1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
করতোয়া নদীর নাব্যতা ফেরানোসহ ১০টি প্রকল্প প্রস্তাবনা » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০০ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

করতোয়া নদীর নাব্যতা ফেরানোসহ ১০টি প্রকল্প প্রস্তাবনা

রিপোর্টার নামঃ
  • বুধবার, ৩ মে, ২০২৩
  • ৮৬ বার পঠিত
print news

বগুড়াকে স্মার্ট জেলায় রূপান্তরের লক্ষ্যে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পক্ষ থেকে স্থানীয় প্রশাসনের কাছে ১০টি প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে।

মঙ্গলবার ০২ এপ্রিল, সকালে স্থানীয় সার্কিট হাউস মিলনায়তনে কর্মশালায় প্রস্তাবনাগুলো তুলে ধরা হয়। বগুড়া জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং সিনিয়র সাংবাদিকসহ শতাধিক নার-পুরুষ ওই কর্মশালায় অংশ গ্রহণ করেন।

‘জেলা পর্যায়ে স্মার্ট ডিস্ট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জ-২০২৩’ শীর্ষক কর্মশালার উদ্বোধন করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান। সকাল ১০টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম। কর্মশালায় অ্যাকসেস টু ইনফরমেন প্রকল্পের এনপিএফ স্পেশালিস্ট উপ-সচিব মোহাম্মদ শামছুজ্জামান অনলাইনে যুক্ত হয়ে স্মার্ট বাংলাদেশের ধারণাপত্র উপস্থাপন করেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী, সিভিল সার্জন ডা. মোহাম্মদ শফিউল আজম, পানি উন্নয়ন বোর্ড বগুড়ার নির্বাহী প্রকৌশলী নাজমুল হক এবং স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাসুম আলী বেগ।


কর্মশালায় জানানো হয়, সরকার ২০১৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে চায়। পেপারলেস, ক্যাশলেস এবং প্রেজেন্সলেস-এই তিনটি নীতির ওপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা হবে। এক্ষেত্রে ভিত্তি হিসেবে সরকারের পক্ষ থেকে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজ গড়ে তোলার ওপর জোর দেওয়া হয়েছে।


কর্মশালায় আরও জানানো হয়, চতুর্থ শিল্প বিপ্লবের অত্যাধুনিক প্রযুক্তিসমূহ ব্যবহার করে বাংলাদেশের প্রতিটি সেক্টরের কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে একটি তথ্য প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ গঠনের জন্য সরকার ২০২৬, ২০৩১ এবং ২০৪১ সালের মধ্যে বাস্তবায়নযোগ্য বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে। তবে বাংলাদেশকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে হলে প্রতিটি জেলাকে স্মার্ট হিসেবে গড়ে তুলতে হবে। সেক্ষেত্রে বিদ্যমান সেবাখাতগুলোকে ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি ব্যবহার করে অধিকতর সহজলভ্য করতে হবে।

এর পরে কর্মশালায় অংশগ্রহণকারীদের কাছ থেকে বগুড়াকে স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে প্রকল্প প্রস্তাবনা আহবান করা হয়। তাতে সাড়া দিয়ে দশটি গ্রুপ থেকে শতাধিক ব্যক্তি ১০টি প্রকল্প প্রস্তাবনা তুলে ধরেন। ১০টি প্রস্তাবনায় বগুড়া শহরের করতোয়া নদীর নাব্যতা ফেরানো, শহরের যানজট নিরসন এবং নিরাপদ খাদ্য নিশ্চিত করার কথাই ঘুরে ফিরে উত্থাপিত হয়েছে। বগুড়ার জেলা প্রশাসক মোঃ সাইফুল ইসলাম প্রকল্প প্রস্তাবনাগুলো গ্রহণ করে বলেন, প্রতিটি প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আগামী ৫বছরের মধ্যে বাস্তবায়নযোগ্য এমন প্রকল্পকে অগ্রাধিকারের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews