাট জমিদার বাড় ও ছোট সোনা মসজিদ ঘুরে দেখতে পারেন। আরও আছে নাচোল উপজেলার আলপনা গ্রাম টিকইল।

আপনার যদি রাতে থাকার প্রয়োজন হয় সেক্ষেত্রে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরে থাকার জন্যে মোটামুটি মানের বেশকিছু হোটেল আছে। উল্লেখযোগ্য হোটেলের মধ্যে রয়েছে হোটেল রোজ, হোটেল আল নাহিদ, হোটেল স্বপ্নপুরী, নবাবগঞ্জ বোডিং এবং হোটেল রংধনু। তবে পরিবেশ তেমন ভালো না। ভালো কোথাও থাকতে চাইলে আপনার রাজশাহী শহরে চলে আসতে হবে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews