1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
বাংলাদেশি পর্যটক শূন্য কলকাতা, বিক্রি ৬০ শতাংশ কম » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৮ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

বাংলাদেশি পর্যটক শূন্য কলকাতা, বিক্রি ৬০ শতাংশ কম

আন্তর্জাতিক ডেস্কঃ-
  • রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৩১ বার পঠিত
বাংলাদেশি পর্যটক শূন্য কলকাতা, বিক্রি ৬০ শতাংশ কম
print news

কয়েকমাস আগেও বাংলাদেশি পর্যটকে গিজ গিজ করতো কলকাতার নিউ মার্কেট, মার্কুইজ স্ট্রিট। তবে জুলাই মাস থেকে কোটা সংস্কার আন্দোলন, সহিংসতা, কারফিউ, সবশেষে শেখ হাসিনার দেশ ছেড়ে ভারতে পলায়ন। এ সব ঘটনার ফলশ্রুতিতে ভারতীয় হাইকমিশন বাংলাদেশে ভিসা ব্যবস্থা এখনও সম্পূর্ণ চালু করে নি। সব মিলিয়ে কলকাতায় এখন বাংলাদেশি পর্যটক প্রায় নেই বললেই চলে

কলকাতার নিউ মার্কেট, মার্কুইস স্ট্রিট বা মুকুন্দপুর অঞ্চলের বেসরকারি হাসপাতালগুলোতেই মূলত বাংলাদেশি পর্যটকরা থাকেন, কেনাকাটা করেন। ওইসব এলাকায় বাংলাদেশি পর্যটকদের ভিড় লেগে থাকে সারাবছর। তবে মাস খানেকের বেশি সময় হয়ে গেছে বাংলাদেশ থেকে তেমন কেউই যাচ্ছে না এখন।

এর একটি বড় কারণ ভারতীয় হাইকমিশন বন্ধ, আপাতত ভিসা দেয়া হচ্ছে না বাংলাদেশিদের। শুধুমাত্র আগে থেকে যারা ভিসা নিয়েছিলেন এবং জরুরি চিকিৎসা করাতে হলেই ভারতে আসার অনুমতি পাচ্ছেন বাংলাদেশিরা।

শপ ওনার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক অশোক গুপ্তা বিবিসিকে বলেন, নিউ মার্কেটের জামাকাপড়ের দোকান বলুন বা অন্যান্য সামগ্রী – এসবের একটা বড় ক্রেতা বাংলাদেশের মানুষ। ভারতীয় ভিসা ব্যবস্থা এখনও পুরাপুরি চালু হয় নি তাই তারা প্রায় কেউই আসতে পারছেন না। আমাদের বিক্রি প্রায় ৬০ শতাংশ কমে গেছে গত এক মাসে

তবে নিউ মার্কেটের ব্যবসা কমে যাওয়ার আরও একটা কারণ আরজি কর মেডিক্যাল কলেজে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও হত্যার ঘটনা। এ বিষয়ে তিনি বলেন, ওই ঘটনা মানুষকে এতটাই নাড়া দিয়েছে যে বহু মানুষেরই কেনাকাটা করার মতো মন নেই। এছাড়া প্রতিদিনই মিছিল প্রতিবাদ হচ্ছে। তাই মানুষ এখন এদিকে আসাও কমিয়ে দিয়েছে।

মার্কুইস স্ট্রিটেও একই অবস্থা। বাংলাদেশিরা মূলত এই এলাকার হোটেলগুলোতেই থাকেন। হোটেল-খাবারের দোকান বা অন্যান্য পরিষেবা – এই রাস্তার সব কিছুই বাংলাদেশি পর্যটক-কেন্দ্রিক।
করোনার সময়ে যেমন বাংলাদেশি পর্যটক আসা বন্ধ হয়ে গিয়েছিল, গত একমাসে বাংলাদেশে জুলাই গণঅভ্যুত্থানের জেরে আবারও প্রায় সেই অবস্থাতেই পৌছেছে।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews