1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
সর্বশেষ :
বিরামপুর ধানক্ষেত থেকে নারীর মরদেহ উদ্ধার বগুড়ায় ঝড়ে গাছের ডাল মাথায় পড়ে নারীর মৃত্যু  পাঁচবিবিতে কুসুম্বা ইউনিয়ন বিএনপির সম্প্রীতি সভা অনুষ্ঠিত  প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে ৪৬ লাখ টাকা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়  বেনাপোল ইমিগ্রেশনের কার্যক্রম ফের সাড়ে ৬টায় শুরু, ভিসা সীমিত করায় যাত্রীর সংখ্যা কমেছে শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত জনগণের খাদেম হন, প্রশাসক হওয়ার চেষ্টা করিয়েন না : ডাঃ এ জেডএম জাহিদ হোসেন  মাদ্রাসা যাওয়া বন্ধ করে দিয়েছে মেয়েটি, আতঙ্কে আছেন পরিবার উত্তরবঙ্গের মৌ-চাষী সমিতি’র কমিটি গঠন জাকিরের পর সাদমানকে হারাল বাংলাদেশ বিচার বিভাগ থেকে যেন অবিচার না হয়: আইন উপদেষ্টা আর্জেন্টিনাকে হারিয়ে টানা ৬ জয় রানী হামিদের সরকারকে দলগুলোর সঙ্গে নিয়মিত আলোচনার আহ্বান ফখরুলের নিউইয়র্কে জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্র উপদেষ্টা রাঙামাটিতে বৈঠকে ৩ উপদেষ্টা

শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত

বগুড়া প্রতিনিধিঃ-
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮ বার পঠিত
শিক্ষা দিবসে ছাত্র ইউনিয়ন বগুড়া জেলার ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
print news

সংবাদ বিজ্ঞপ্তিঃ

৬২ তম মহান শিক্ষা দিবসে আজ সকাল ১১ টা ৩০ মিনিটে সাতমাথায় ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের ছাত্র সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জাতীয় সংগীত ও দলীয় সংগীতের মাধ্যমে ছাত্র সমাবেশ আরম্ভ হয়

ছাত্র ইউনিয়ন বগুড়া জেলা সংসদের সভাপতি ছাব্বির আহম্মেদ রাজের সভাপতি বায়েজিদ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে আলোচনা করেন সিপিবি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, কৃষক সমিতি বগুড়ার সাধারণ সম্পাদক হাসান আলী শেখ, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি রাগীব নাঈম, বগুড়া জেলার সাংগঠনিক সম্পাদক জয় ভৌমিক, কোষাধ্যক্ষ শাওন শওকত, আজিজুল হক কলেজ সংসদের সভাপতি আরমানুর রশিদ আকাশ, শাহ সুলতান কলেজ সংসদের সাংগঠনিক সম্পাদক আফ্রিক হাসান প্রান্ত প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ” বাষট্টির শিক্ষা আন্দোলনের আকাংক্ষা এখনো প্রাসংগিক। ৬২ পরবর্তী বিভিন্ন লড়াই সংগ্রামে ছাত্র জনতাকে অনুপ্রেরণা জুগিয়েছে বাষট্টির শিক্ষা আন্দোলন।  ছাত্র শ্রমিক মেহনতী মানুষের আত্মদানের মধ্য দিয়ে বৈষম্য বিরোধী আকাংখা ব্যক্ত হয়েছিল। আজকে ২০২৪ সালে ছাত্র শ্রমিক মেহনতি মানুষের আত্মদানের মধ্য দিয়ে বাষ্টট্টির আকাংখা পুনঃব্যক্ত হয়েছে। কেবল শিক্ষা নয় সামগ্রিক বৈষম্যের বিরুদ্ধে যুগে যুগে ছাত্র জনতার ঐক্যবদ্ধ আন্দোলন আমাদের পথ দেখাবে, বৈষম্যহীন সমাজের দিকে এগিয়ে নিয়ে যাবে।”

সমাবেশ থেকে বক্তারা, “সর্বজনীন, বৈষম্যহীন, বিজ্ঞানভিত্তিক, গণতান্ত্রিক একই ধারার শিক্ষানীতি প্রণয়ন, অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচন প্রদান, ছাত্র রাজনীতি বন্ধের নামে বিরাজনীতিকরণের পাঁয়তারা বন্ধকরণ, শেখ হাসিনাসহ জুলাই- আগস্ট হত্যাকান্ডের সাথে জড়িত প্রত্যেকের বিচার নিশ্চিতকরণ, শহীদদের প্রকৃত তালিকা প্রকাশ, আহতদের রাষ্ট্রীয় দায়িত্বে সুচিকিৎসা এবং শহীদ পরিবার ও আহতদের পুনর্বাসন নিশ্চিতকরণ ও দেশে সংঘটিত বিচারবহির্ভূত সকল হত্যাকান্ডের বিচারের দাবি জানান নেতৃবৃন্দ। 

একইসাথে বগুড়ায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণার বাস্তবায়ন, শহীদ চান্দু স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ চালু, বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ দ্রুত চালু করা, বগুড়া বিমান বন্দর চালু, বগুড়া জেলায় চাঁদাবাজি-সন্ত্রাসী কর্মকান্ড নির্মূলকরণের ব্যবস্থাগ্রহণের দাবি জানান নেতৃবৃন্দ।

উল্লেখ্য ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর স্বৈরশাসক আইয়ুব খান গঠিত শিক্ষা কমিশনের শিক্ষানীতির প্রতিবাদে ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্বে দেশব্যাপী হরতাল পালিত হয়। ছাত্রদের আহুত হরতালে পুলিশের দফায়-দফায় লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেণ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে নিহত হন মোস্তফা, বাবুল, ওয়াজিউল্লাহ। ১৮ সেপ্টেম্বর মাত্র ৫০০ জন ছাত্রের শোকমিছিলে যুক্ত হয় প্রায় ১০ হাজার সাধারণ শ্রমিক, পেশাজীবী, জনতা। সারাদেশে শিক্ষা আন্দোলন ছড়িয়ে পড়ে। ২৪ সেপ্টেম্বর পল্টন ময়দানে ছাত্র জনসভা অনুষ্ঠিত হয় এবং সরকারকে শরীফ কমিশন বাতিলের দাবিতে চরমপত্র প্রদান করে ছাত্ররা। ছাত্র জনতার সম্মিলিত প্রতিরোধে আইয়ুব সামরিক জান্তা সরকার শিক্ষানীতি বাস্তবায়ন থেকে পিছু হটে।

সমাবেশ শেষে একটি মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জাতীয় ও দলীয় সংগীত পরিবেশন করেন উদীচী শিল্পীগোষ্ঠী বগুড়া জেলা ও সাংস্কৃতিক ইউনিয়ন বগুড়ার শিল্পীবৃন্দ।

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews