1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
সাধু-সন্ন্যাসী ও বাউলদের জমায়েতে জমে উঠেছে মহাস্থানগড়ের পুণ্যার্থী মেলা » Daily Bogra Times
Logo রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন
সর্বশেষ :
দেশেই রাসায়নিক কারখানা তৈরি করতে চান ব্যবসায়ীরা কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছারলো আবারও বাড়ল স্বর্ণের দাম বগুড়ার দুই হিমাগারে এক লাখ ৮ হাজার ডিম জব্দ ১০ ‍দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে দ্বিগুণ প্যালেস্টাইনে ইসরায়েলি নৃশংসতা গণহত্যার প্রতিবাদে নওগাঁয় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সংহতি সমাবেশ পাঁচবিবিতে শেষ মুহূর্তে মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রেবেকা সুলতানার গণসংযোগ  বদলগাছীতে ভর্তুকিতে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরন  যে সাহাবির তিলাওয়াত শুনতে ভিড় জমিয়েছিলেন ফেরেশতারা মহাদেবপুরে ধানক্ষেত থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী যুবকের ক্ষত-বিক্ষত লাশ উদ্ধার মোটরসাইকেল কিনে না দেয়ায় বাবা-মায়ের উপর অভিমান করে কিশোরের আত্মহত্যা  রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা আমি লজ্জিত নই বিষয়টি নিয়ে :জেফার বিশ্বকাপ জার্সি উন্মোচন কবে, যা বললেন জালাল ইউনুস  মজাদার ক্ষীর তৈরি করুন আম দিয়েই

সাধু-সন্ন্যাসী ও বাউলদের জমায়েতে জমে উঠেছে মহাস্থানগড়ের পুণ্যার্থী মেলা

বগুড়া প্রতিনিধিঃ-
  • বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
  • ১৩ বার পঠিত
সাধু-সন্ন্যাসী ও বাউলদের জমায়েতে জমে উঠেছে মহাস্থানগড়ের পুণ্যার্থী মেলা
print news

সাধু-সন্ন্যাসী আর বাউলদের জমায়েতে জমে উঠেছে বগুড়ার শিবগঞ্জ উপজেলার ঐতিহাসিক মহাস্থানগড়ের বৈশাখী উৎসব ও পুণ্যার্থী মেলা। মহাস্থানগড় হজরত শাহ সুলতান বলখীর (র.) মাজার এলাকায় প্রতিবছরের মতো এবারও বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার সাধু-সন্ন্যাসী আর পুণ্যার্থীদের ঢল নেমেছে

বাউলদের জারি–সারি আর মারফতি গানে মুখরিত হয়ে উঠেছে এবারের উৎসব।

বৃহস্পতিবার মেলার দিন হলেও সপ্তাহ খানিক আগে থেকেই দেশের বিভিন্ন জেলা থেকে সাধু-সন্ন্যাসী ও পুণ্যার্থীরা এখানে এসে আস্তানা গেরেছেন। দিনভর কাঁসা ও ঢাকঢোলের মতো যন্ত্রের বাজনায় মুখোর প্রাচীন বাংলার রাজধানী পুন্ড্রনগর। মেলায় বসেছে মিষ্টান্ন আর নানা প্রকার খেলনা ও প্রসাধনের পসরা। এছাড়া মহাস্থানের প্রসিদ্ধ কটকটির দোকান গুলো সেজেছে নতুন সাজে।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিবছর বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার মহাস্থানগড়ে এই উৎসবের আয়োজন করা হয়। মেলার কয়েক দিন আগে থেকেই মহাস্থানগড়সহ আশপাশের এলাকায় উৎসবের ধুম পড়ে যায়। মেলা উপলক্ষে এ এলাকার বাড়ি বাড়ি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়।

মহাস্থানগড় এলাকার বাসিন্দা আব্দুস সালাম সোহাগ জানান, ঐতিহাসিক এই উৎসবের গোড়াপত্তন সর্ম্পকে কারও সঠিক ধারণা নেই। তবে বংশপরম্পরায় কয়েক শ বছর ধরে এখানে বার্ষিক উৎসব আয়োজন হয়ে আসছে।

লোকমুখে শোনা যায়, মহাস্থানগড়ের এই মাজারে বসেই ইংরেজদের হটাতে ফকির বিদ্রোহ পরিচালনা করেছিলেন ফকির মজনু শাহ। একপর্যায়ে তিনি বিজয়ীও হয়েছিলেন। ইংরেজদের বিরুদ্ধে ফকিরি বিদ্রোহকে স্মরণীয় করে রাখতেই বৈশাখের শেষ বৃহস্পতিবার এই উৎসব আয়োজন হয়ে আসছে। এ কারণেই উৎসবে শত শত ফকির-সন্ন্যাসীদের আগমন ঘটে। এটা আসলে ফকির-সন্ন্যাসীদের মেলা।

মাজার এলাকায় অবস্থিত নাসির কটকটি ভান্ডারের স্বত্বাধিকারী মো. রঞ্জু ইসলাম জানান, মেলা উপলক্ষে প্রচুর বেচা বিক্রি হচ্ছে। গত বছর ৯০ মন বিক্রি করেছি। এবার এর থেকে বেশি হবে আশাকরি। মাজারের আশে পাশে অন্ততঃ দুইশো কটকটির দোকান রয়েছে। এসব দোকানে প্রতিবছর কোটি টাকার বেশি কটকটি বিক্রি হয় ।

মহাস্থান মাজার কমিটির সাধারণ সম্পাদক ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার জানান, মহাস্থান মাজারের এই মেলাটি শতশত বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে। মেলা সুশৃঙ্খলভাবে অনুষ্ঠানের জন্য পুলিশ-প্রশাসনের পাশাপাশি স্বেচ্ছাসেবকরা কাজ করছেন। পূন্যর্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে উপজেলা প্রশাসন ও পুলিশ নিরলস দায়িত্ব পালন করছে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews