1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
বগুড়ার ধুনট স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম অস্ত্রোপচার » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
সর্বশেষ :
তিন পার্বত্য জেলায় সংঘর্ষ: নেপথ্যের কারণ জানাল আইএসপিআর বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন সারিয়াকান্দিতে ছাত্রদলের আলোচনা সভা ও দোয়া মাহফিল পাবনা-৩ আসনের সাবেক এমপি পুত্র রাসেল-শাকিলের বিরুদ্ধে মামলা গোমস্তাপুর স্বাধীন প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত (ওসির) সৌজন্যে সাক্ষাৎ পাবনায় টানা বর্ষণে শত শত হেক্টর শিমের ক্ষেত পানির নিচে সবাইকে গাছ লাগানোর আহবান রাজশাহী মহানগর যুবদলের সদস্য সচিব রবি  ‘৬২তম মহান শিক্ষা দিবস’ উপলক্ষে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন’ বগুড়া জেলা সংসদ এর ‘ছাত্র সমাবেশ’ অপহরণ নয় প্রেমের টানেই ঘর ছেড়েছে হিন্দুধর্মাবলম্বী কিশোরী, আদালতে জবানবন্দি  ভারতের রান পাহাড়, দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের প্রাপ্তি ৩ উইকেট বায়তুল মোকাররমে দুপক্ষের মারামারি, আহত অন্তত ৬ পাহাড়ে অশান্তি : সংযমের আহ্বান প্রধান উপদেষ্টার তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর এর বিবৃতি সলঙ্গায় দূর্বৃত্তদের হামলায় যুবক নিহত  ফুলবাড়ীতে স্কুল ছাত্রীকে নিয়ে উধাও থানায় অপহরণের অভিযোগ করেছে অবিভাবক

বগুড়ার ধুনট স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম অস্ত্রোপচার

ধুনট (বগুড়া) প্রতিনিধি :-
  • রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ১৮ বার পঠিত
বগুড়ার ধুনট স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম অস্ত্রোপচার
print news

ধুনট (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠার ৬০ বছর পর প্রথমবারের মতো এক প্রসূতির সিজারের মাধ্যমে অপারেশন থিয়েটার (ওটি) চালু করা হয়েছে।

আজ রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে সফল অস্ত্রোপচারের মাধ্যমে রোজিনা খাতুন (২৯) নামে এক প্রসূতি কন্যা সন্তানের জন্ম দেন। ওই প্রসূতি উপজেলার ধুনট ইউনিয়নের বিলকাজুলী গ্রামের বেনজির আহম্মেদের স্ত্রী। বর্তমানে মা ও নবজাতক উভয়েই সুস্থ আছেন।

অপারেশনের দায়িত্ব পালন করেন-উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক, কনসালটেন্ট (গাইনি) ডা. মোকছেদা খাতুন, এন্সেথেশিয়া ডা. আনোয়ারুল হক ও আবাসিক মেডিকেল অফিসার ডা. এন এ এম আবুল বাসারসহ প্রশিক্ষিত কয়েকজন নার্স।

অপারেশন থিয়েটার থেকে প্রসূতিসহ নবজাতককে হাসপাতালের কেবিনে রাখা হয়েছে। নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এখানেই প্রসূতি এবং নবজাতককে সেবা দেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফল অপারেশনের সংবাদ ছড়িয়ে পড়লে পুরো এলাকাজুড়ে স্বস্তি নেমে আসে।

স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম অস্ত্রোপচারে প্রথম জন্ম নেওয়া শিশুটির বাবা বেনজির আহম্মেদ বলেন, প্রথমে কিছুটা ভয়ে ছিলাম। কারণ, হাসপাতালে প্রথম সিজার এটি। সুষ্ঠুভাবে সিজার সম্পন্ন হওয়ার পর খুবই উপকৃত হয়েছি। অন্য কোথায়ও সিজার করলে ১৫-২০ হাজার টাকা খরচ হতো। কিন্তু হাসপাতালে ফ্রি সেবা পেয়েছি।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, ১৯৬৪ সালে প্রতিষ্ঠত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ২০০৪ সালে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। সরকার প্রায় এক যুগ আগে অপারেশন থিয়েটার নির্মাণ করে সেখানে আধুনিকমানের যন্ত্র বরাদ্দ দেয়। কিন্তু নানা সমস্যা-সংকটের কারণে কোন অপারেশন হচ্ছিল না।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দিবাকর বসাক বলেন, এখানে সুন্দরভাবে নরমাল ডেলিভারি করানো হয়। কোন গর্ভবতীর সন্তান প্রসবে সমস্যা হলে স্বাস্থ্য কমপ্লেক্সেই সিজারের ব্যবস্থা করা হয়। এখন থেকে গর্ভবতী মায়েরা প্রয়োজনে নিয়মিত সিজার করতে পারবেন। এই অপারেশন কার্যক্রম অব্যাহত থাকবে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews