1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
লাইফস্টাইল ও অনিয়মিত পিরিয়ড » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

লাইফস্টাইল ও অনিয়মিত পিরিয়ড

নিউজ ডেস্কঃ
  • মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩
  • ১৪১ বার পঠিত
লাইফস্টাইল ও অনিয়মিত পিরিয়ড
print news

লাইফস্টাইল ও অনিয়মিত পিরিয়ড ।

আমাদের লাইফস্টাইলের সাথে সাথে খাবারের অনেক বিবর্তণ ও পরিবর্তন হয়েছে। ফলে আমরা ভুগছি অপুষ্টি ও বিভিন্ন প্রকার রোগে। ব্যস্ত জীবনের জন্য আমরা পাচ্ছি না কিংবা সঠিক সময়ে খাচ্ছি না কার্বোহাইড্রেট, ভিটামিন, ফ্যাট, প্রোটিন, মিনারেল, ফাইবার, পানি, ক্যালশিয়াম, সেলিনিয়াম, ম্যাগনেশিয়াম যুক্ত সঠিক পরিমাণ সংযুক্ত খাবার। সুস্থ শরীরের জন্য চাই ব্যালান্সড্ ডায়েট। চাই সঠিক সময়ে সঠিক খাবার। যা এই ব্যস্ত সময়ে সবার জন্য সম্ভব হচ্ছে না। না শুধু চাকুরীজীবি, উচ্চবিত্ত বা মধ্যবিত্তেরই এই সমস্যা তা না, নি¤œ বিত্তদেরও সঠিক খাবার গ্রহনের সঠিক সময়টি হয়ে উঠছে না।

ফাস্ট ফুড কিংবা সফট ড্রিঙ্ক শরীরে প্রয়োজনীয় পুষ্টি ও এনার্জি সংগ্রহ করে দিতে পারে না। বরং এগুলো বেশী খেয়ে শরীরে বাসা বেঁধেছে ডায়াবেটিস, হার্টের সমস্যা, ক্যান্সার, অস্টিওপোরোসিস, মানসিক সমস্যা এবং মেয়েদের অনিয়মিত পিরিয়ড।

অনিয়মিত পিরিয়ডের কাদের হয়:
ব্যথাযুক্ত অনিয়মিত মাসিক বা ডিসমেনোরিয়া সাধারণত টিনএজারদের সমস্যা তৈরী করে। অনেক সময় অনেকেরই এটা সহ্য করার মত ক্ষমতা কম থাকে।
প্রিমেন্সেট্রুয়াল সিনড্রোম হলে পিরিয়ডের এক বা দুই সপ্তাহের আগে মাসিক হয়ে যায়।
পলিসিস্টিক ওভারি হলে পিরিয়ড পিছিয়ে যায়, তবে এক্ষেত্রে ক্যালশিয়ামের অভাব থাকতে পারে।
পেরিমেনোপজ মেয়েদের মাসিকের সময় প্রচুর পরিমাণে ক্যালশিয়াম ও আয়রনের চাহিদা তৈরি হয়।

অনিয়মিত পিরিয়ডের লক্ষণ:
সাধারণ পিরিয়ডের সময় কারও কারও মাত্রাতিরিক্ত তলপেটে ব্যথা অনুভব হয়। কেউ হয়তো ব্যথা সহ্য করার ক্ষমতা রাখে, কেউ চিৎকার করে এবং ব্যথায় দৈনন্দিন কাজের অসুবিধা হয়। অফিস যাওয়া, কলেজ যাওয়া ও বাড়ির কাজ করা অসম্ভব হয়ে পড়ে।
ঋতুচক্র এক বা দু সপ্তাহ আগে হলে ইমোশনাল স্ট্রেস বেশি থাকে। টেনশন, উত্তোজনা, অবসন্নতা মনঃসংযোগ কম হয়। কারো সাথে কমিউনিকেট করতে ইচ্ছে হয় না। ওজন বেড়ে যায় এবং ঋতুচক্র আগে হওয়ার ফলে মাসল ও জয়েন্টে-জয়েন্টে ব্যথা হয়।

পলিসিস্টিক ওভারি অর্থাৎ পিরিয়ড পিছিয়ে যাওয়ার কারণে স্ত্রী হরমোন ঠিক থাকে না ও গায়ে লোম উঠার সম্ভাবনা থাকে।
পেরিমেনোপজে ইস্ট্রোজেন লেভেন কমে যায় ফলে মেনস্ট্রয়াল সাইকেল অনিয়মিত হয়ে পড়ে।

অনিয়মিত পিরিয়ডের জন্য সুষম খাদ্য:
মাসিকের সময় ব্যথা হলে অবশ্যই মাসিক হওয়ার ১০ দিন আগে থেকে শাকসবজি, ফল, স্যালাড টকদই, আটা, খেতে পারেন। তবে পরিহার করতে হবে চিপস্, রেডমিট।

পিরিয়ড এক বা দুই সপ্তাহ আগে হলে গাজর, কলা, আপেল, পেয়ারা, শসা খাবেন এবং এই সমস্যা দূর করার জন্যই অল্প অল্প করে বারে বারে খাবার খান। ত্যাগ করুন সফট-ডিঙ্ক, কফি ও চা।
পিরিয়ডের সময় যাদের হরমনের অনুপাত ঠিক থাকে না। তাদের পিরিয়ড পিছিয়ে যায়। যখনই পিরিয়ড পিছিয়ে যায় তখনই আপনি খেতে পারেন দুধ যা পিরিয়ডের অনুপাত ঠিক রাখে। তবে পরিহার করতে হয় তেলজাতীয় খাবার ও ডিমের কুসুম।

অনিয়মিত পিরিয়ডের চিকিৎসা:
অনিয়মিত পিরিয়ডের চিকিৎসার জন্য আপনি বিষেশজ্ঞ চিকিৎসকের পরামর্শে কিছু পরীক্ষা করাবেন, লাইফস্টাইলে প্রয়োজনীয় কিছু পরিবর্তণ আনবেন। তারপর কারন জেনে উনি যে উপদেশ দিবেন সে অনুযায়ী ব্যবস্থাপনা মেনে চলবেন। যেহেতু সবার একই কারণে এটা হয় না তাই চিকিৎসাও এক হবে না। তাই পাশের বাসার মেয়ের প্রেসক্রিপশন দেখে ওষুধ খেয়ে নিজের বিপদ নিজে ডেকে আনবেন না।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews