1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
রপ্তানির খবরে ইলিশের দাম বেশ চড়া » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
চাঁপাইনবাবগঞ্জে বৈষম্যহীন নিরাপদ ও মানবিক দেশ গড়ত যুবদলের মতবিনিময় সভা  পোশাক খাতের অস্থিরতায় প্রতিবেশী দেশের ইন্ধন রয়েছে : শ্রম সচিব বাংলাদেশি অনুপ্রবেশ কারীদের উল্টো ঝুলানোর হুমকি অমিত শাহ’র হজ ব্যবস্থাপনা সহজীকরণ ও ব্যয় সহনীয় পর্যায়ে নির্ধারণের প্রস্তাব পার্বত্য চট্টগ্রাম নিয়ে বাইরে থেকে ষড়যন্ত্র হচ্ছে : হাসান আরিফ শ্রীলঙ্কার ইতিহাসে এটাই সবচেয়ে শান্তিপূর্ণ প্রেসিডেন্ট নির্বাচন রপ্তানির খবরে ইলিশের দাম বেশ চড়া বিরামপুর ধানক্ষেত থেকে নারীর মরদেহ উদ্ধার বগুড়ায় ঝড়ে গাছের ডাল মাথায় পড়ে নারীর মৃত্যু  পাঁচবিবিতে কুসুম্বা ইউনিয়ন বিএনপির সম্প্রীতি সভা অনুষ্ঠিত  প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ৪৬ লাখ টাকা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়  বেনাপোল ইমিগ্রেশনের কার্যক্রম ফের সাড়ে ৬টায় শুরু, ভিসা সীমিত করায় যাত্রীর সংখ্যা কমেছে শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত জনগণের খাদেম হন, প্রশাসক হওয়ার চেষ্টা করিয়েন না : ডাঃ এ জেডএম জাহিদ হোসেন  মাদ্রাসা যাওয়া বন্ধ করে দিয়েছে মেয়েটি, আতঙ্কে আছেন পরিবার

রপ্তানির খবরে ইলিশের দাম বেশ চড়া

নিউজ ডেস্কঃ-
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৭ বার পঠিত
রপ্তানির খবরে ইলিশের দাম বেশ চড়া
print news

ভরা মৌসুমেও কক্সবাজারে পাইকারি থেকে শুরু করে খুচরা বাজারে ইলিশের দাম বেশ চড়া। তারপর খবর বেরিয়েছে রপ্তানির । যে কারণে নিম্ন আয়ের মানুষেরা ইলিশ পাতে তুলতে পারছেন না

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে কক্সবাজারের বড় বাজার, বাহারছড়া বাজার, কানাইয়া বাজার ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৩০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ১৮০০ টাকা এবং ৭০০/৯০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকায়। ইলিশের এমন দামে অসন্তোষ প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা।

গেলো কিছুদিন সাগরে মাছ ধরতে না পারলেও আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় অনেক ট্রলার মাছ ধরতে সাগরে গেছে। অনেক ট্রলার আবার সাগর থেকে মাছ নিয়ে ফিশারিঘাটে ভিড়েছে। কিন্তু ইলিশ ধরা পড়েছে অনেক কম। যে কারণে পাইকারি বাজারেও ইলিশের দাম অনেক বেশি।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রে মায়ের দোয়া ট্রলারের মালিক আব্দুর রশিদ বদ্দারের সঙ্গে কথা হয় । তিনি বলেন, কয়েকটি ট্রলার আজকে ভিড়েছে। ইলিশ কম হওয়ার কারণে দাম আকাশচুম্বী। পাইকারি কেজির ওপরে ১০০ ইলিশ ১ লাখ ৫০ হাজার থেকে ১ লাখ ৭০ হাজার পর্যন্ত বিক্রি হচ্ছে। এর নিচেগুলো ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ী মোহাম্মদ আলম বলেন, ফিশারিঘাটে মাছ অনেক কম। তাই দাম বেশি। ব্যবসায়ীরাও অনেক কষ্টে আছি। বেশি দামে মানুষ মাছ কিনছে না। আমরাও কিনতে পারছি না।

রাহুল মহাজন নামের শহরের গোলদিঘির পাড়ের এক বাসিন্দা জানান, ইলিশের দাম আকাশচুম্বী। এতো দামে ইলিশ খাওয়ার চেয়ে খাসির মাংস খাওয়া অনেক ভালো। আমাদের মতো মধ্যবিত্তদের কপালে ইলিশ জুটবে না। গেলো কয়েকদিন ধরে ইলিশ কিনতে চেয়েও কিনতে পারছি না।

সমিতিপাড়ার বাসিন্দা রহিম উদ্দিন বলেন, দাম নাগালের বাইরে থাকার কারণে ইলিশ খাচ্ছি না। কক্সবাজারে হাজার হাজার ইলিশ ধরা পড়লেও আমাদের পাতে ইলিশ উঠে না। এতো দাম দিয়ে ইলিশ কিভাবে কিনব!

এ বিষয়ে কক্সবাজার মৎস্য অবতরণ ও পাইকারি মৎস্য বাজারের ব্যবস্থাপক জি.এম.রব্বানী বলেন, মৎস্য অবতরণ কেন্দ্রে মাছের জোগান অনেক কম। বৈরী আবহাওয়ার কারণে সাগরে যেতে পারেনি জেলেরা। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ট্রলারগুলো সাগরে মাছ ধরতে গেছে কিন্তু এখনো মাছ নিয়ে ট্রলার ফিরেনি। এই সপ্তাহের মাঝামাঝি হয়তো মাছের দেখা পাওয়া যাবে।

এদিকে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির অনুমোদন দিয়েছে সরকার। এ কারণে ইলিশের দাম আরও বাড়তে পারে বলে ধারণা সংশ্লিষ্টদের।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews