1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
সুন্দরগঞ্জে বন্যা দূর্গতদের মাঝে জি,আর চাল ও শুকনো খাবার বিতরণ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন
সর্বশেষ :
পাসপোর্ট তালিকায় বাংলাদেশ ৯৭তম, শীর্ষে সিঙ্গাপুর যুক্তরাজ্যে আপসানাসহ লেবার পার্টির ৭ এমপি বরখাস্ত সান্তাহারে বঙ্গবন্ধুর ম্যুরাল ও জীবনিস্থাপন ইন্টারনেটহীন সময়ে অনেকেই বই পড়ায় ফিরে গিয়েছে : মোশাররফ করিম শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিবেশ এখনো হয়নি: শিক্ষামন্ত্রী কম যাত্রী নিয়েই রাজধানী থেকে ছাড়ছে দূরপাল্লার বাস কয়েকজন শিক্ষার্থী এখনো নিখোঁজ : জিএম কাদের রাতেই চালু ব্রডব্যান্ড ইন্টারনেট, রোববারের মধ্যে মোবাইল ডাটা গুলিবিদ্ধ তানজিন তিশার সহকারী আলামিন ৩১ জুলাই পর্যন্ত স্থগিত পিএসসির সব পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ প্রাথমিক বিদ্যালয় নবরুর লাইফস্টাইল দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান বাংলাদেশে বাইরে বের না হতে ভারতীয় নাগরিকদের সতর্কতা জারি কমপ্লিট শাটডাউনে সুন্দরগঞ্জে সড়কে শিক্ষার্থীরা

সুন্দরগঞ্জে বন্যা দূর্গতদের মাঝে জি,আর চাল ও শুকনো খাবার বিতরণ

হারুন অর রশিদ,সুন্দরগঞ্জ গাইবান্ধা:-
  • সোমবার, ৮ জুলাই, ২০২৪
  • ১১ বার পঠিত
সুন্দরগঞ্জে বন্যা দূর্গতদের মাঝে জি,আর চাল ও শুকনো খাবার বিতরণ
print news

হারুন অর রশিদ সুন্দরগঞ্জ গাইবান্ধা প্রতিনিধি :গাইবান্ধা সুন্দরগঞ্জ বন্যা পরিস্থিতির বিপদ সিমার উপর দিয়ে প্রভাবিত হলেও কিছুটা হ্রাস পেয়েছে। এখনো চরম দুর্ভোগে কাটছে এসব পানি বন্দি মানুষের, গত কয়েক দিনের টানা বর্ষনে ব্রহ্মপুত্র যমুনা ঘাঘটসহ বেশ কয়েকটি নদ- নদীর পানি বৃদ্ধি পাওযায় পানি বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গাইবান্ধার চারটি উপজেলার সাঘাটা, ফুলছড়ি, সুন্দরগঞ্জ ও গাইবান্ধা সদর উপজেলার ১৬৫টি চরাঞ্চল এখন থৈ থৈ পানি আর পানি। চারটি উপজেলার নদীবেষ্টিত ৮৫ কিলোমিটার জুড়ে বাঁধ নির্মাণের কাজ করা হলেও কাজের তদারকির দায়িত্ব ও অবহেলিত জনগোষ্ঠীর জন্য মজবুত টেকসই উন্নয়ন তেমনটা হয়নি,যা এবার বন্যার চিত্রে দেখা গেছে। নিজেদের আশ্রয় ও শেষ সম্বল টুকু আকড়ে ধরে রাখতে গবাদি পশু ও ছোট্ট ছোট্ট বাচ্চা নিয়ে নৌকায় ঝুপরি তুলে গাদাগাদি করে পার করেছে কয়েক দিন। অনেকে পানির তোড়ে ভেসে যাওয়ার ভয়ে অনেকে পরিবার  নিয়ে নদীর বাঁধ ও অন্যদিকে উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

গাইবান্ধার জেলা প্রশাসন থেকে ১৮১টি বন্যা আশ্রয় কেন্দ্র তাদের জন্য অনিরাপদ হয়ে দাঁড়িয়েছে। দেখা দিয়েছে নদীর প্রবল স্রোত। স্রোতের কারণে গাইবান্ধার সুন্দরগঞ্জের কাপাসিয়া ইউনিয়নের  চরের অন্তত ৪৫০ টি পরিবার ২ টি  প্রাথমিক বিদ্যালয়সহ নদী ভাঙনে গৃহহীন হয়ে পড়েছে। চরের শিক্ষা ব্যবস্থা ভেঙে পরেছে। বন্যায় ৮১ টি শিক্ষা প্রতিষ্ঠান ক্লাস কার্যক্রম বন্ধ রেখেছে জেলা শিক্ষা কর্মকর্তা। এখন অনেক পরিবার পানি বন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছে।

সোমবার বেলা ২ টার দিকে উপজেলা প্রশাসনের আয়োজনে  গাইবান্ধা ১আসনের এমপি ইন্জিনিয়ার নাহিদ নিগার চরাঞ্চলের বন্যাত দুর্গত  এলাকা সুন্দরগঞ্জ উপজেলার হরিপুর ইউনিয়নের  কাশিম বাজার কার্যালয়ের সামনে ও বেলকা ইউনিয়নে  ৮০০ মানুষের মাঝে জি,আর চাউল ও শুকনো খাবার বিতরণ করছেন। সে সময় উপস্থিত ছিলেন সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তরিকুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা ওয়ালিফ মন্ডল, সুন্দরগজ প্রেস ক্লাবের সভাপতি, মোশারফ হোসেন বুলু। এমপির পি এস মোস্তাফিজুর রহমান, সুন্দরগঞ্জে থানা তদন্ত কর্মকর্তা মিলন চ্যাটার্জিসহ অনেকে।

 বন্যার্তদের মধ্যে কিন্তু নেই সুপেয় পানির ব্যবস্থা নেই,  চরাঞ্চলে যারা এখনো আছেন তারা ঘরের চালের সঙ্গে দড়ি বেঁধে চৌকি উঁচু করে বাস করছেন। দিনের বেলা থাকলেও রাতে তারা নদী পার হয়ে ওপারে বাঁধে এসে পলিথিনের ছাউনিতে বাস করছেন গরু, ছাগল, হাঁস, মুরগি নিয়ে। বানভাসিদের অনিরাপদ জীবন যাত্রার কারণে হুমকির মুখে পড়েছে তারা। রান্নার কোনো ব্যবস্থা নেই।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews