1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
তাড়াশ উপজেলায় প্রায় এক বছর পদ শূণ্য সাব-রেজিস্ট্রার » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
কুড়িগ্রামে নদীতে গোসল করতে নেমে নিহত ১ শিক্ষার্থী, উদ্ধার ১  সিরাজগঞ্জের সলঙ্গায় থানা বিএনপির সংবাদ সম্মেলন বগুড়ায় আবাম ফাউন্ডেশনের উদ্যোগে দুইটি নলকূপ স্থাপন  মহাদেবপুরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সমাবেশ অনুুুুুুুুুুুুুুুুুষ্ঠিত সাঁথিয়ায় বিএনপি’র ৪৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন গাবতলীতে হালিমাতুস সাদিয়া রাঃ হাফেজি ক্বওমী মাদ্রাসার ভিত্তি প্রস্তর স্থাপন  পাঁচবিবিতে মোহাম্মদপুর ইউনিয়ন জামায়তের বিশাল কর্মী সমাবেশ অনুষ্ঠিত  চাঁপাইনবাবগঞ্জে যৌথ বাহিনী দিয়ে তুলে নিয়ে অপহরণের হুমকির প্রতিবাদে সংবাদ সম্মেলন  সাঁথিয়ায় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান রাণীনগরে মারপিটে আহত গৃহবধুর মৃত্যু  মাদকের বিরুদ্ধে নওগাঁর শিক্ষার্থী ও ইমাম মোয়াজ্জেমদের মানববন্ধন রাজশাহী প্রেস ক্লাবে বিএনপি নেতাদের সংবাদ সম্মেলন রাজশাহীতে ৬দফা দাবিতে কারিগরি ছাত্র আন্দোলনের মানববন্ধন ও বিক্ষোভ মিছিল বিতর্ক সৃষ্টি হয় এমন কিছুতে আমার হাত দেব না : ধর্ম উপদেষ্টা সীমান্তে বিএসএফের হত্যাকাণ্ডকে ‘নিআচর্মমতা’ বললেন ইউনূস

তাড়াশ উপজেলায় প্রায় এক বছর পদ শূণ্য সাব-রেজিস্ট্রার

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ-
  • শনিবার, ২৭ জুলাই, ২০২৪
  • ১৬ বার পঠিত
তাড়াশ উপজেলায় প্রায় এক বছর পদ শূণ্য সাব-রেজিস্ট্রার
print news

সিরাজগঞ্জ প্রতিানধি : সিরাজগঞ্জের তাড়াশে প্রায় দশ মাস যাবত উপজেলা সাব রেজিস্ট্রারের পদ শূণ্য। অনিয়মিত কর্মকর্তা দিয়ে সপ্তাহে মাত্র একদিন জমি নিবন্ধনের কাজ চালানো হচ্ছে।

একারণে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে অন্যদিকে দলিল লেখকরা কাজ না পেয়ে অর্থনৈতিক সংকটে ভূগছে। অন্যদিকে গত জুন মাসে জমি নিবন্ধনের কাজ হয়েছে মাত্র দুইদিন।

চলতি জুলাই মাসে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত একদিনও রেজিস্ট্রি হয়নি। এ ভাবেই চলছে সিরাজগঞ্জের তাড়াশউ উপজেলা সাব-রেজিস্ট্রি অফিস। এতে দুর্দিন চলছে জমি নিবন্ধের কাজে কর্মরত উপজেলার ৫৯ জন দলিল লেখক ও ৬ জনষ্ট্যাম্প ভেন্ডারের।
তাঁরা বলছেন, নিয়মিত কর্মকর্তা না থাকায় জমি নিবন্ধন না হওয়ায় তাঁদের আয়- রোজগারেও টান পড়েছে।

পাশাপাশি সাব রেজিষ্টারের অভাবে অফিস নাচলায় জমি নিবন্ধন করতে এসে লোকজন বাড়ি ফিওে যাচ্ছেন। ফলে দুর- দুরান্ত থেকে আসা লোক জনের জন্য ভোগান্তি বেড়ে গেছে। সেই সাথে কমেছে জমি নিবন্ধন থেকে পাওয়া সরকারি রাজস্বের পরিমাণ।

জানা গেছে, গত ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে তাড়াশ উপজেলা সাব রেজিস্ট্রার মোছা.ফারহানা আজিজকে তাড়াশ থেকে উল্লাপাড়া অফিসে বদলি করা হয়।
এরপর উপজেলা সাব-রেজিস্টার পদে কাউকে পদায়ন করা হয়নি বরং জেলা রেজিস্ট্রার অফিস থেকে অন্য উপজেলার সাব রেজিস্ট্রার দিয়ে সপ্তাহে দুই দিন অফিস চলতো। সেখানে তাড়াশ উপজেলায় মাত্র একদিন করে জমি নিবন্ধনের কাজ করা হচ্ছিল।

আবার সেটা প্রতি মাসেই অনিয়মিত হয়ে পড়ে। কোন মাসে তিন দিন আবার কোন মাসে একদিন এভাবে জমি নিবন্ধনের কাজ করায় গত ১০ মাসে জমির নিবন্ধন কমে আসে অনেক পরিমাণ।
গত জুন মাসে জমি নিবন্ধনের কাজ হয়েছে মাত্র দুইদিন আর চলতি জুলাই মাসে গক বৃহস্পতিবার পর্যন্ত একদিনও হয়নি। জমি রেজিস্ট্রি না হওয়ায় দলিল লেখকদেরও কাজ নাই।

কাজ না থাকায় উপজেলার ৫৯ জন দলিল লেখক, ৬ জন স্ট্যাম্প ভেন্ডার মানবেতর জীবন যাপন করছে। স্থানীয় দলিল লেখক জাকারিয়া হোসেন বলেন, কাজ না থাকায় তাদের অনেকের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে।

এ দিকে তাড়াশ উপজেলা দলিল লেখক সমিতি সূত্রে জানা যায়, সপ্তাহে এক দিন জমি নিবন্ধনের কাজ হলে সর্ব্বোচ্চ ৩০ থেকে ৩৫ টি দলিল সম্পন্ন হয়।
আর দুইদিন হলে ৫৫ থেকে ৬০ টি। আর যত দলিল নিবন্ধন হয় দলিল লেখক ও ষ্ট্যাম্প ভেন্ডারদের রোজগার ও তত বাড়ে। আর দলিল কম হলে আয়ও কমে। যেমন সপ্তাহে কোন একজন দলিল লেখক একটি দলিল লিখলে ৭০০ থেকে ৮০০ টাকা পান।

আর কাজ না পেলে কোন রোজগার নেই। এ ছাড়া অফিস একদিন চললে যে পরিমাণ দলিল সম্পাদন হয় তাতে সব দলিল লেখক কাজ পান না। স্ট্যাম্প ভেন্ডারদের অবস্থাও একই ধরনের বলে মন্তব্য করেন স্ট্যাম্প ভেন্ডার আশিকুল ইসলাম।

দলিল রেজিস্ট্রি হলে দলিল লেখক ও স্ট্যাম্প ভেন্ডারদের আয়- রোজগার হয়, না হলে হয় না। তাই তারা শূন্যপদে সাব রেজিস্ট্রার পদায়নের দাবি জানান। এ প্রসঙ্গে সিরাজগঞ্জ জেলা রেজিষ্টার ডা. মো. জাহাঙ্গীর হোসেন বলেন, তাড়াশে একজন নিয়মিত সাব রেজিস্ট্রার পদায়নের চেষ্টা চলছে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews