1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
দেশে অঙ্গ'দান একজনের কিডনি দু’জনের দেহে প্রতিস্থাপন » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

দেশে অঙ্গ’দান একজনের কিডনি দু’জনের দেহে প্রতিস্থাপন

নিউজ ডেস্কঃ-
  • শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০২৪
  • ৫৫ বার পঠিত
দেশে অঙ্গ'দান একজনের কিডনি দু’জনের দেহে প্রতিস্থাপন
print news

নিউজ ডেস্কঃ-দেশে দ্বিতীয়বারের মতো ‘ব্রেইন ডেড’ মানুষের কিডনি অন্য মানুষের দেহে প্রতিস্থাপন করা হয়েছে। এবার ঢাকার দুটি হাসপাতালে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট পদ্ধতিতে ব্রেইন ডেড একজনের কিডনি অন্য দুইজনের দেহে প্রতিস্থাপন করা হয়।

ঢাকার কামরাঙ্গীচরের বাসিন্দা ৩৮ বছর বয়সী মো. মাসুম আলমের ‘ব্রেইন ডেড’ হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইসিইউতে। তিনি চার মাস ধরে হাসপাতালটিতে চিকিৎসাধীন ছিলেন। অভিভাবকরা তার অঙ্গদানের সম্মতি দেন।

মো. মাসুমের একটি কিডনি গ্রহণ করেন ঢাকার মহাখালীর বাসিন্দা ৪৯ বছর বয়সী মোসাম্মৎ তাহমিনা ইয়াসীন। আরেকটি কিডনি প্রতিস্থাপন করা হয় ৪৪ বছর বয়সী জাকির হোসেন নামের আরেকজনের শরীরে।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাত ৯টায় বিএসএমএমইউয়ের কেবিন ব্লকে ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট কার্যক্রম শুরু হয়। রাত ১২টা ১০ মিনিটে তা শেষ হয়। এই অস্ত্রোপচারে তাহমিনা ইয়াসীনের দেহে কিডনি প্রতিস্থাপন করা হয়।

এ কার্যক্রমের প্রধান সার্জন ছিলেন অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল। ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্টের শুরুতে বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ কেবিন ব্লকের অস্ত্রোপচার কক্ষে আসেন। তিনি সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। মাসুমের পরিবারের সদস্য ও কিডনিগ্রহীতার স্বজনদের সঙ্গেও কথা বলেন উপাচার্য। তিনি দেশবাসীর কাছে মাসুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া চান।  

অন্যদিকে রাত সাড়ে ১২টার দিকে ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজিতে (এনআইকেডিউ) জাকির হোসেনের শরীরে কিডনি প্রতিস্থাপনের কাজ শুরু করা হয়। পরে তা শেষ হয়।

ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট হলো সদ্যমৃত কোনো মানুষের দেহ থেকে অন্য রোগীর দেশে কিডনি, হৃৎপিণ্ড, অন্ত্র, অগ্ন্যাশয় প্রতিস্থাপন।

দেশে প্রথমবারের মতো অঙ্গদান করেন সারাহ ইসলাম নামে ২০ বছরের এক তরুণী। তাকে গত বছরের ১৮ জানুয়ারি ‘ব্রেইন ডেড’ ঘোষণা করেন চিকিৎসকরা। পরদিন ১৯ জানুয়ারি সারাহর শরীর থেকে কিডনি নিয়ে তা দুজনের শরীরে প্রতিস্থাপন করা হয়। সারাহর চোখের কর্নিয়াও দেওয়া হয় অপর দুজনকে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews