1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
ঘূর্ণিঝড় 'আম্পানের' মতো আঘাত হানতে পারে 'ডানা' » Daily Bogra Times
Logo মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০১:২৭ অপরাহ্ন
সর্বশেষ :
জয়পুরহাট যুব নেতাকে হত্যার উদ্দেশ্যে হামলা, পকেট কমিটি গঠন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন  তেলাপিয়া মাছ কি বিষাক্ত, যা বলছেন বিশেষজ্ঞরা আলাল অ্যাগ্রো ফুড ও পোল্ট্রি এন্ড ফিশ ফিড লিঃ আগুন, ৪ ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে গুঞ্জন উঠেছে ভারতের আগরতলায় ‘প্রবাসী সরকার’ ঘূর্ণিঝড় ‘আম্পানের’ মতো আঘাত হানতে পারে ‘ডানা’ দেশেই পালিয়ে ছিলো ব্যা: সুমন গ্রেপ্তার যেভাবে বিচ্ছেদের পথে হাঁটছেন সৃজিত-মিথিলা, সঙ্গী এখন সাপ বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের পথ দেখুন : রাষ্ট্রপতিকে হাসনাত রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাংকে নতুন এমডি নিয়োগ শেখ হাসিনার পদত্যাগ ইস্যু ‘মীমাংসিত’ : রাষ্ট্রপতির সরগম সংগীত একাডেমী’র ২৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপণ পাঁচবিবিতে বিএনপি’র পকেট কমিটি বাতিলের দাবীতে সাবেক সভাপতির সংবাদ সম্মেলন রাণীনগরে একমঞ্চে দ্বারিয়ে ভোট চাইলেন বিএনপির ১০জন প্রতিদ্ব›দ্বী প্রার্থী  কুড়িগ্রামে সাংবাদিকদের নামে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ফুলবাড়ীতে মানববন্ধন ফুলবাড়ীতে পরিবেশের উপর সংলাপ ও লিফলেট বিতরণ

ঘূর্ণিঝড় ‘আম্পানের’ মতো আঘাত হানতে পারে ‘ডানা’

নিউজ ডেস্কঃ-
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
ঘূর্ণিঝড় 'আম্পানের' মতো আঘাত হানতে পারে 'ডানা'
print news

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘ডানা’য় পরিণত হতে পারে।

জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ থেকে প্রাপ্ত চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি গত ২৪ ঘণ্টায় শক্তি অর্জন করে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। আজ সোমবার সন্ধ্যায় এর কেন্দ্র প্রায় ১৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৯২ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের ওপরে অবস্থান করছিল।

লঘুচাপটির বর্তমান অবস্থান থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় একই পথে অগ্রসর হওয়ার আশঙ্কা করা যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, লঘুচাপটি আজ নিম্নচাপে পরিণত হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলে এর প্রভাবে হালকা বৃষ্টি হতে পারে।

আম্পানের মতো একই পথে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’ বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ ও জলবায়ু বিশেষজ্ঞরা বলেছেন, ঘূর্ণিঝড় ‘ডানা’ বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অংশে প্রভাব ফেলবে। এটি আগের ঘূর্ণিঝড় আম্পানের মতো একই পথে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছেন তারা। উপকূলে বেশি উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

সতর্কবার্তায় উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

যাতে স্বল্প সময়ের নোটিশে নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয় যেতে পারে।

এদিকে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘ডানা’ বৃহস্পতিবার দিবাগত রাতে উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকার উপর দিয়ে স্থল ভাগে আঘাত করার আশংকা করছি।

ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় ’ডানা’ ২৩ অক্টোবর দিবাগত রাত ১২টার পর থেকে ২৪ অক্টোবর সন্ধ্যা ৬টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের উপর দিয়ে সরাসরি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত করার প্রবল আশংকা করা যাচ্ছে।

এটি পশ্চিমবঙ্গের মেদিনীপূর ও দক্ষিণ চব্বিশ পরগনা জেলা এবং বাংলাদেশের সাতক্ষীরা ও খুলনা জেলার উপকূলে আঘাত করার আশংকা করা যাচ্ছে।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
DMCA.com Protection Status
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews