1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
বন্ধ থাকার পর- বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২০ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশে অতি দরিদ্র মানুষের সংখ্যা ৪ কোটি ১৭ লাখ : ইউএনডিপি জনগণকে কষ্টে রেখে কোনো উদ্যোগ সফল হবে না : তারেক রহমান বগুড়ায় বিদ্যুতের অ্যানালগ মিটার প্রতিস্থাপনের দাবিতে মানববন্ধন বগুড়ার শেরপুরে সাবেক এমপি ও পুত্রের দেশত্যাগে নিষেধাজ্ঞা বদরগঞ্জে এক গৃহবধুর লাশ উদ্ধার অধিকাংশ সবজির দাম ৮০ থেকে ১০০ টাকা রাবিতে দুই ছাত্রলীগ নেতা আটক  পাঁচবিবিতে সন্ত্রাসী হামলা ও অফিস ভাঙচুরের প্রতিবাদে বিএনপির সংবাদ সম্মেলন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সারিয়াকান্দি উপজেলা শাখার শুভ উদ্বোধন হিলি কাস্টমসের বৈষম্যের কারণে ডিম আমদানি করতে পারছে না আমদানিকারকরা আদমদীঘিতে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত আপনি ভালোবাসুন বা ঘৃণা করুন, পরোয়া করি না: সাকিব আত্রাইয়ে সোঁতি জাল দিয়ে মাছ ধরতে নদীর বাঁধ কাম সড়ক ভেঙ্গে দেয়ার অভিযোগ সিরাজগঞ্জে বিএনপি’র সম্প্রীতি সমাবেশে যেভাবে মঞ্চ ভেঙ্গে পড়ল বাংলাদেশে রয়্যাল এনফিল্ড লঞ্চ হচ্ছে সোমবার

বন্ধ থাকার পর- বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু

দিনাজপুর প্রতিনিধিঃ-
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
বন্ধ থাকার পর- বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শুরু
print news

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ থাকার তিন দিন পর আবারও উৎপাদনে ফিরেছে একটি ইউনিট

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) রাত ৮টা ৩২ মিনিটে বিদ্যুৎ উৎপাদনে যায় কেন্দ্রের ১ নম্বর ইউনিট।

জানা গেছে, ১২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন ১ নম্বর ইউনিটটি বৃহস্পতিবার বিকেল ৫ টায় চালু হয়েছে। তবে রাত ৮টা ৩২ মিনিটে বিদ্যুৎ উৎপাদনে যায় ইউনিটটি। বর্তমানে এ ইউনিট থেকে উৎপাদিত ৬০-৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ হচ্ছে। এটি চালু রাখতে প্রতিদিন ৮০০-৯০০ মেট্রিক টন কয়লার প্রয়োজন পড়বে।

বিদ্যুৎ কেন্দ্রটির প্রধান প্রকৌশলী মো. আবু বক্কর সিদ্দিক মুঠোফোন ঢাকা পোস্টকে বলেন, ১ নম্বর ইউনিটটি মেরামত শেষে ৭ দিন পর পুনরায় চালু করা হলো। উৎপাদিত ৬০-৬৫ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে।

তিনি বলেন, ২০২০ সালের নভেম্বর থেকে ১২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ২ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। ৯ সেপ্টেম্বর ইলেকট্রো হাইড্রোলিক ওয়েল পাম্প নষ্ট হওয়ায় ৩ নম্বর ইউনিটটি বন্ধ হয়ে যায়। ১ নম্বর ইউনিটটি অনেক দিনের পুরোনো। গত ৬ সেপ্টেম্বর রাতে সংস্কার কাজের জন্য সেটিও বন্ধ করা হয়েছিল। মেরামত শেষে আজ রাত ৮টা ৩২ মিনিট থেকে ১ নম্বর ইউনিটটি চালু করা হয়েছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানের বরাত দিয়ে তিনি আরও বলেন, চীন থেকে মেশিন এলে আগামী ১৫ দিনের মধ্যে ৩ নম্বর ইউনিটও চালু করা সম্ভব হবে।

এটি থেকে প্রতিদিন ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হতো; যা জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছিল।

জানা যায়, বড়পুকুরিয়া খনি থেকে উৎপাদিত কয়লা দিয়ে ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রর উৎপাদন কার্যক্রম চালিয়ে আসছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান হারবিন ইন্টারন্যাশনাল। পাঁচ বছরের চুক্তি মোতাবেক আগামী বছর তাদের মেয়াদ শেষ হবে।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews