1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
রাণীনগরে পুরোদমে চলছে গম কাটা-মাড়াই; চাষিরা পাচ্ছে আশানুরুপ ফলন ও দাম » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
সর্বশেষ :
রাজশাহীর মোহনপুরের মহিলা ভাইস চেয়ারম্যান হাবিবা গ্রেপ্তার পাঁচবিবিতে স্কুল কমিটির নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ৪জন প্রার্থী বাংলাদেশে ৪০ শতাংশ উন্নয়ন সহায়তা কমিয়েছে ভারত এক দিনে ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক ১ বিলিয়ন ইউরো আয়ের রেকর্ড রিয়াল মাদ্রিদের ছাত্রদের পুঁজি করে দেশ বিরোধী চক্র দেশে তাণ্ডব চালিয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ ৫ দিনের রিমান্ডে বগুড়ার শেরপুরে রড ব্যবসায় ওজনে ফাঁকি নওগাঁয় ট্রাক্টরের ধাক্কায় প্রান গেলো শিশুর সারিয়াকান্দিতে দুস্থদের মাঝে ঢেউটিন বিতরণ বেনাপোল দিয়ে ভারত থেকে ২৫ ট্রাক কাঁচা মরিচ আমদানি বগুড়ায় ডিবির এসআই প্রত্যাহার পুলিশ লাইন্সে সংযুক্ত রাজধানীসহ সারা দেশে চলছে সর্বাত্মক অভিযান হার্টে রিং-বাইপাস পরবর্তী চিকিৎসা ও যত্ন অলিম্পিকে গোল বাতিলে উড়তে থাকা আর্জেন্টিনা হার

রাণীনগরে পুরোদমে চলছে গম কাটা-মাড়াই; চাষিরা পাচ্ছে আশানুরুপ ফলন ও দাম

সুদর্শন কর্মকার,রাণীনগর (নওগাঁ) প্রতিনিধিঃ-
  • বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৫১ বার পঠিত
রাণীনগরে পুরোদমে চলছে গম কাটা-মাড়াই; চাষিরা পাচ্ছে আশানুরুপ ফলন ও দাম
print news

সুদর্শন কর্মকার,রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: প্রকৃতিতে বয়ছে মৃদু শীতল হওয়া আর মিষ্টি রোদ। চৈত্র মাসের এমন আবহাওয়ায় নওগাঁর রাণীনগরে বেশ স্বস্তির সাথে গম কাটা-মাড়াই এর কাজ শুরু করেছে চাষিরা।
রাণীনগর কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৮টি ইউনিয়নে চলতি মৌসুমে ৩৯০ হেক্টর জমিতে গম চাষ করা হয়েছে। ইতিমধ্যে প্রায় ২০ হেক্টর জমির গম কাটা হয়েছে। প্রতি বিঘায় ১৫ থেকে ১৬ মন হারে ফলন পাচ্ছে গম চাষিরা। এ বছর উপজেলায় বারি গম ৩০, বারি ৩২, বারি ৩৩ জাতের গম চাষ করা হয়েছে। স্থানীয় বাজারে বর্তমানে প্রতি মন গম ২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে।

রাণীনগর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ফারজানা হক বলেন, নওগাঁ জেলা ধান এর জন্য বিখ্যাত। এই জেলায় প্রচুর পরিমাণে ধান উৎপাদন হয়। ধরতে গেলে একমুখি ফসলি এলাকা। তাই আমরা চাষিদের বাড়তি আয়ের লক্ষ্যে উদবুব্ধ করছি যে, ধান চাষের পাশাপাশি গম, আলু, সরিষা ও শাক-সবজি চাষের জন্য। কারণ বাজারে এসব ফসলের চাহিদা ও দাম সব সময়ই আশানুরুপ থাকে। চলতি মৌসুমে এ এলাকায় অল্প সংখ্যক চাষি গম চাষ করেছে। তারা ফলন ও দাম ভাল পাচ্ছে।

উপজেলা সদরের সিম্বা গ্রামের কৃষক  ছোটবাবু ও কুদ্দুস ফকির ধান চাষের পাশাপাশি প্রতি বছরই গম চাষ করেন। এ বছর ছোটবাবু ১৭ কাঠা জমিতে গম চাষ করেছেন এবং কুদ্দুস ১০ কাটা জমিতে গম চাষ করে ভালো ফলন পেয়েছে। বাজারে গম বিক্রি করে বেশ লাভবান হয়েছে। গম চাষে তেমন খরচ হয় না। শুধু একবার সার ও বালাইনাশক প্রয়োগ করতে হয়। আবহাওয়া অনুকূলে থাকায় এবারে গমের উৎপাদন ভালো হয়েছে বলে চাষিরা জানান।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews