1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
চুনতীর ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা) মাহফিল:  ইসলাম প্রচার ও প্রসার এবং ঈমানী শক্তি বৃদ্ধির প্লাটফর্ম  » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন
সর্বশেষ :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব আমদানি হবে ৬ লাখ টন চাল ও গম, খাদ্যের মজুদ বাড়াচ্ছে সরকার পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ কাজিপুরে আন্তঃশ্রেণি ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসির নতুন পরিচালক ড. মুর্শিদা ফেরদৌস  ধামইরহাটে তালা ভেঙ্গে কাপড়ের দোকানে চুরির অভিযোগ মহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসব পালিত রাজশাহীর উপজেলা ও পৌরসভায় সেবা পেতে জনগণের ভোগান্তি  জয়পুরহাট সরকারি কলেজের উদ্যোগে আন্তঃ বিভাগ ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন বিস্ফোরণে কাপলো লেবানন : নিহত ৯, আহত ২৮০০ পশ্চিমবঙ্গে বন্যার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন মমতা সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ আমরা বাংলাদেশকে সম্মান করি : গৌতম গম্ভীর অনলাইনেও দেখা যাবে বাংলাদেশ-ভারত সিরিজ আ.লীগ সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সব প্রকল্প বাতিল : পরিকল্পনা উপদেষ্টা

চুনতীর ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা) মাহফিল:  ইসলাম প্রচার ও প্রসার এবং ঈমানী শক্তি বৃদ্ধির প্লাটফর্ম 

লেখক : কলামিস্ট। সদস্য, চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র। যুগ্ম সম্পাদক, বাংলাদেশ মুসলমান ইতিহাস সমিতি।
  • শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৪ বার পঠিত
চুনতীর ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা) মাহফিল:  ইসলাম প্রচার ও প্রসার এবং ঈমানী শক্তি বৃদ্ধির প্লাটফর্ম 
print news

মোহাম্মদ ইমাদ উদ্দীনঃ- 

ঐতিহাসিক “১৯ দিনব্যাপী সীরাত মাহফিল” প্রবর্তন করেন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতীর মহান আধ্যাত্মিক সাধক হযরত আলহাজ্ব শাহ মাওলানা হাফেজ আহমদ প্রকাশ (শাহ সাহেব কেবলা) (রহ.)। 

মানুষ যখন ইসলামের মূল শিক্ষার বিপরীতে শিরক, বিদয়াত ও কুসংস্কারে বেড়াজালে জড়িয়ে পড়ছিল তখন দিশেহারা মানুষদের ইসলামের সঠিক জ্ঞান শিক্ষা দেওয়ার লক্ষ্যে হযরত শাহ সাহেব কেবলা (রা:) এই মাহফিলের গোড়াপত্তন করেন।১৯৭২ সালে রবিউল আউয়াল মাসের ১১ তারিখে চুনতি শাহ মঞ্জিল চত্বরে ১ দিনব্যাপী সীরাত মাহফিল অনুষ্ঠিত হয়। পরবর্তী ১৯৭৩ সালে ৩ দিনব্যাপী, ১৯৭৪ সালে ৫ দিন, ১৯৭৬ সালে ১০ দিন, ১৯৭৭ সালে ১২ দিন, ১৯৭৯ সালে ১৫ দিন এবং একই বছর ২ দিন বাড়িয়ে ১৭ দিন, আরো ২ দিন বাড়িয়ে ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী মাহফিল করা হয়। সেই ১৯৮০ সাল থেকেই ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা.) মাহফিল অনুষ্ঠিত হয়ে আসছে।

 হযরত শাহ আহমদ সাহেব কেবলা (রা:) দল-মত আর সংকীর্ণতার উর্ধে ছিলেন। এ কারনে দেশের বিভিন্ন এলাকার বরণ্যে আলেমেদ্বীন সহ সর্বস্তুরের ধর্মপ্রিয় মুসলিম জনতা দল-মত নির্বিশেষে এ মাহফিলে এসে দ্বীনি শিক্ষা অর্জন করেন।

প্রতিবছর বিশেষ করে আখেরী মুনাজাতে ঐতিহাসিক সিরাত ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে উঠে। প্যান্ডেল ছাড়িয়ে খোলা আকাশের নিচে জড়ো হতে থাকে মুসল্লিরা। শীতকালেও ঘন কুয়াশা ও  ঠাণ্ডা উপেক্ষা করে লাখো  মানুষের উপস্থিতিতে পুরো ১৩ একর আয়তনের সীরাত ময়দান ছাড়িয়ে লোকে লোকারণ্য হয় আশপাশের গ্রাম-রাস্তা-ঘাট। দেশের বিভিন্ন এলাকা থেকে ধর্মপ্রাণ তৌহিদী জনতার জন্য পুরো ১৯ দিনব্যাপী  তাবাররুকের ব্যবস্থা হয়ে থাকে এ মাহফিলে। যা মহান আল্লাহ রাব্বুল আলামিনের খাচ রহমত এবং শাহ সাহেব কেবলার কারামতও বঠে। উল্লেখ্য ঐতিহাসিক এই সীরাত মাহফিল গতানুগতিক ধারার কোন মাহফিল নয় বরং এটি সাধারণ মানুষদের প্রয়োজনীয় ধর্মীয় জ্ঞান অর্জনের জন্য উন্মুক্ত এক শিক্ষাকেন্দ্র। মাহফিলে দেশের বিভিন্ন জায়গার আলিয়া  ও কওমি ধারার আলেমরা নির্দিষ্ট বিষয়ের উপর কোরআন ও হাদিসের আলোকে সারগর্ভ আলোচনা করে থাকেন। এই মাহফিলে মাসয়ালা মাসায়েল সহ সময়োপযোগী যুগ জিজ্ঞাসার জওয়াব দেয়া হয়। এরমধ্যে মহানবী হযরত মুহাম্মদ (সা:) জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তথা হায়াতে জিন্দেগির পুরো বিষয় সহ বর্তমান প্রেক্ষাপটে মুসলমানদের করণীয় সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়। ইসলামের সুমহান আদর্শে অনুপ্রাণিত হয়ে হাজারো বেধর্মীরা তাদের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

আশেকে রাসুল হযরত শাহ মাওলানা হাফেজ আহমদ (রাহ.) প্রকাশ শাহ্ সাহেব চুনতি কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী সীরাতুন্নবী (সা.) মাহফিল নবী প্রেমিকদের মিলনমেলা। একইসাথে এই মাহফিল ইসলামের সঠিক দাওয়াত প্রচার ও প্রসার এবং ঈমানী শক্তি বৃদ্ধির প্লাটফর্ম।  নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯ দিনব্যাপী  সীরতুন্নবী (সা.) মাহফিলের সুনাম ও সুখ্যাতি দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে পড়েছে।

মসজিদে বায়তুল্লাহর দক্ষিণ পার্শ্বে তিনি চির নিদ্রায় শায়িত থেকে যেন প্রতি মূহুর্তে  প্রত্যক্ষ করছেন । আল্লাহ রাব্বুল আলামিন ওনাকে জান্নাতুল ফেরদৌসের মেহমান করুক এবং চুনতি হাফেজ আহমদ (রাহ.আ.) প্রকাশ শাহ সাহেব কেবলা কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী সীরতুন্নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মাহফিলের সফলতা কামনা করি এবং একইসাথে এই মাহফিলে সীরাতুন্নবী (সা)  এবং তাঁর প্রতিষ্ঠানসমূকে কেয়ামত পর্যন্ত জারি রাখুন। আমিন সুম্মা আমিন। 

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews