1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
তালগাছ রোপণই নেশা প্রশংসায় ভাসছেন সিরাজগঞ্জের আবুল কালাম আজাদ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:২৪ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশে রয়্যাল এনফিল্ড লঞ্চ হচ্ছে সোমবার ২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে : ড. আসিফ নজরুল হামাস প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত ফকির লালন সম্রাট ছিলেন না, তিনি ছিলেন সাধক: মৎস্য উপদেষ্টা বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান দাম নিয়ন্ত্রণে ডিম ও ভোজ্যতেলে শুল্ক-কর অব্যাহতি স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে রিজভী পাঁচবিবিতে দাফনের ২ মাস পর কবর থেকে বিশালের লাশ উত্তোলন ছেলে হত্যার বিচার চায় পরিবার কানাডার সার্বভৌমত্ব লংঘন করেছে ভারত, বিষয়টি স্পষ্ট : ট্রুডো চাঁপাইনবাবগঞ্জে শাহীন আলম নামে সাংবাদিকে হত্যার হুমকি সারিয়াকান্দিতে বজ্রপাতে একজন নিহত, আহত ২ ৪৬ রানে অলআউট, নিউজিল্যান্ড লজ্জায় ভারত রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও ৪ সংস্কার কমিশন ৪৩, ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস বাতিলের দাবি বিএনপির পল্লী বিদ্যুৎ কর্মচারীদের কমপ্লিট ‘শাটডাউনের’ আলটিমেটাম

তালগাছ রোপণই নেশা প্রশংসায় ভাসছেন সিরাজগঞ্জের আবুল কালাম আজাদ

নজরুল ইসলাম, জেলা প্রতিনিধি:
  • শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩
তালগাছ রোপণই নেশা প্রশংসায় ভাসছেন সিরাজগঞ্জের আবুল কালাম আজাদ
print news

নজরুল ইসলাম, জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জে বজ্রপাত ঠেকাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষায়, বায়ু দূষণরোধে ব্যক্তি উদ্যোগে প্রায় আট হাজার তালগাছের চারা রোপণ করেছেন বৃক্ষপ্রেমী আবুল কালাম আজাদ।
গত ২০০৮ সাল থেকে আজ অবধি পর্যন্ত বিশেষ করে সদর উপজেলার বিভিন্ন স্থানে স্কুল কলেজ মসজিদ মাদ্রাসাসহ গুরুত্বপূর্ণ সড়কের দুপাশে ১৫ যাবত তালগাছের চারা  লাগিয়ে আসছেন। তালগাছ রোপনের পাশাপাশি বিভিন্ন বয়সী মানুষদের এই উপকারী বৃক্ষটি রোপনের জন্য নানা পরামর্শ দিয়ে থাকেন। দর্জির কাজে শত ব্যস্ততার মধ্যে দিয়েও রোপণের পর পরই গাছগুলো পরিচর্যা করতেও ভুলে যান না তিনি।
আবুল কালাম আজাদের সঙ্গে কথা বলে জানা যায়, ছোটবেলায় থেকেই বৃক্ষরোপণের প্রতি আন্তরিকতা  ও অন্যান্য গাছের তুলনায় তালগাছটি বজ্রপাত ঠেকাতে সবচেয়ে বড় ভূমিকা পালন করে বলে তা দেখে প্রথমে উদ্বুদ্ধ হয়েছিলামম। পরিবেশ সুরক্ষার পাশাপাশি বিপদজনক বজ্রপাত থেকে মানুষকে বাঁচানোর জন্য ২০০৮ সালে তাল গাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছিলাম। এ পর্যন্ত ৮ হাজার তালবীজ সংগ্রহ করে সেগুলো গুরুত্বপূর্ন বিভিন্ন স্থানে লাগিয়েছি, নিয়মিত পরিচর্যার কারনে প্রায় গাছগুলিই বেড়ে উঠেছে যা এখন দৃশ্যমান। শুধু তাই নয়  বাসা বাড়ী, হোটেল ও নিজ উদ্যোগে তালের বীজ ক্রয় করে সরকারি কিংবা কারো ব্যক্তিগত জায়গা যেখানে খালি পেয়েছি সেখানে এই মানব সম্পদ রক্ষায় তালগাছ লাগিয়েছি।
তিনি আরো বলেন, জায়গা কার সেটা দেখার বিষয় নয়, বিষয় হচ্ছে গাছ লাগানো। নিজের জন্য নয়, ভবিষ্যৎ প্রজন্মের জন্যই বৃক্ষরোপণ করছি।
এ প্রসঙ্গে জেলা কৃষি কর্মকর্তা বাবলু কুমার সূত্রধর বলেন, আমি এই জেলায় আসার আগে বজ্রপাত রোধক তালগাছ রোপণসহ বিভিন্ন সময় বৃক্ষরোপণে অবদান রাখছেন আবুল কালাম আজাদ। এটি অত্যন্ত উপকারী একটি বৃক্ষ যা মানব সম্পদ রক্ষায় বিরাট ভূমিকা রাখে।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews