1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
সুন্দরগঞ্জে চলছে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের নির্মাণ কাজ (ভিডিও) » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশে রয়্যাল এনফিল্ড লঞ্চ হচ্ছে সোমবার ২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে : ড. আসিফ নজরুল হামাস প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত ফকির লালন সম্রাট ছিলেন না, তিনি ছিলেন সাধক: মৎস্য উপদেষ্টা বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান দাম নিয়ন্ত্রণে ডিম ও ভোজ্যতেলে শুল্ক-কর অব্যাহতি স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে রিজভী পাঁচবিবিতে দাফনের ২ মাস পর কবর থেকে বিশালের লাশ উত্তোলন ছেলে হত্যার বিচার চায় পরিবার কানাডার সার্বভৌমত্ব লংঘন করেছে ভারত, বিষয়টি স্পষ্ট : ট্রুডো চাঁপাইনবাবগঞ্জে শাহীন আলম নামে সাংবাদিকে হত্যার হুমকি সারিয়াকান্দিতে বজ্রপাতে একজন নিহত, আহত ২ ৪৬ রানে অলআউট, নিউজিল্যান্ড লজ্জায় ভারত রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও ৪ সংস্কার কমিশন ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস বাতিলের দাবি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মচারীদের কমপ্লিট ‘শাটডাউনের’ আলটিমেটাম

সুন্দরগঞ্জে চলছে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের নির্মাণ কাজ (ভিডিও)

হারুন অর রশিদ রাজু, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ
  • রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩
সুন্দরগঞ্জে চলছে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের নির্মাণ কাজ (ভিডিও)
print news

সুন্দরগঞ্জে চলছে বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের নির্মাণ কাজ কৃষি বিপ্লব ঘটাতেই নানা ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার ।

হারুন অর রশিদ রাজু, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ এরই ধারাবাহিকতায় গাইবান্ধার সুন্দরগঞ্জে নির্মিত হচ্ছে বর্জ্য ব্যবস্থাপনা প্লান্ট। ২ একর ১ শতাংশ জায়গার উপর এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৯৮ লক্ষ ৪৩ হাজার ১৬১ টাকা।
দেশের কৃষিতে বিপ্লব ঘটাতে নানামুখী উদ্যোগ নিয়েছে সরকার। মাটির উর্বরতা বৃদ্ধি ও উচ্চফলন পেতে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করতে সব সময় পরামর্শ দিয়ে যাচ্ছে সুন্দরগঞ্জের কৃষিবিদ রাশেদুল কবির।

কৃষিবিদ রাশিদুল কবির বলেন সব সময় চাহিদা মত জৈব সার না পাওয়ায় রাসায়নিক সার ব্যবহার করতে হচ্ছে কৃষকদের। তবে জৈব সারের এই ঘাটতি অনেকটাই পূরণ করবে মানব বর্জ্য থেকে তৈরি জৈব সার।
সুন্দরগঞ্জ উপজেলার দহবন ইউনিয়নের জরমনদী এলাকায় নির্মিত হচ্ছে প্রকল্পটি।
জানা যায়, প্রকল্পের নির্মাণ কাজ শেষ হলে সুন্দরগঞ্জ পৌরসভার কাছে হস্তান্তর করা হবে।
সুন্দরগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী খোকন রানা বলেন, বর্জ্য ব্যবস্থাপনা প্লান্টে কঠিন বর্জ্য ও মানব বর্জ্য থেকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে জৈব সার উৎপাদন করা হবে। এখানকার উৎপাদিত জৈব সার কৃষি ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখবে।খোকন রানা বগুড়া টাইম,স কে বলেন এই জৈব সার উৎপাদন করে সুন্দরগঞ্জের সব কৃষকের চাহিদা পূরণ করব এবং গাইবান্ধা জেলা সব কৃষিকের মাঝে এই জৈব সার পৌঁছে দিব ইনশাআল্লাহ।

সুন্দরগঞ্জ পৌর মেয়র আব্দুর রশিদ রেজা সরকার বলেন, বর্জ্য ব্যবস্থাপনার প্লানটির নির্মাণ কাজ শেষ হলে পৌরসভার ময়লা আবর্জনা রাখার মতো নির্দিষ্ট একটি স্থান হবে। সরকার যেহেতু উদ্যোগ নিয়েছে আশা করছি, এখান থেকে উৎপাদিত জৈবসার কৃষকদের জন্য অনেক উপকারী হবে। আগে পৌরসভার ময়লা আবর্জনা ফালানোর নির্দিষ্ট কোন জায়গা ছিল না। সবচেয়ে বড় কথা প্রকল্পটির কাজ শেষ হলে সুন্দরগঞ্জ পৌরসভার ময়লা আবর্জনা ফালানোর নির্দিষ্ট একটা জায়গা হবে। পৌরসভা ময়লা আবর্জনা মুক্ত থাকবে।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews