1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
এক গর্ভে ২টি জরায়ু ! ২দিনে দুবার সন্তান প্রসব » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

এক গর্ভে ২টি জরায়ু ! ২দিনে দুবার সন্তান প্রসব

নিউজ ডেস্কঃ-
  • রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
  • ৭৯ বার পঠিত
এক গর্ভে ২টি জরায়ু ! ২দিনে দুবার সন্তান প্রসব
print news

নিউজ ডেস্কঃ- এক গর্ভে ২টি জরায়ু ! ২দিনে দুবার সন্তান প্রসব । একটি গর্ভে দুটি জরায়ু! এই বিরল শারীরিক গঠন  শুনতে অবাক লাগলেও বাস্তবে এমনই ঘটনা ঘটেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের  অ্যালাবামার বাসিন্দা ক্যাসলি হ্যাচারের  দুটি জরায়ুতে বেড়ে উঠেছিল দুটি ভ্রুণ।  খ্রিস্টমাসের সময় তিনি  দুই দিনে দুবার সন্তান প্রসব করেছেন। উভয় গর্ভে গর্ভবতী হওয়ার ঘটনা লাখের মধ্যে একটি ঘটে।  হ্যাচার বার্মিংহাম (ইউএবি) হাসপাতালে ২০ ঘন্টার ব্যবধানে দুটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। রক্সি মঙ্গলবার সন্ধ্যায় জন্মগ্রহণ করে, তার বোন রেবেল পরের দিন সকালে জন্ম নেয়  প্রায় ১০ ঘন্টা পরে। 

হ্যাচার হাসপাতালের বেডে  শুয়ে বলেছেন, আমরা স্বপ্নেও  এইভাবে গর্ভধারণ এবং সন্তান জন্ম দেবার  পরিকল্পনা করতে পারিনি, কিন্তু আমাদের দুটি সুস্থ শিশু কন্যাকে এই পৃথিবীতে নিরাপদে নিয়ে আসা সর্বদাই লক্ষ্য ছিল এবং হাসপাতাল  আমাদের এটি অর্জনে সহায়তা করেছে। আমার দুই সন্তানের জন্মকাহিনি স্মরণীয় হয়ে থাকবে। 

হ্যাচার  ডাবল জরায়ুর কথা জানতে পারে ১৭ বছর বয়সে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায়  এটি জরায়ু ডিডেলফিস নামেও পরিচিত- যখন  এটি একটি বিরল জন্মগত অসঙ্গতি যা ০.৩% নারীদের মধ্যে ঘটে। হ্যাচার ইতিমধ্যেই তিন সন্তানের জননী, কিন্তু এর আগে কখনও উভয় গর্ভে গর্ভবতী হননি। গত বসন্তে আবার গর্ভবতী হওয়ার পরে এবং তার প্রাথমিক আল্ট্রাসাউন্ড সম্পন্ন করার পরে, তিনি তার স্বামী ক্যালেবের সাথে উত্তেজনাপূর্ণ খবরটি ভাগ করে নেন ।যদিও ডাবল জরায়ুযুক্ত নারীদের  জন্য একটি জরায়ুতে একটি শিশুর সাথে গর্ভধারণ করা অস্বাভাবিক নয়, তবে উভয় জরায়ুতেই একটি করে শিশুর জন্ম – যা ডিক্যাভিটারি প্রেগন্যান্সি নামেও পরিচিত – এটি  এক মিলিয়নের মধ্যে একটি ঘটে।

হ্যাচারের প্রসূতি বিশেষজ্ঞ, ডাঃ শ্বেতা প্যাটেল, এনবিসি অ্যাফিলিয়েট ডব্লিউভিটিএমকে বলেছেন যে ”হ্যাচারের গর্ভাবস্থা ছিল খুবই বিরল।

অনেক চিকিৎসক গোটা ক্যারিয়ারে  এরকম ঘটনা দেখার সুযোগ পান না। এই গর্ভাবস্থাকে উচ্চ-ঝুঁকি হিসাবে বিবেচনা করা হয় ।”

আলাবামা বিশ্ববিদ্যালয়ের  প্রসূতি  বিশেষজ্ঞ ডঃ রিচার্ড ডেভিস বলেছেন, “একটি ডবল সার্ভিক্স বা ডাবল জরায়ুর ঘটনা ১% এর নিচে ঘটে, হয়তো প্রতি ১,০০০ নারীর মধ্যে তিনজনের এটি হতে পারে।”

প্যাটেল এবং অধ্যাপক ডেভিসের মতে, দুটি গর্ভ এবং দুটি সন্তানের জন্ম  একটি জটিল বিষয় । ক্যাসলির এই গর্ভাবস্থাটি এতোটাই বিরল ছিল যে এটি ব্যক্ত করার জন্য কোনও সহজ ডাক্তারি ভাষা নেই এমনই জানিয়েছেন চিকিৎসকেরা। ক্যাসলির এই দুই সন্তানকে যমজ হিসাবেই ধরা যেতে পারে বলে মনে করছেন তাঁরা।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews