1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
সান্তাহারে পুনঃনির্মাণ হচ্ছে বহুল প্রতিক্ষিত ও বহুল আলোচিত মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৯ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

সান্তাহারে পুনঃনির্মাণ হচ্ছে বহুল প্রতিক্ষিত ও বহুল আলোচিত মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ

মোঃ রবিউল ইসলাম (রবীন) আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
  • শনিবার, ৩ জুন, ২০২৩
  • ৫০ বার পঠিত
FB IMG 1685775018084
print news

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ বগুড়ার সান্তাহারে দীর্ঘদিন পর বহুল আলোচিত ও বহুল প্রতিক্ষিত নতুন ন´ায় নির্মিত হচ্ছে ৩ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের নামের স্মৃতিস্থম্ভটি। সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষ ইতিমধ্যে প্রকল্পটির দরপত্ত আহবান করেছে। মের্সাস নাসিফ কন্সট্রাকশন ঠিকাদারি প্রতিষ্ঠান ৪ লক্ষ টাকা ব্যয়ে স্থম্ভটি নির্মাণ করবেন।

জানা যায়, ১০-২-০৩ সালে প্রয়াত বীর মুক্তিযোদ্ধা এল,কে আবুলের নেতৃত্বে ছয় সদস্য বিশিষ্ঠ একটি প্রকল্প কমিটির তত্বাবধানে সান্তাহার রেলগেট চত্বরে ট্রাফিক আইল্যান্ডে তিনজন শহীদ মুক্তিযোদ্ধার নামে তিনটি রাস্তার নামকরন করা হয়। শহীদ মুক্তিযোদ্ধা আজিজার রহমানের নামে রেলগেট থেকে দক্ষিণ দিকের সড়ক, শহীদ বীর মুক্তিযোদ্ধা আসাফুদ্দৌলা দেলালের নামে রেলগেট থেকে পশ্চিম দিকের রাস্তার ,এবং শহীদ বীর মুক্তিযোদ্ধা আশরাফের নামে রেলগেট থেকে উত্তর দিকের সড়কের নামকরন করা হয়। কিন্তু কিছুদিনের মধ্যে একটি ট্রাকের ধাক্কায় নামকরনের ফলকটি বেশির ভাগ অংশ ভেঙে যায়। ফলে স্থানীয় লোকজন এবং ব্যবসা প্রতিষ্টানের মালিকদের কাছে নামকরনগুলো পরিচিতি পায়নি। বর্তমানে শহীদ আজিজার সড়কটি পরিচিতি পাচ্ছে স্টেশন রোড নামে এবং সব ব্যবসা প্রতিষ্টানের সাইনবোর্ডে স্টেশন রোড হিসাবে ব্যবহত হচ্ছে। আবার শহীদ আসাফুদ্দৌলা দেলালের নামে নামকরন সড়কটি নামে সড়কটি পরিচিতি পাচ্ছে নওগাঁ রোড বা পৌরসভা সড়ক হিসাবে। বীর মুক্তিযোদ্ধা শহীদ আসাফুদৌল্লা দেলাল (৪২) সান্তাহার ইউনিয়নের ঢেকড়া গ্রামের মাতবর প্রয়াত আবু বক্করের পুত্র। মুত্তিযুদ্ধে তিনি নিহত হন,কিন্্্্্্্্্্্্্্্্্্Íু তার মরদেহ আজ পর্যন্ত তাঁর পরিবার পায়নি।

আবার নানা অবহেলা ও উদাসিনতার কারণে এক সময় শ্রীহিন হয়ে পড়ে স্মৃতিস্তম্ভটি। তাছাড়া এখানে কিছুদিন ধরে দুজন স্থানীয় শ্রমিক নেতা শফিকুল ও সোহাগ নামে নিহত দুই শ্রমিক নেতার হত্যার বিচার চেয়ে ছবি সম্বলিত সাইনবোর্ডও ব্যবহার হয়। এমতাবস্থায় সান্তাহার নাগরিক কমিটিসহ গনমাধ্যমকর্মিরা কয়েক বছর ধরে আদমদীঘি উপজেলা প্রশাসন, সান্তাহার পৌরসভা কর্তৃপক্ষকে স্মৃতিস্থম্ভটি পুনঃনির্মান করার জন্য আবেদন করে আসছিল। বিভিন্ন খবরের কাগজে বিষয়টি নিয়ে অনেকবার খবর প্রকাশ হয়েছে। আদমদীঘি উপজেলা প্রশাসনের সমন্বয় কমিটির সভায়ও স্মৃতিস্থম্ভটি পুনঃনির্মাণ নিয়ে আলোচনা হয়।

সরজমিনে দেখা যায়, গত শুক্রবার সন্ধা থেকে পৌরসভা কর্তৃক নিযুক্ত কিছু শ্রমিক ভগ্ন ও পুরোনো কাঠামো স্মৃতিস্থম্ভটি ভাঙার কাজ করছে। স্থানটি অত্যন্ত ব্যস্ততম বলে রাতের বেলা কাজ চলবে বলে জানা গেছে।

সান্তাহার পৌরসভার সাবেক মেয়র ও বীর মুক্তিযোদ্ধ্ াগোলাম মোরশেদ এ বিষয়ে বলেন, বিষয়টি জেনে ভাল লাগলো। শহীদ মুক্তিযোদ্ধাদের নামে প্রতিটি রাস্তা নামকরনে প্রশাসনিক পদক্ষেপ চাই।

আদমদীঘি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ বলেন, আমরা এ পযর্ন্ত ১১ টি শহীদ মুত্তিযোদ্ধার নামের স্মৃতিফলক সংস্কার করেছি এবং সান্তাহারের অনান্য ফলকগুলো অচিরেই পুনরাই তৈরী করতে পারবো আশা করি। সান্তাহারের স্মৃতিস্থম্ভটি পুনঃনির্মানের সিদ্ধান্তে আমরা খুশি।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews