1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
মাঙ্কিপক্স ঠেকাতে হিলি চেকপোস্টে মেডিকেল টিম » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন
সর্বশেষ :
আশরাফুল পেলেন কোচ হিসেবে আইসিসির স্বীকৃতি ফরিদপুরে প্রতিমা ভাঙচুর : এক ভারতীয় গ্রেপ্তার সাপাহারে ঈদ-ই-মিলাদুন্নবী সে:) উৎযাপন উপলক্ষে আলোচনা সভা শার্শায় পরিবারের সদস্যদের হাতে হাফেজ ছেলে নিহত জয়পুরহাটে র‍্যাব ৫ এর অভিযানে বিস্ফোরক দ্রব্যসহ গ্রেফতার ১ ফুলবাড়ীতে পবিত্র সিরাতুন্নবী (সাঃ) উদযাপন উপলক্ষে এক বিশাল ঐতিহাসিক গণ সমাবেশ টানা বৃষ্টিতে শার্শার বিভিন্ন এলাকা প্লাবিত, তলিয়ে গেছে আমন ক্ষেত ভারতে ইলিশ ও সার চোরাচালানের ঝুঁকি রয়েছে : স্বরাষ্ট্র উপদেষ্টা ভারতের থেকে ২০০ একর জমি ফিরে পাবে বাংলাদেশ শেখ হাসিনা পাচার করা অর্থ ব্যবহার করে দেশে অন্তর্ঘাত সৃষ্টির চেষ্টা করছে পাঁচবিবিতে সহকারি অ্যাটর্নি জেনারেল এ্যাড:জোবায়দুর রহমান বাবুকে সংবর্ধনা রাজশাহীর বাঘা চন্ডিপুরে স্বেচ্ছায় রক্তদান ও সামাজিক সংগঠনের বর্ষপূতি  সিরাজগঞ্জের সলঙ্গায় ১৪ বছরের গৃহকর্মী অন্তসত্বা থানায় মামলা   অন্তর্বর্তী সরকার দীর্ঘদিন থাকলে জনগণ মানবে না : মির্জা ফখরুল আ’মী লীগ সরকারের আমলে বঞ্চিত কর্মকর্তাদের কমিটি গঠন করেছে সরকার

মাঙ্কিপক্স ঠেকাতে হিলি চেকপোস্টে মেডিকেল টিম

অনলাইন ডেস্কঃ-
  • বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪
  • ২২ বার পঠিত
মাঙ্কিপক্স ঠেকাতে হিলি চেকপোস্টে মেডিকেল টিম
print news

মোকছেদুল মমিন মোয়াজ্জেম, হিলি (দিনাজপুর) প্রতিবেদক: বিশ্বের কয়েকটি দেশে সংক্রামক রোগ এমপক্স (মাঙ্কিপক্স) ছড়িয়ে পড়ায় দিনাজপুরের হিলি সীমান্ত ও ইমিগ্রেশন চেকপোস্টে বসানো হয়েছে মেডিকেল টিম। নেওয়া হচ্ছে বাড়তি সতর্কতা। প্রতিদিন এই চেকপোস্ট দিয়ে কয়েকশো পাসপোর্ট যাত্রী বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করে থাকে। এছাড়া নেপাল ও ভুটানেও ঘুরতে যান অনেকে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) সকালে বিষয়টি জানিয়েছেন হিলি ইমিগ্রেশন ওসি শেখ আশরাফুল ইসলাম।

হিলি ইমিগ্রেশন অফিসার ইনচার্জ (ওসি) শেখ আশরাফুল ইসলাম জানান, মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ রোধ করতে আমরা সতর্ক আছি। ইমিগ্রেশন চেকপোস্টে হাসপাতাল থেকে একটি মেডিকেল টিম বসানো হয়েছে। তারা দুই দেশের পাসপোর্ট ধারী যাত্রী পারাপারের সময় তাদের শরীরের তাপমাত্রাসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করছেন। 

মেডিকেল টিমের সেকমো (এসএসিএমও) জাহাঙ্গীর আলম বলেন, বৃহস্পতিবার সকাল থেকে আমরা চেকপোস্টে মেডিকেল টিম বসিয়েছি। ভারত এবং বাংলাদেশ থেকে যেসব যাত্রীর আসা-যাওয়া করছেন, তাদের শরীরের তাপমাত্রা রেকর্ড করছি। এছাড়াও মাঙ্কিপক্সের যেসব লক্ষ্মণ থাকে তা দেখছি। এখন পর্যন্ত এধরণের কোন লক্ষ্মণ কোন যাত্রীদের মাঝে পাইনি। তবে যদি কারও শরীরে এসব লক্ষ্মণ পাই তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নেওয়া হবে।

হিলি হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ইলতুতমিশ আকন্দ পিন্টু বলেন, মাঙ্কিপক্সের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠে ব্যথা, দুর্বলতা, ফোলা লসিকাগ্রন্থি ও ত্বকের ফুসকুড়ি বা ক্ষত। এ রোগের লক্ষণগুলো কেউ অনুভব করলে বা সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে এলে দ্রুত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে চিকিৎসা নেওয়ার পরামর্শ দিচ্ছি। এছাড়াও হিলি একটি সীমান্তবর্তী উপজেলা, এখানে বন্দর এবং ইমিগ্রেশন চেকপোস্ট রয়েছে। তাই আমরা চেকপোস্টে মেডিকেল টিম বসিয়েছি। যাত্রীদের এই মাঙ্কিপক্স ভাইরাস আছে কি না তাই নির্ণয় করতে।

এদিকে জয়পুরহাট ২০ বিজিবি’র অধিনায়ক লে, কর্ণেল মোঃ নাহিদ নেওয়াজ বলেন, হিলি সীমান্তসহ চেকপোস্টে বিজিবি সদস্যরা কঠোর সতর্কতার সথে দায়িত্ব পালন করে আসছে। বর্তমান দেশের পরিস্থিতি মোকাবেলায় বিজিবি কাজ করছে। সন্ত্রাসী বা তালিকা ভুক্তরা যাতে দেশত্যাগ না করতে পারে। এবিষয়ে বিজিবি সজাগ রয়েছে। 

এছাড়াও বিশ্বের কয়েকটি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। এই ক্ষেত্রে আমরাও সীমান্তসহ চেকপোস্টে সতর্কতা বাড়িয়েছি। ইমিগ্রেশন চেকপোস্টে মেডিকেল টিম বসানো হয়েছে। তারা পরীক্ষা-নিরীক্ষা করছেন যাত্রীদের।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews