1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
দক্ষিণ সুদানের নির্বাচন ২০২৬ সাল পর্যন্ত স্থগিত » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব আমদানি হবে ৬ লাখ টন চাল ও গম, খাদ্যের মজুদ বাড়াচ্ছে সরকার পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ কাজিপুরে আন্তঃশ্রেণি ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসির নতুন পরিচালক ড. মুর্শিদা ফেরদৌস  ধামইরহাটে তালা ভেঙ্গে কাপড়ের দোকানে চুরির অভিযোগ মহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসব পালিত রাজশাহীর উপজেলা ও পৌরসভায় সেবা পেতে জনগণের ভোগান্তি  জয়পুরহাট সরকারি কলেজের উদ্যোগে আন্তঃ বিভাগ ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন বিস্ফোরণে কাপলো লেবানন : নিহত ৯, আহত ২৮০০ পশ্চিমবঙ্গে বন্যার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন মমতা সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ আমরা বাংলাদেশকে সম্মান করি : গৌতম গম্ভীর অনলাইনেও দেখা যাবে বাংলাদেশ-ভারত সিরিজ আ.লীগ সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সব প্রকল্প বাতিল : পরিকল্পনা উপদেষ্টা

দক্ষিণ সুদানের নির্বাচন ২০২৬ সাল পর্যন্ত স্থগিত

আন্তর্জাতিক ডেস্কঃ-
  • শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৯ বার পঠিত
দক্ষিণ সুদানের নির্বাচন ২০২৬ সাল পর্যন্ত স্থগিত
print news

পর্যাপ্ত প্রস্তুতির অভাব দেখিয়ে দক্ষিণ সুদানের আগামী ডিসেম্বরের জাতীয় নির্বাচন ২০২৬ সাল পর্যন্ত স্থগিত করেছে দেশটির সরকার।এ নিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচন স্থগিত করেছে দেশটি

আল জাজিরা ও রয়টার্সের খবরে বলা হয়েছে, ২০১১ সালে সুদান থেকে দক্ষিণ সুদান স্বাধীন হওয়ার পর থেকে প্রেসিডেন্ট সালভা কির মায়ার্দিত দেশটির নেতৃত্ব দিয়ে আসছেন। ২০২০ সালে দেশটিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও সেটি স্থগিত করা হয়। পরে চলতি বছরের ডিসেম্বরে নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন সালভা কির ।

গতকাল শুক্রবার দক্ষিণ সুদানের প্রেসিডেন্টসি সিদ্ধান্ত নেয়, ২০২৬ সালের ২২ ডিসেম্বর পর্যন্ত এ নির্বাচন স্থগিত থাকবে।

দক্ষিণ সুদানের জাতীয় নিরাপত্তা বিষয়ক রাষ্ট্রপতির উপদেষ্টা টুট গ্যাটলুক বলেছেন, সরকার বলেছে যে একটি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে একটি জনশুমারি, একটি স্থায়ী সংবিধানের খসড়া এবং রাজনৈতিক দলগুলির নিবন্ধনের মতো প্রক্রিয়াগুলি সম্পূর্ণ করতে আরও সময় প্রয়োজন।

২০১৩ সালের ডিসেম্বরে রাষ্ট্রপতি কির এবং তার সাবেক ডেপুটি রিক মাচারের মধ্যে একটি রাজনৈতিক ক্ষমতার লড়াইয়ে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হয়। পাঁচ বছরের গৃহযুদ্ধে ৪ লাখেরও বেশি মানুষের মৃত্যুর পর ২০১৮ সালে কির ও মাচার একটি শান্তি চুক্তি স্বাক্ষর করেছেন।তবে প্রতিদ্বন্দ্বী সম্প্রদায়ের মধ্যে সহিংসতা প্রায়শই ছড়িয়ে পড়ে।

জাতিসংঘের মতে, আনুমানিক ৯ মিলিয়ন মানুষ, যা দেশের জনসংখ্যার ৭৩ শতাংশেরই মানবিক সহায়তার প্রয়োজন।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews