1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
গুঞ্জন উঠেছে ভারতের আগরতলায় 'প্রবাসী সরকার' » Daily Bogra Times
Logo মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:৩১ অপরাহ্ন
সর্বশেষ :
জয়পুরহাট যুব নেতাকে হত্যার উদ্দেশ্যে হামলা, পকেট কমিটি গঠন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন  তেলাপিয়া মাছ কি বিষাক্ত, যা বলছেন বিশেষজ্ঞরা আলাল অ্যাগ্রো ফুড ও পোল্ট্রি এন্ড ফিশ ফিড লিঃ আগুন, ৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে গুঞ্জন উঠেছে ভারতের আগরতলায় ‘প্রবাসী সরকার’ ঘূর্ণিঝড় ‘আম্পানের’ মতো আঘাত হানতে পারে ‘ডানা’ দেশেই পালিয়ে ছিলো ব্যা: সুমন গ্রেপ্তার যেভাবে বিচ্ছেদের পথে হাঁটছেন সৃজিত-মিথিলা, সঙ্গী এখন সাপ বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : রাষ্ট্রপতিকে হাসনাত রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ শেখ হাসিনার পদত্যাগ ইস্যু ‘মীমাংসিত’ : রাষ্ট্রপতির সরগম সংগীত একাডেমী’র ২৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপণ পাঁচবিবিতে বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে সাবেক সভাপতির সংবাদ সম্মেলন রাণীনগরে একমঞ্চে দ্বারিয়ে ভোট চাইলেন বিএনপির ১০জন প্রতিদ্ব›দ্বী প্রার্থী  কুড়িগ্রামে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফুলবাড়ীতে মানববন্ধন ফুলবাড়ীতে পরিবেশের উপর সংলাপ ও লিফলেট বিতরণ

গুঞ্জন উঠেছে ভারতের আগরতলায় ‘প্রবাসী সরকার’

নিউজ ডেস্কঃ-
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
গুঞ্জন উঠেছে ভারতের আগরতলায় 'প্রবাসী সরকার'
print news

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের নেতাকর্মীরা ভারতের আগরতলায় ‘প্রবাসী সরকার’ গঠনের চেষ্টা করছে বলে গুঞ্জন উঠেছে। তবে আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতা ও ভারত সরকারের কর্মকর্তারা এটিকে ‘ভিত্তিহীন’ বলছেন

সমন্বয়কদের ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে আওয়ামী লীগের প্রবাসী সরকার গঠন নিয়ে গুঞ্জন চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ছড়িয়ে পড়া গুঞ্জনে শোনা যায়, কুমিল্লার বিবিরবাজার সীমান্তবর্তী এলাকায় কুমিল্লা, চট্টগ্রাম, নোয়াখালী লক্ষ্মীপুর, চাঁদপুর ও ফেনীর আওয়ামী লীগের পদধারী নেতাকর্মীরা শনিবার (১৯ অক্টোবর) দুপুর ৩টার দিকে একটি বৈঠক করেন। পরের দিন রোববার (২০ অক্টোবর) ত্রিপুরায় আওয়ামী লীগের একটি সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

সমাবেশে আওয়ামী লীগ সভাপতি ও ভারতে অবস্থানরত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশ নিয়ে একাত্তরের মুজিবনগর সরকারের আদলে একটি অস্থায়ী সরকারেরও ঘোষণা দিতে পারেন গুঞ্জন ছড়ায়। কিন্তু পরে আর ওই সমাবেশ অনুষ্ঠিত হওয়ার খবর পাওয়া যায়নি।

এরপরই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা দাবি করেছেন, এর কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় নেতারা। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, এগুলো সব ভিত্তিহীন, অসত্য এবং প্রোপাগান্ডা।

তবে,নেতাকর্মীদের অনেকে যে ইতোমধ্যে দেশ ছেড়েছেন এবং এখনও ছাড়ার চেষ্টা করছেন, সেটি অবশ্য স্বীকার করেছেন আওয়ামী লীগের এই নেতা।

তিনি বলেন, আমাদের নেতাকর্মীদের উপর যেভাবে মামলা-হামলা চালানো হচ্ছে, তাতে করে জীবন বাঁচাতে কেউ যদি দেশের বাইরে আশ্রয় নেয়, সেটা কি সে পারে না?

এদিকে, ভারত সরকারের কর্মকর্তারাও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের দাবিকে সম্পূর্ণ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন। ভারত অবশ্য বিষয়টি নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া দেওয়ার প্রয়োজন বোধ করছে না বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ভারত সরকারের একটি সূত্র বলছে, ‘কারা বলছেন এসব কথা? তারা কি কোনও দায়িত্বপূর্ণ পদে আছেন? পাশের দেশে যে কেউ একটা আজগুবি কথা বললেই আমরা কেন জবাব দিতে যাবো?’

এ ধরনের দাবির যে কোনও ভিত্তি নেই, সেটা অবশ্য ত্রিপুরা এবং দিল্লিতে নানা মহলে খোঁজখবর নিয়েও নিশ্চিত হওয়া গেছে। কারণ, প্রথমত, আওয়ামী লীগের পালিয়ে আসা নেতা-কর্মীরা যদি ত্রিপুরার মাটিতে বড় ধরনের কোনও সমাবেশ করতে চান, সেটা একেবারে গোপনে বা স্থানীয়দের কাউকে টের পেতে না-দিয়ে করা সম্ভব নয়।

ত্রিপুরার সরকারি ও বেসরকারি একাধিক সূত্র নিশ্চিত করেছে, রাজধানী আগরতলায় এ ধরনের কোনও তৎপরতা গত কয়েক সপ্তাহে তাদের আদৌ চোখে পড়েনি।

দ্বিতীয়ত, আওয়ামী লীগ যদি ভারতের মাটিতে কোনও প্রকাশ্য সভা করেও সেখানে ভারতে অবস্থানরত শেখ হাসিনাকে ভাষণ দিতে দেওয়া হবে সে সম্ভাবনা একেবারেই নেই।

গত আড়াই মাসে ভারত বারবার এটা স্পষ্ট করে দিয়েছে, এক বিশেষ পরিস্থিতিতে বাধ্য হয়ে নিজের সুরক্ষার জন্য শেখ হাসিনাকে ভারতে চলে আসতে হয়েছে এবং তখন তাকে আতিথেয়তা দেওয়া হয়েছে।

এই পরিস্থিতিতে তাকে প্রকাশ্য রাজনীতিতে অংশ নিতে দেওয়া হবে, ভারত এখনও এরকম কোনও সিদ্ধান্ত নেয়নি।

সূত্র: ইত্তেফাক

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
DMCA.com Protection Status
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews