1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
পেট্রাপোলে প্রতিদিন ১০ ঘণ্টা বাণিজ্য সেবা বন্ধ, লোকশানের আশঙ্কায় ব্যবসায়ীরা » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৪১ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশে রয়্যাল এনফিল্ড লঞ্চ হচ্ছে সোমবার ২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে : ড. আসিফ নজরুল হামাস প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত ফকির লালন সম্রাট ছিলেন না, তিনি ছিলেন সাধক: মৎস্য উপদেষ্টা বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান দাম নিয়ন্ত্রণে ডিম ও ভোজ্যতেলে শুল্ক-কর অব্যাহতি স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে রিজভী পাঁচবিবিতে দাফনের ২ মাস পর কবর থেকে বিশালের লাশ উত্তোলন ছেলে হত্যার বিচার চায় পরিবার কানাডার সার্বভৌমত্ব লংঘন করেছে ভারত, বিষয়টি স্পষ্ট : ট্রুডো চাঁপাইনবাবগঞ্জে শাহীন আলম নামে সাংবাদিকে হত্যার হুমকি সারিয়াকান্দিতে বজ্রপাতে একজন নিহত, আহত ২ ৪৬ রানে অলআউট, নিউজিল্যান্ড লজ্জায় ভারত রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও ৪ সংস্কার কমিশন ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস বাতিলের দাবি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মচারীদের কমপ্লিট ‘শাটডাউনের’ আলটিমেটাম

পেট্রাপোলে প্রতিদিন ১০ ঘণ্টা বাণিজ্য সেবা বন্ধ, লোকশানের আশঙ্কায় ব্যবসায়ীরা

মনির হোসেন, বেনাপোল প্রতিনিধি :-
  • সোমবার, ১৫ জুলাই, ২০২৪
পেট্রাপোলে প্রতিদিন ১০ ঘণ্টা বাণিজ্য সেবা বন্ধ, লোকশানের আশঙ্কায় ব্যবসায়ীরা
print news

মনির হোসেন, বেনাপোল প্রতিনিধি :- হঠাৎ করে প্রতিদিন ১০ ঘন্টা বাণিজ্য সেবা বন্ধ রাখছে ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত কার্যক্রম বন্ধ থাকছে। গত ১১ জুলাই থেকে রাতে কোনো পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ করতে দেয়া হয়নি। দিনের বেলা বাণিজ্য স্বাভাবিক থাকছে। এতে ব্যবসায়ে লোকসান ও আমদানি কমে রাজস্ব আয়ে বড় ধরনের ঘাটতি দেখা দিতে পারে। পাশাপাশি পণ্যজটের আশঙ্কা করছেন বাংলাদেশের আমদানি ও রপ্তানি ব্যবসায়ীরা। 

বেনাপোল বন্দর কর্তৃপক্ষ বলছে, সন্ধ্যার পর থেকে ১০ ঘণ্টা বাণিজ্য সেবা বন্ধের কারণ জানাতে পেট্রাপোল বন্দর ম্যানেজারকে অনুরোধ করা হয়েছে। বাণিজ্য সংশ্লিষ্টরা জানান, বাণিজ্য ঘাটতি পূরণ ও সম্প্রসারণের জন্য ২০১৭ সালের ১ আগস্ট দুই দেশের সিদ্ধান্তে। 

সপ্তাহে ৬ দিন ২৪ ঘণ্টার বাণিজ্য সেবা শুরু হয়। আর এ সুযোগে রাত-দিন, এমনকি জরুরি মুহূর্তে শুক্রবারও আমদানি-রপ্তানি ও পণ্য খালাস কার্যক্রম চলতো। এতে আগের চেয়ে বাণিজ্য ও রাজস্বের পরিমাণ ৪০ শতাংশ বেড়ে যায়। আমদানি-রপ্তানি বাণিজ্যে গতিশীলতা আসে। 

বেনাপোল বন্দর সূত্রে জানা যায়, এ সময় আমদানির পরিমাণ ৩০০ ট্রাক থেকে বেড়ে ৫০০ ট্রাকে দাঁড়ায়। আর বছরে রাজস্ব আয় তিন হাজার কোটি টাকা থেকে বেড়ে দাঁড়ায় ছয় হাজার কোটির ঘরে। তবে হঠাৎ 

পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ কোনো আলোচনা ছাড়া ১১ জুলাই থেকে ২৪ ঘণ্টার এ বাণিজ্য সেবা বন্ধ করে দেয়। এতে সন্ধ্যা ৬টার পর ওপার থেকে কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে ঢুকছে না। ব্যবসায়ীরা জানান, ২৪ ঘণ্টার বাণিজ্য সেবা বন্ধের প্রভাবে পচনশীল পণ্য, খাদ্যদ্রব্য, শিল্পকারখানার কাঁচামালসহ বিভিন্ন জরুরি পণ্যবাহী ট্রাক আটকা পড়ছে। এপারেও আটকে আছে রপ্তানির বিভিন্ন পণ্য। এরমধ্যে আমদানি-রপ্তানির পরিমাণ কমে গেছে। 

পণ্যবাহী ট্রাকচালক আলতাফ হোসেন বলেন, রপ্তানি পণ্য নিয়ে বৃহস্পতিবার বিকেলে বেনাপোল বন্দরে আসি। তবে সন্ধ্যা ৬টার পর থেকে পণ্যবাহী ট্রাকের গেটপাস না দেয়ায় ভারতে ঢুকতে পারিনি। বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস অ্যান্ড এক্সপোর্টাস 

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জানান, রাত-দিন ২৪ ঘণ্টা এ পথে আমদানি-রফতানি হতো। এখন সন্ধ্যার পর ভারত বাণিজ্য পরিচালনা করছে না। এতে পচনশীল খাদ্যদ্রব্য নিয়ে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। আর সন্ধ্যার পর পণ্যবাহী ট্রাক ঢুকতে না পারায় বাণিজ্য ঘাটতি বাড়বে। 

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আন্তর্জাতিক চেকপোস্ট বিষয়ক সম্পাদক সুলতান মাহমুদ বিপুল জানান, বন্দর দিয়ে রাত-দিন ২৪ ঘণ্টা বাণিজ্য সেবা চলছিল। কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার পর থেকে পেট্রাপোল বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম বন্ধ আছে। বর্তমানে সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত পণ্য আমদানি ও রপ্তানি হচ্ছে। ভারত-বাংলাদেশ ২০২৪-২৫ অর্থবছরে বেনাপোল বন্দর দিয়ে আমদানি হওয়া পণ্য থেকে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ৭০৫ কোটি টাকা। ২৪ ঘণ্টা পণ্য আমদানির সুবিধা বন্ধ থাকলে রাজস্ব আয়ে বিরূপ প্রভাব পড়বে। 

বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, বেনাপোল বন্দরে রাত-দিন ২৪ ঘণ্টা বাণিজ্য সেবা চলছিল। কিন্তু বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার পর থেকে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে যেতে দিচ্ছে না। দুই দেশের সিদ্ধান্তে যেখানে ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানির বিষয়টি বলা আছে সেখানে সন্ধ্যার পর বাণিজ্য সেবা বন্ধের কারণ জানতে চাওয়া হয়েছে পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের কাছে। তারা বাণিজ্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে জানাবেন বলে বলেছেন।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews