1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
এই রমজানে পেট ভালো রাখতে কী করবেন ? » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নির্ধারণের প্রস্তাব আমদানি হবে ৬ লাখ টন চাল ও গম, খাদ্যের মজুদ বাড়াচ্ছে সরকার পিআইবির নতুন মহাপরিচালক ফারুক ওয়াসিফ কাজিপুরে আন্তঃশ্রেণি ফুটবলের ফাইনাল অনুষ্ঠিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের টিএসসির নতুন পরিচালক ড. মুর্শিদা ফেরদৌস  ধামইরহাটে তালা ভেঙ্গে কাপড়ের দোকানে চুরির অভিযোগ মহাদেবপুরে নৃ-গোষ্ঠীর কারাম উৎসব পালিত রাজশাহীর উপজেলা ও পৌরসভায় সেবা পেতে জনগণের ভোগান্তি  জয়পুরহাট সরকারি কলেজের উদ্যোগে আন্তঃ বিভাগ ফুটবল টুর্নামেন্ট শুভ উদ্বোধন বিস্ফোরণে কাপলো লেবানন : নিহত ৯, আহত ২৮০০ পশ্চিমবঙ্গে বন্যার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ী করলেন মমতা সংবিধান সংস্কার কমিশনের প্রধান অধ্যাপক আলী রীয়াজ আমরা বাংলাদেশকে সম্মান করি : গৌতম গম্ভীর অনলাইনেও দেখা যাবে বাংলাদেশ-ভারত সিরিজ আ.লীগ সরকারের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত সব প্রকল্প বাতিল : পরিকল্পনা উপদেষ্টা

এই রমজানে পেট ভালো রাখতে কী করবেন ?

নিউজ ডেস্কঃ
  • সোমবার, ২৭ মার্চ, ২০২৩
  • ১৪১ বার পঠিত
print news

এ মাসে জীবনাচরণে পরিবর্তন আসে, পরিবর্তন আসে খাদ্যাভ্যাসে। হঠাৎ এই পরিবর্তন মানিয়ে নিতে কিছুটা সময় লেগে যায় বৈকি।/ তা ছাড়া এবারের রমজানে গরমও বেশি। ঠিকমতো ইবাদত-বন্দেগি করার জন্য সুস্থ থাকা জরুরি।

এ জন্য সুষম খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানীয় খেতে হবে। পাশাপাশি মৌসুমি ফলের জুস ও শরবত খেতে হবে। কোনোভাবেই যেন পানি শূন্যতা না হয় সেদিকে নজর রাখতে হবে।/ আর বাইরের খোলা পানি বা পানীয় খাওয়া যাবে না।

uuu

রমজানে সাধারণত পেটের সমস্যা যেমন গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটি–জাতীয় সমস্যা বেড়ে যায়। এর প্রধান কারণ খাদ্যাভ্যাসে পরিবর্তন।/ রমজানে অনেকেই ভাজাপোড়া বেশি খেয়ে থাকি, যা পেটের জন্য মোটেও ভালো নয়। সুস্থ থাকতে হলে এসব খাবার যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। সহজপাচ্য খাবার খেতে হবে। বাইরের খাবার পরিহার করতে হবে। বাড়িতে তৈরি স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাবার বেছে নিন। পর্যাপ্ত পরিমাণে শাকসবজি ও ফলমূল খেতে হবে।

রমজানে ইফতারের খাবার খুবই গুরুত্বপূর্ণ।/ কারণ, সারা দিন পানাহারে বিরত থেকে হঠাৎ যদি ভাজাপোড়া–জাতীয় খাবার বেশি খাওয়া হয়, তবে শরীর খারাপ হওয়াই স্বাভাবিক।

ইফতারের পর তারাবিহর নামাজসহ অন্যান্য ইবাদত করে থাকি, তাই এমন সব খাবার খেতে হবে যেন সুস্থভাবে সেগুলো করতে পারি।/ ইফতারে পর্যাপ্ত পানীয়, খেজুর, কিছু মৌসুমি ফল ও সামান্য অন্যান্য সহজপাচ্য খাবার খাওয়া যেতে পারে।

সতর্কতার সঙ্গে খাবার নির্বাচন করলে রমজানে গ্যাস্ট্রিকের সমস্যা খুব একটা হবে না।/ অ্যাসিডিটি হলে খাবারের ক্ষেত্রে সচেতনতার পাশাপাশি কিছু ওষুধের প্রয়োজন হতে পারে।

যেকোনো রেজিস্টার্ড চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা নিতে পারেন। তা ছাড়া অ্যাসিডিটির জন্য সাময়িকভাবে কিছু ওষুধ ফার্মেসি থেকে কিনেও খাওয়া যেতে পারে।/ রমজান মাসে কারও কারও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। এ জন্য ফাইবার বা আঁশজাতীয় খাবার বেশি করে খেতে হবে।

হাঁটাচলা করতে হবে। /সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত দুই থেকে তিন লিটার পানি খাওয়া উচিত। রসাল ফল, ফলের জুস খেতে পারেন। মানসিক চাপমুক্ত থাকার চেষ্টা করতে হবে। মল ধরে রাখার চেষ্টা না করাই ভালো।

  • ডা. মোহাম্মদ জাকির হোসেন, সহযোগী অধ্যাপক, গ্যাস্ট্রোএন্টারেলজি বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, ঢাকা

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews