1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
আদমদীঘিতে গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

আদমদীঘিতে গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে

মোঃ রবিউল ইসলাম (রবীন) আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
  • মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ৭৫ বার পঠিত
আদমদীঘিতে গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে
print news

আদমদীঘিতে গরুর ল্যাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘি উপজেলার বিভিন্ন ইউনিয়নে গত এক মাস ধরে গরুর ল্যাম্পিস্কিন রেগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, এই রোগে গত কয়েকদিনে উপজেলায় প্রায় শতাধিক গরু আক্রান্ত হয়েছে। ফলে এই রোগ নিয়ে কৃষকদের এবং খামারিদের মধ্য আতঙ্ক দেখা দিয়েছে। এই রোগের প্রতিষেধকও পাওয়া যাচ্ছে না।

উপজেলা প্রাণীসম্মদ অফিস সূত্রে জানা গেছে,আদমদীঘি উপজেলায় গরুর খামার রয়েছে ১ হাজার ৬১টি, ডেইরি ফার্ম রয়েছে ৫টি, উপজেলার বিভিন্ন কৃষকের গোয়ালে দেশি জাতের গরু রয়েছে ৫৪ হাজার ২৪৭টি, সংকর জাতের গরু রয়েছে ৩০ হাজার ১২৩টি। তবে কি পরিমান গবাদি পশু এ রোগে আক্রান্ত হয়েছে, সেই পরিসংখ্যান নেই উপজেলা প্রানী সম্মদ অফিসে।

উপজেলার বিভিন্ন খামার মালিক ও কৃষকরা জানিয়েছে, এ রোগে আক্রান্ত গরুর শরীরে প্রচন্ড জ¦র আসে। কয়েকদিন পর গরুর চামড়ায় বসন্তের মতো দাগ দেখা দেয় এবং ধীরে ধীরে সেখানে ক্ষতের সৃষ্টি করে। গরু খাওয়া-দাওয়া ছেড়ে দুর্বল হয়ে পড়ে এবং কোন কোন গরু মারাও যায় ।

চিকিৎসকদের মতে,এসব লক্ষণ নিশ্চিত লাম্পি স্কিন ডিজিজের। এ রাগে পশু মারা যাওয়ার হার ১-৩ শতাংশ।আক্রান্ত গবাদি পশুর চোখ দিয়ে পানি ঝরে চোখ অন্ধ হয়েও যেতে পারে। মশা-মাছির এবং খবারের মাধ্যমে এক গরু থেকে আরেক গরুতে এ রোগ ছড়ায়।আক্রান্ত গাভির দুধেও এ ভাইরাস বিদ্যমান। তাই আক্রান্ত গাভির দুধ খেয়ে বাছুর আক্রান্ত হতে পারে। প্রধানত বর্ষার শেষে,শরতের শুরুতে অথবা বসন্তের শুরুতে এ রোগ দেখা দেয় এবং ছড়িয়ে পড়ে।

নশরৎপুর উপজেলার কৃষক আজিজার রহমান জানান, কয়েকদিন আগে তার নিজের ৩টি গরুর এ রোগ দিখা দিয়েছিল। চিকিৎসা করার পর এখন গরু ভাল আছে। তবে ওষুধ পেতে কষ্ট হয়েছে। এই রোগ বিষয়ে সব চাষিকে তার গরু বিষয়ে সাবধান হতে তবে।

উপজেলা প্রাণী সম্মদ কর্মকর্তা ডাঃ আমিরুল ইসলাম বলেন, কিছুটা ওষুধের সংকট আছে। তবে ওষুধের চাহিদা জানিয়ে উর্ব্ধতন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। তিনি বলেন, আক্রান্ত গরুকে ভিটামিন-সি জাতীয় খাবার এবং নিয়মিত জ¦রের ট্যাবলেট নিয়ম মেনে দিতে হবে। আক্রান্ত পশুকে এলএসডি ভ্যাকসিন দিতে হবে। এ বিষয়ে আমরা কৃষক ও খামারিদের পরামর্শ দিয়ে যাচ্ছি।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews