1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
সোনাতলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ড্রাগন » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪১ পূর্বাহ্ন
সর্বশেষ :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব আমদানি হবে ৬ লাখ টন চাল ও গম, খাদ্যের মজুদ বাড়াচ্ছে সরকার পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ কাজিপুরে আন্তঃশ্রেণি ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসির নতুন পরিচালক ড. মুর্শিদা ফেরদৌস  ধামইরহাটে তালা ভেঙ্গে কাপড়ের দোকানে চুরির অভিযোগ মহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসব পালিত রাজশাহীর উপজেলা ও পৌরসভায় সেবা পেতে জনগণের ভোগান্তি  জয়পুরহাট সরকারি কলেজের উদ্যোগে আন্তঃ বিভাগ ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন বিস্ফোরণে কাপলো লেবানন : নিহত ৯, আহত ২৮০০ পশ্চিমবঙ্গে বন্যার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন মমতা সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ আমরা বাংলাদেশকে সম্মান করি : গৌতম গম্ভীর অনলাইনেও দেখা যাবে বাংলাদেশ-ভারত সিরিজ আ.লীগ সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সব প্রকল্প বাতিল : পরিকল্পনা উপদেষ্টা

সোনাতলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ড্রাগন

বগুড়া প্রতিনিধিঃ
  • বুধবার, ২৬ জুলাই, ২০২৩
  • ১১৩ বার পঠিত
সোনাতলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ড্রাগন
print news

সোনাতলায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ড্রাগন ।

বগুড়ার সোনাতলা উপজেলার পল্লীতে বাণিজ্যিকভাবে ড্রাগন চাষ হচ্ছে।  উপজেলার জোড়গাছা ইউনিয়নের মধ্যদিঘলকান্দী হিন্দুপাড়া এলাকার প্রায় সাড়ে চার বিঘা জমিতে গত ২০১৭ সালে শখেরবশে ড্রাগন চাষ শুরু করেন শিহিপুর সরকার বাড়ির নাসিদুল হক মাসনবী।

প্রথমে শখের বশে ফলটি চাষ শুরু করলেও বর্তমানে তার জমির ড্রাগন ফল এখন দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে। আর সেখান থেকে বাড়তি উপার্জন করছেন তিনি। প্রতিটি ড্রাগন গাছে ৩০-৩৫টি ফল আসে। প্রায় ৪৫ দিন পর পর তার বাগান থেকে প্রায় ৩০ মণ ড্রাগন ফল তোলা সম্ভব হয়। প্রতি কেজি ড্রাগন পাইকারি আড়াইশ’ টাকা বিক্রি হয়।

নাসিদুল হক মাসনবী বলেন, দীর্ঘ ৬ বছর আগে আমি শখেরবশে ড্রাগন চাষ শুরু করি। বর্তমানে ড্রাগন চাষ করে পারিবারিক চাহিদা পূরণ করে বাণিজ্যিকভাবে বিক্রি করে বাড়তি টাকা উপার্জন করছি। প্রতি বছর প্রতি বিঘা জমির জন্য খরচ হয় ১ লাখ টাকা। খরচ বাদে বাড়তি আয় হয় ৩-৪ লাখ টাকা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, এটি একটি উচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ ফাইবারযুক্ত ফল। ফল পেতে ৪০-৪৫ দিন পর্যন্ত সময় লাগে। উপজেলায় এই ফল চাষে ব্যাপক সম্ভাবনা রয়েছে/।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews