1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন » Daily Bogra Times
Logo রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
দেশেই রাসায়নিক কারখানা তৈরি করতে চান ব্যবসায়ীরা কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছারলো আবারও বাড়ল স্বর্ণের দাম বগুড়ার দুই হিমাগারে এক লাখ ৮ হাজার ডিম জব্দ ১০ ‍দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে দ্বিগুণ প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকা সুলতানার গণসংযোগ  বদলগাছীতে ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন  যে সাহাবির তিলাওয়াত শুনতে ভিড় জমিয়েছিলেন ফেরেশতারা মহাদেবপুরে ধানক্ষেত থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুবকের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মায়ের উপর অভিমান করে কিশোরের আত্মহত্যা  রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা আমি লজ্জিত নই বিষয়টি নিয়ে :জেফার বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে, যা বললেন জালাল ইউনুস  মজাদার ক্ষীর তৈরি করুন আম দিয়েই

শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন

স্টাফ রিপোর্টারঃ-
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
  • ১৬ বার পঠিত
শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন
শেরপুর উপজেলা প্রশাসনের দ্রুতসেবা পোর্টালের উদ্বোধন
print news

একই প্লাটফর্মে পাওয়া যাবে সরকারি ও বেসরকারি সেবাদ্রুত সেবা এই পোর্টালে উপজেলা নির্বাহী অফিসার শেরপুরের ব্র্যান্ডিং নেম দিয়েছেন “মেধা ও দক্ষতার শেরপুর”

অনলাইনে কেনাকাটা বাড়ছে । এই সুবাদে অনলাইন বাজার সম্প্রসারিত হচ্ছে। নগর জীবনের কর্মব্যস্ততা, সময়ের অভাব, যাতায়াতের কষ্ট, যানজট ইত্যাদি কারণে মানুষ অনলাইনে কেনাকাটায় ঝুঁকে পড়ছে। বেশ কয়েক বছর ধরে অনলাইনে বিভিন্ন পণ্যের কেনাবেচা হচ্ছে। অর্ডার দিলেই মিলবে দ্রুত সেবা। এই ধারনা কে কাজে লাগিয়ে বগুড়ার শেরপুর উপজেলা প্রশাসনের উদ্যোগে তৈরি করা হয়েছে দ্রুতসেবা ওয়েব পোর্টাল।

আজ বৃহস্পতিবার ১৬ মে, বেলা ১১টায় উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এই পোর্টালটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

শুরুতেই দ্রুতসেবা ডট ওআরজি পোর্টালের গুরুত্ব ব্যাখ্যা করেন অনুষ্ঠানের সভাপতি ও ইউএনও সুমন জিহাদী।

উপজেলা নির্বাহী অফিসার মো: সুমন জিহাদী জানান যে, স্মার্ট বাংলাদেশ তৈরি করতে হলে সেবা প্রদান ও সেবা গ্রহণ প্রক্রিয়াকে সহজীকরণ করতে হবে। সেটি শুধু সরকারি সেবা নয় বরং সরকারি ও বেসকারি বা উদ্যোক্তা পর্যায়েও করতে হবে। এ কারণে দ্রুতসেবা পোর্টালে ইলেকট্রিশিয়ান, বেকিং এন্ড কুকিং, ইলাস্ট্রেটার এন্ড ফটোশপ এক্সপার্ট, কবলার, দর্জি, ডাক্তার, ইঞ্জিনিয়ার, কাঠ মিস্ত্রি, সব ধরনের দক্ষতা সম্পন্ন মানুষদের প্রোফাইল থাকছে। সাধারণ মানুষের বা যে কোন পর্যায়ের সেবাপ্রার্থীদের যে কোন ধরনের সেবাদাতার প্রয়োজন হলে তারা এই ওয়েব সাইটে ঢুকবে এবং প্রয়োজন ও পছন্দ অনুযায়ী সেবাদাতার সাথে যোগাযোগ করতে পারবে। সেবাদতগণ নিজেরাই এই প্রোফাইলে নিবন্ধন করতে পারবে। সেখানে তার কাজের কিছু নমুনা ছবি আপলোড করতে পারবে যাতে তার কাজ সম্পর্কে সন্ধানকারীর ধারণা তৈরি হয়। দ্রুতসেবা পোর্টাল সমাজের একেবারে প্রান্তিক পর্যায়ের সেবা দাতা থেকে শুরু করে কর্পোরেট ফার্মকেও সংযুক্ত করা হচ্ছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন জিহাদীর সভপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মজিবর রহমান মজনু দ্রুতসেবা পোর্টালটি উদ্বোধন করেন।

dbt1

উপজেলা নির্বাহী অফিসার সুমন জিহাদী বলেন, দ্রুতসেবা প্ল্যাটফর্মের মাধ্যমে অনেক আড়ালে থাকা উদ্যোক্তা, শ্রমিক, বা উৎপাদক সামনে চলে আসবে। সিন্ডকেট সিস্টেম হ্রাস পাবে এবং শ্রম , পণ্য এবং সেবা হবে বাধাহীন। দ্রুত সেবা অথবা এক পোর্টালে সব সেবা পাওয়ার ব্যাপারে বগুড়া জেলার জেলা প্রশাসক জনাব মো: সাইফুল ইসলাম অনেক দিন ধরেই বিভিন্ন ইউএনও কে কিছু উদ্ভাবন করার তাগিদ দিয়ে আসছিলেন। এর অংশ হিসেবে শেরপুর উপজেলা নির্বাহী অফিসার তার উদ্ভাবনী চিন্তাকে বাস্তব রূপ দিয়েছেন এবং মানুষ তার উপকার পেতে শুরু করেছে। ডিজিটাল ডিভাইড কমিয়ে এনে তথ্য ও প্রযুক্তির সুবিধা সকলে না পেলে বৈষম্য বিহীন মুক্ত সমাজ গড়া সম্ভব না । দ্রুতসেবা পোর্টালের মাধ্যমে দক্ষ ও আধাদক্ষ যুব সমাজকে কাজের সন্ধান দেয়া সম্ভব। ভবিষ্যতে এই প্ল্যাটফর্মের মাধ্যমেই বাছাই করে বিভিন্ন জনকে প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনাও রয়েছে। উপজেলার বিভিন্ন লেখক, প্রকাশক, সাংবাদিক, জনপ্রতিনিধি, সাংস্কৃতিক কর্মীদের এখানে সংযুক্ত করায় সুশীল সমাজের মাঝেও সন্তুষ্টির ছাপ লক্ষণীয়। এই ওয়েব সাইট ডেভেলপমেন্টে উপজেলার বাইরের কোন টেকনিশিয়ান বা সফটওয়্যার ইঞ্জিনিয়রের সাহায্য নেয়া হয় নি ।

তিনি আরো বলেন, বগুড়ার শেরপুর উপজেলার যুব সমাজ অত্যন্ত দক্ষ ও সম্ভাবনাময়। তাদের কাজে লাগিয়ে অনেক কিছু করা সম্ভব। দ্রুতসেবার মাধ্যমে সেই মেধা ও দক্ষতার শেরপুর আমরা গঠন করতে চলেছি ।

সংসদ সদস্য আলহাজ্জ মজিবর রহমান মজনু বলেন, “সরকার ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। স্মার্ট বাংলাদেশের অন্যতম লক্ষই হলো দ্রুত ও সহজেই মানুষের কাছে সেবা পৌঁছে দেওয়া। এর ফলে একদিকে মানুষের সেবার ব্যয় হ্রাস পায়, অন্যদিকে বৃদ্ধিপায় শ্রমশক্তি। তাই শেরপুর উপজেলা প্রশাসনের এই উদ্যোগ এই এলাকার জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে। তিনি সকলকে দ্রতসেবায় নিবন্ধিত হওয়ার জন্য আহবান জানান।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহজামাল সিরাজী, সহকারী কমিশনার ভূমি এস,এম রেজাউল করিম, শেরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা আওয়ামলীগের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, স্থানীয় জনপ্রতিনিধি, কর্মকর্তা, শিক্ষক, বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও গণমাধ্যম কর্মীরা।

উপজেলার তরুণ যুবক মাহবুব এবং রুহুল আইটির প্রতিষ্ঠাতা রুহুল নামে দুটো আইটি প্রতিষ্ঠান উপজেলা প্রশাসনকে সার্বিক কারিগরি সহযগিতা দিচ্ছে।

অনুষ্ঠান শেষে কেক কেটে দ্রুত সেবা পোর্টালের আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়।

সেবা পেতে ভিজিট করুন, https://drutosheba.org/ এখানে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews