1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
দক্ষিণ আফ্রিকা সাথে পরাজয় এরাতে লরছে বাংলাদেশ » Daily Bogra Times
Logo মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন
সর্বশেষ :
আমিরাতে আরও ৩০০ বাড়ির সন্ধান সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের দক্ষিণ আফ্রিকা সাথে পরাজয় এরাতে লরছে বাংলাদেশ অন্তর্বর্তী সরকার বিপ্লবী রূপ নিতে ব্যর্থ হয়েছে : মাহমুদুর রহমান রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগকে নিষিদ্ধের দাবিতে বঙ্গভবন অভিমুখে যাত্রা বগুড়ায় জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে এইচপিভি টিকা দেয়া হবে সংবাদ সম্মেলনে অভিযোগ সাঁথিয়ায় গৃহবধূকে স্বামী ও তার পরিবার দ্বারা নির্যাতন, মামলা তুলে নিতে বাদীকে হুমকি জয়পুরহাটে জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন পত্নীতলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস উদযাপন সান্তাহারে মাদক’সহ কুখ্যাত মাদক ব্যবসায়ী রহিমা গ্রেপ্তার সারদা একাডেমিতে দুই শত বাহান্ন ক্যাডেট এসআইকে অব্যাহতি প্রদান বিরামপুরে জরায়ুমুখ ক‍্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত বেনাপোলের গোল্ড নাসিরসহ দুজনকে অভিযুক্ত করে চার্জশিট ঘোড়াঘাটে অজ্ঞান পাটির দৌরাত্ব ১ মাসে ৬টি ইজিবাইক ছিনতাই দেশ জাতির কল্যাণে মুসলিম নাগরিক সমাজের ৮ দফা দাবি বাস্তবায়নে মানববন্ধন ৩০৮ রানে অল আউট সাউথ আফ্রিকা, লিড ২০২

দক্ষিণ আফ্রিকা সাথে পরাজয় এরাতে লরছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ-
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
দক্ষিণ আফ্রিকা সাথে পরাজয় এরাতে লরছে বাংলাদেশ
print news

আকাশ একদম পরিষ্কার। তবে সময় যত গড়াল, কালো মেঘের আনাগোণাও দেখা গেল। আকাশ তখনও ঝকঝকে। কিন্তু এর নাম হতাশার মেঘ, যা জমা হতে থাকল বাংলাদেশের ক্রিকেটারদের মনে। বিকেলে আলোকস্বল্পতায় যখন ১৬.৫ ওভার আগেই শেষ হলো দিনের খেলা, স্বাগতিকদের ড্রেসিং রুমও তখন প্রায় আঁধারে ডুবে

দিনের শুরুতে কাছাকাছিই ছিল দুই দল। কিন্তু দ্বিতীয় দিনে ব্যবধান এতটাই বাড়িয়ে নিল দক্ষিণ আফ্রিকা, ইনিংস পরাজয় এড়ানোই এখন দায় বাংলাদেশের জন্য!

মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস থামে ৩০৮ রানে। ১১৪ রানের অসাধারণ ইনিংস খেলে প্রোটিয়াদের বড় লিড নেওয়ার নায়ক কাইল ভেরেইনা।

২০২ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে প্রথম দুই উইকেট হারায় চার রানেই। সেই ধাক্কা কিছুটা সামাল দিয়ে শেষ পর্যন্ত দিন শেষ করে তারা ৩ উইকেটে ১০১ রানে। তবে নিরাপদ ঠিকানা এখনও অনেক দূরে। ইনিংস পরাজয় এড়াতে প্রয়োজন আরও ১০১ রান।

ম্যাচের প্রথম দিনে উইকেটের পতন হয়েছিল রেকর্ড ১৬টি। দ্বিতীয় দিনে উইকেট পড়েছে কেবল সাতটি। প্রোটিয়াদের দারুণ ব্যাটিংয়ের প্রভাব যেমন এতে আছে, তেমনি আরেকটি কারণ বাংলাদেশের ধারহীন বোলিংই। উইকেটও এ দিন ব্যাটিংয়ের জন্য তুলনামূলক ছিল অনেকটাই ভালো। সব মিলিয়েই পিছিয়ে পড়েছে নাজমুল হোসেন শান্তর দল।

দক্ষিণ আফ্রিকার লিড সীমিত রাখার আশায় দিনের শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু ক্রমেই সেই আশা পিষ্ট হতে থাকে ভেরেইনা ও ভিয়ান মুল্ডারের ব্যাটে।

আগের দিন শেষ বিকেল নির্বিঘ্নে পার করে দেওয়া দুই ব্যাটসম্যান নতুন দিনে দুর্দান্ত ব্যাট করে বাড়াতে থাকেন লিড। ওভারপ্রতি প্রায় চার রান করে প্রথম ঘণ্টাতেই চলে আসে ৬১ রান।

বাংলাদেশের স্পিন চ্যালেঞ্জের জবাবে দুই ব্যাটসম্যানেরই মূল হাতিয়ার ছিল সুইপ ও রিভার্স সুইপ। দুই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানকে অকার্যকর করে তোলেন তারা একের পর এক সুইপ খেলে। তাইজুলকে সুইপ করার ক্ষেত্রে অবশ্য কিছুটা সাবধানী ছিলেন তারা। তবে নাগালে বল পেলে এই বাঁহাতি স্পিনারকেও সুইপে ছাড় দেননি তারা।

এরকম মন্থর, টার্নিং উইকেটে খেলার অভিজ্ঞতা ছিল না দুজনের কারও। কিন্তু কারও ব্যাটিং দেখেই তা বোঝা যায়নি। বরং দারুণ নির্ভরতার খেলে স্বচ্ছন্দে রান বাড়াতে থাকেন দুজনই। কাউকেই খুব একটা অস্বস্তিতে ফেলতে পারেননি বাংলাদেশের কোনো বোলার।

দলের লিড একশ পেরিয়ে যায় অনায়াসেই। জুটিও পৌঁছে যায় শতরানে।

নাঈমের বলে ৪৭ রানে শর্ট লেগে মুমিনুল হককে ক্যাচ দিয়ে রক্ষা পান মুল্ডার। পঞ্চদশ টেস্টে নিজের প্রথম পঞ্চাশের দেখা পেয়ে যান একটু পরই।

দুজনের এই বন্ধন অবশেষে ছিন্ন করতে পারেন হাসান মাহমুদ। নতুন স্পেলে ফিরে দ্বিতীয় ওভারে বিদায় করেন তিনি ৫৪ রান করা মুল্ডারকে। স্লিপে ক্যাচ দিয়ে শেষ হয় ১১৯ রানের দারুণ জুটি।

পরের বলেই দুর্দান্ত এক ডেলিভারিতে কেশাভ মহারাজের বেলস উড়িয়ে দেন হাসান। বাংলাদেশের বিপক্ষে ৮৪ রানের ইনিংস আছে তার, টেস্টে ফিফটি আছে পাঁচটি। তাকে শুরুতেই বিদায় করার পর দ্রুত ইনিংস শেষ করার আশা নিশ্চিতভাবেই ছিল শান্তদের।

কিন্তু সেখানেই গুঁড়বালি। এবার ভেরেইনার সঙ্গে জুটি গড়ে বাংলাদেশকে হতাশ করেন ডেন পেট। স্পিনারদের সুইপ-রিভার্স সুইপে ছত্রখান করে দেওয়ার পাশাপাশি পেস-স্পিন মিলিয়ে দারুণ কিছু ড্রাইভও খেলেন তিনি। বিশেষজ্ঞ ব্যাটসম্যানের মতো খেলতে থাকেন পিটও।

১৩৪ বল খেলে ভেরেইনাম শতরানে পা রাখেন লাঞ্চের পর। খ্যাপাটে, আবেগময় ও দীর্ঘ উদযাপনে ২৭ বছর বয়সী ব্যাটসম্যান বুঝিয়ে দেন, এই সেঞ্চুরি তার কাছে বিশেষ কিছু।

চার-পাঁচ ফিল্ডার সীমানায় রেখে তার রানের গতি কমিয়ে আরেক প্রান্তে উইকেট নেওয়ার কৌশল নিয়েছিল বাংলাদেশ। কিন্তু তার রানের স্রোতে বাঁধ দেওয়া যায়নি, উইকেটও ধরা দেয়নি। এমনকি দুই ব্যাটসম্যানকে প্রায় এক প্রান্তে পেয়েও রান আউট করার সুযোগ হাতছাড়া করে তারা।

শতরান ছোঁয়ার সময় ভেরেইনার ইনিংসে বাউন্ডারি ছিল মোটে ৮টি। দৌড়ে নিয়েছেন অনেক রান।

পিটকে ৩২ রানে এলবিডব্লিউ করে শেষ পর্যন্ত ৬৬ রানে জুটি থামান মিরাজ। একটু পর মিরাজের বলেই স্টাম্পড হয়ে থামে ভেরেইনা আর দক্ষিণ আফ্রিকার ইনিংস। তবে নাঈম ও মিরাজকে দুটি ছক্কায় দলের লিড দুইশ পার করান ভেরেইনা।

আগের দিন পাঁচ উইকেট শিকার করা তাইজুল এ দিন আর কোনো উইকেট যোগ করতে পারেননি।

ইনিংস হারের শঙ্কা মাথায় নিয়ে বাংলাদেশ ব্যাটিংয়ে নেমে দ্রুতই হারায় সাদমান ইসলামকে। ইনিংসের তৃতীয় ওভারেই কাগিসো রাবাদার সাধারণ এক লেংথ বলে শর্ট লেগে ক্যাচ দেন বাঁহাতি ওপেনার। প্রথম ইনিংসে শূন্য রানে ফেরা ওপেনার এবার করতে পারেন এক রান।

রাবাদার ওই ওভারেই বাড়তি লাফানো ডেলিভারিতে স্লিপে ক্যাচ দেন তিনে নামা মুমিনুল হক (০)। বাংলাতেশের হয়ে সবচেয়ে বেশি শূন্যের রেকর্ডে মোহাম্মদ আশরাফুলকে (১৬ শূন্য) আর একটি শূন্য প্রয়োজন তার।

নাজমুল হোসেন শান্ত ক্রিজে গিয়েই প্রথম বলে দুর্দান্ত এক ইয়র্কার ঠেকান কোনোরকমে। তবে অস্বস্তি ঝেড়ে ফেলে দ্রুতই সাবলিল ব্যাটিং করতে থাকেন শান্ত ও মাহমুদুল হাসান জয়। ৪ রানে ২ উইকেট হারানোর ধাক্কা সামলে ওঠে দল। কেশাভ মহারাজের বলে দারুণ এক ছক্কা মারেন শান্ত।

তবে মহারাজ শোধ তোলেন ঠিকই। তার দারুণ ডেলিভারিতে বিভ্রান্ত শান্ত এলবিডব্লিউ হয়ে যান ২৩ রানে। জুটি থেমে যায় ৫৫ রানে।

মুশফিকুর রহিম ক্রিজ যাওয়ার পর আরেকটু গতিময় হয় দলের ইনিংস। স্পিনারদের সুইপের পর সুইপ খেলে চাপ সরানোর চেষ্টা করেন তিনি। সাবলিল ব্যাট করতে থাকেন জয়ও।

তবে শেষ বেলায় পিটের বলে স্টাম্পিংয়ের সুযোগ দিয়েও রক্ষা পান জয়। এরপরই আলোকস্বল্পতায় শেষ হয়ে যায় দিনের খেলা। হাঁফ ছেড়ে বাঁচে দল।

৮০ বলে ৩৮ রান নিয়ে দিন শেষ করেন জয়, ২৬ বলে ৩১ রানে অপরাজিত মুশফিক। তবে তাদের সামনে, গোটা দলের সামনেই চ্যালেঞ্জ আরও লম্বা পথ পাড়ি দেওয়ার।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ১০৬

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৮৮.৪ ওভারে ৩০৮ (আগের দিন ১৪০/৬) (ভেরেইনা ১১৪, মুল্ডার ৫৪, মহারাজ ০, পিট ৩২, রাবাদা ২*; হাসান ১৯-২-৬৬-৩, মিরাজ ১৫.৪-০-৬৩-২, তাইজুল ৩৬-৩-১২২-৫, নাঈম ১৮-১-৪৯-০)

বাংলাদেশ ২য় ইনিংস: ২৭.১ ওভারে ১০১/৩ (জয় ৩৮, সাদমান ১, মুমিনুল ০, শান্ত ২৭, মুশফিক ৩১; রাবাদা ৭-৩-১০-২, মুল্ডার ৭-১-২৩-০, মহারাজ ৯-০-৩৩-১, পিট ৪.১-০-২৯-০)।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
DMCA.com Protection Status
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews