1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
পাঁচবিবিতে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষে সাবলম্বী যুবক ইরফান হোসেন  » Daily Bogra Times
Logo শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন
সর্বশেষ :
নাটোরে বিএনপি নেতাকর্মীদের ওপর যুবলীগের হামলা, আহত ১১ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হলিউড তারকারা কে কার পক্ষে নারায়ণগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, একই পরিবারের দগ্ধ ৬ বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের বৈঠক স্থগিত আজ বগুড়ায় আসছেন আমীরে জামায়াত ইরানের সামরিক স্থাপনায় ইসরায়েলের হামলা সারিয়াকান্দিতে জাইমা রহমানের জন্মদিন উপলক্ষে দোয়া মাহফিল  পত্নীতলায় জামায়াতে ইসলামীর ওয়ার্ড সভাপতি ও সেক্রেটারী সম্মেলন অনুষ্ঠিত  সংবিধান নিয়ে পিনাকী ভট্টাচার্য যা বললেন দুইদিন পর আমরা ক্যাপ্টেন খুঁজে পাব না : হাবিবুল বাশার রাজশাহীর পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ৫৯ এসআইকে শোকজ শুল্ক কমলেও বগুড়ায় বাড়ছেই চাল ও আলুর দাম যুক্তরাষ্ট্রকে ‘ময়লার ভাগাড়’ বললেন ট্রাম্প গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের তালিকা পুনরায় প্রকাশ ঘোড়াঘাটে প্রধান শিক্ষিকা আনজুমান আরার অন্য রকম বিদায়

পাঁচবিবিতে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষে সাবলম্বী যুবক ইরফান হোসেন 

দবিরুল ইসলাম পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি
  • শুক্রবার, ৫ জুলাই, ২০২৪
পাঁচবিবিতে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষে সাবলম্বী যুবক ইরফান হোসেন 
print news

দবিরুল ইসলাম পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবিতে আধুনিক পলি মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষ করে স্বাবলম্বী হয়েছেন বেকার যুবক মরিচ চাষী এরফান হোসেন (৩৫)। সে উপজেলার উচিতপুর গ্রামের আফজাল হোসেনের পুত্র। বেকারত্ব ঘুচাতে তিনি ফেব্রুয়ারি মাসে উচিৎপুর গ্রামের আম্বলতলী নামক স্থানে নিজের ১৫ শতাংশ জমিতে ৩ হাজার টাকায় ১ হাজার চারা সংগ্রহ করে পলি মালচিং পদ্ধতিতে মরিচ চাষ শুরু করেন।

সরেজমিনে গেলে মরিচ চাষী বেকার যুবক ইরফান বলেন, উপজেলা কৃষি বিভাগের পরামর্শে নিয়মিত পরিচর্চার মাধ্যমে মাত্র ৫ মাসের মধ্যে বাম্পার ফলনের মুখ দেখি। আগে একটু দাম কম হলেও বাজারে এখন ১৮০ টাকা কেজি দরে পাইকারি এই মরিচ বিক্রি করছি। ইতিমধ্যে লক্ষাধিক টাকার মরিচ বিক্রি করেছি। বর্তমানে এখনও ভরপুর ফলন হচ্ছে। এরফানের এই পলিমালচিং পদ্ধতিতে কাঁচামরিচ চাষ দেখে আরো আগ্রহী হয়ে উঠেছেন আশপাশে গ্রামের অনেক চাষী ও বেকার যুবক।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ লুৎফর রহমান বলেন,আধুনিক পলি মালচিং পদ্ধতিতে কাঁচা মরিচ চাষীদের আমরা আমাদের কৃষি বিভাগ থেকে সার্বক্ষণিক সাহায্য সহযোগিতা ও পরামর্শ প্রদান করছি। এই পদ্ধতিতে মরিচ আবাদ করে যে অধিক লাভবান হওয়া যায় সেটা বেকার যুবক এরফান হোসেন একটি উজ্জ্বল দৃষ্টান্ত। 

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
DMCA.com Protection Status
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews