1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
জেনে নিন কাঁঠালের পুষ্টিগুণ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
তিন পার্বত্য জেলায় সংঘর্ষ: নেপথ্যের কারণ জানাল আইএসপিআর বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন সারিয়াকান্দিতে ছাত্রদলের আলোচনা সভা ও দোয়া মাহফিল পাবনা-৩ আসনের সাবেক এমপি পুত্র রাসেল-শাকিলের বিরুদ্ধে মামলা গোমস্তাপুর স্বাধীন প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত (ওসির) সৌজন্যে সাক্ষাৎ পাবনায় টানা বর্ষণে শত শত হেক্টর শিমের ক্ষেত পানির নিচে সবাইকে গাছ লাগানোর আহবান রাজশাহী মহানগর যুবদলের সদস্য সচিব রবি  ‘৬২তম মহান শিক্ষা দিবস’ উপলক্ষে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন’ বগুড়া জেলা সংসদ এর ‘ছাত্র সমাবেশ’ অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী, আদালতে জবানবন্দি  ভারতের রান পাহাড়, দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের প্রাপ্তি ৩ উইকেট বায়তুল মোকাররমে দুপক্ষের মারামারি, আহত অন্তত ৬ পাহাড়ে অশান্তি : সংযমের আহ্বান প্রধান উপদেষ্টার তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি সলঙ্গায় দূর্বৃত্তদের হামলায় যুবক নিহত  ফুলবাড়ীতে স্কুল ছাত্রীকে নিয়ে উধাও থানায় অপহরণের অভিযোগ করেছে অবিভাবক

জেনে নিন কাঁঠালের পুষ্টিগুণ

নিউজ ডেস্কঃ
  • শুক্রবার, ৩০ জুন, ২০২৩
  • ৮৫ বার পঠিত
print news

জেনে নিন কাঁঠালের পুষ্টিগুণ ।

কাঁঠালের সুমিষ্ট স্বাদ পুষ্টিগুণ ও উপযোগিতার ফলে এটিকে আমাদের দেশে বলা হয় জাতীয় ফল। এক কাপ কাঁঠালে ১৫৭ ক্যালোরি, ২ গ্রাম ফ্যাট, ৩ গ্রাম প্রোটিন, ৩৮ গ্রাম কার্বোহাইড্রেট, ৪০ গ্রাম ক্যালসিয়াম এবং আরো অনেক ইম্পরট্যান্ট মাইক্রো নিউট্রিয়েন্ট আছে। কাঁঠালের প্রোটিনে বেশিরভাগ অত্যাবশ্যকীয় অ্যামাইনো এসিড  অন্তর্ভুক্ত।

কলা, আপেল এমনকি বিদেশি ফল অ্যাভোকাডোর থেকেও অনেক বেশি পরিমাণ ভিটামিন ও মিনারেল পাওয়া যায় এই কাঁঠালে। কাঁঠালের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা আমাদের চোখ ও স্কিনের স্বাস্থ্য এমনকি রোগ প্রতিরোধে যথেষ্ট ভূমিকা পালন করে। কাঁঠাল গাট মাইক্রোবায়ম ব্যালেন্স করতে সাহায্য করে; যার ফলে কনস্টিপেশন, আলসার, ক্যান্সারের মতো জটিল সমস্যা অনেক অংশে কমে আসে। এ ছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধে সহায়ক ভূমিকা পালন করে। কাঁঠাল আছে প্রচুর পরিমাণে ফাইবার। ফাইবার আমাদের ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে এর পাশাপাশি স্যাটাইটি মেইনটেইন করে আমাদের ওজন কমাতে সহায়ক ভূমিকা পালন করে। কাঁঠালে আছে প্রচুর পরিমাণে আয়রন ও ফলিক অ্যাসিড যা আমাদের রক্তস্বল্পতা রোধে সহায়ক ভূমিকা পালন করে।

থাইরয়েড জ্ঞান মেটাবলিজমের জন্য প্রয়োজন কপার, এই কপারও আছে যথেষ্ট পরিমাণে এই কাঁঠালের। খুব কম ফলই আছে যা ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ, তার মধ্যে কাঁঠাল একটি। পাকা কাঁঠালে রয়েছে যথেষ্ট পরিমাণ ভিটামিন বি কমপ্লেক্স, যার অভাবে আমাদের দেশে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকি।

কাঁঠালের বিচিতে  রয়েছে সেকেন্ড ক্লাস প্রোটিন, ফাইবার, পটাশিয়াম ও কার্বোহাইড্রেট। তবে কাঁঠালের প্রচুর উপকারী ভূমিকা থাকলেও পূর্ব থেকেই যারা নানা শারীরিক জটিলতায় ভুগছেন, যেমন : আনকন্ট্রো-লড ডায়াবেটিস, ক্রনিক কিডনি ডিজিজ ইত্যাদি; তাদের ক্ষেত্রে এই ফলটি খেতে হবে পরিমিত পরিমাণে পরিমাণটি নির্ধারণ করে দেবে একজন ক্লিনিক্যাল ডায়েটশিয়ান।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews