1. dailybogratimes@gmail.com : dailybogratimes. :
প্লাস্টিক নয়, বন্ধ হচ্ছে পলিথিনের শপিং ব্যাগ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
সর্বশেষ :
আত্রাইয়ে সোঁতি জাল দিয়ে মাছ ধরতে নদীর বাঁধ কাম সড়ক ভেঙ্গে দেয়ার অভিযোগ সিরাজগঞ্জে বিএনপি’র সম্প্রীতি সমাবেশে যেভাবে মঞ্চ ভেঙ্গে পড়ল বাংলাদেশে রয়্যাল এনফিল্ড লঞ্চ হচ্ছে সোমবার ২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে : ড. আসিফ নজরুল হামাস প্রধান নেতা ইয়াহিয়া সিনওয়ার নিহত ফকির লালন সম্রাট ছিলেন না, তিনি ছিলেন সাধক: মৎস্য উপদেষ্টা বিরামপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বাইসাইকেল ও শিক্ষাবৃত্তি প্রদান দাম নিয়ন্ত্রণে ডিম ও ভোজ্যতেলে শুল্ক-কর অব্যাহতি স্বৈরাচার ফ্যাসিস্টদের প্রেতাত্মারা এখনও সমাজে রয়েছে রিজভী পাঁচবিবিতে দাফনের ২ মাস পর কবর থেকে বিশালের লাশ উত্তোলন ছেলে হত্যার বিচার চায় পরিবার কানাডার সার্বভৌমত্ব লংঘন করেছে ভারত, বিষয়টি স্পষ্ট : ট্রুডো চাঁপাইনবাবগঞ্জে শাহীন আলম নামে সাংবাদিকে হত্যার হুমকি সারিয়াকান্দিতে বজ্রপাতে একজন নিহত, আহত ২ ৪৬ রানে অলআউট, নিউজিল্যান্ড লজ্জায় ভারত রাষ্ট্র সংস্কারের উদ্যোগের অংশ হিসেবে আরও ৪ সংস্কার কমিশন

প্লাস্টিক নয়, বন্ধ হচ্ছে পলিথিনের শপিং ব্যাগ

নিউজ ডেস্কঃ-
  • মঙ্গলবার, ১ অক্টোবর, ২০২৪
প্লাস্টিক নয়, বন্ধ হচ্ছে পলিথিনের শপিং ব্যাগ
print news

দেশে ব্যবহার করা সব ধরণের প্লাস্টিকের বিরুদ্ধে নয়, প্রথম পর্যায়ে শুধু পলিথিনের শপিং ব্যাগের বিরুদ্ধে অভিযান চলবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

আজ মঙ্গলবার (১ অক্টোবর) বিকালে রাজধানী ঝিগাতলার আগোরা সুপার শপে পরিদর্শনে এসে তিনি একথা বলেন।

উপদেষ্টা বলেন, সকল ধরণের প্লাস্টিকের বিরুদ্ধে আমাদের এই যুদ্ধ না। আমাদের এই কাজটা হচ্ছে শুধু মাত্র পলিথিন শপিং ব্যাগ। প্লাস্টিকের বয়ম যেটা কিনে নেন সেটার ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। শুধু কিনে নিয়ে যাবার সময় প্লাস্টিকের ব্যাগে নিবেন না এবং বাসা থেকেও কোনো পলিথিনের ব্যাগ আনবেন না। আমরা যত দ্রুত সম্ভব পলিথিনের ব্যাগটা সরিয়ে দিতে চাই।

তিনি বলেন, ময়লার বিনের পলিথিনের ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। কারণ সেটার কোনো বিকল্পে যেতে পারিনি।

বিদ্যমান নিষেধাজ্ঞার বাস্তব প্রয়োগ শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, একবার ১/২ বছর মনিটরিংয়ের মাধ্যমে প্রায় উঠেই গিয়েছিলো গ্রাম পর্যন্ত। তারপর আর মার্কেট মনিটরিং ছিলো না। এখন আবার ফরে এসেছে। সুপার মার্কেট মালিক এসোসিয়েশন যারা আছেন তারা এ সিদ্ধান্তে খুশি মনে রাজি হয়েছেন। তারা এটার বিপদটা বুঝেন। এটা নিজেদের সন্তানদের ভবিষ্যতের জন্য করার একটা ভাল কাজ। তারা কিছু বিকল্পের কথা বলেছেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমরা পাট মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি, যৌথভাবে ক্যাম্পেইনটা করছি। যেনো পলিথিন শপিং ব্যাগটা উঠে যায়, সেখানে আস্তে আস্তে পাট আনতে পারি। আমরা পুরনো কাপড় যেটা ব্যবহার করে ফেলে দেই সেটা যেনো এখানে আনতে পারি। প্রথম পরিকল্পনা হচ্ছে পিলিথিন শপিং ব্যাগের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা ক্রমান্বয়ে বাস্তবায়নের দিকে যাওয়া। আমরা সুপার শপ দিয়ে শুরু করেছি ক্রমান্বয়ে ঢাকার বাহিরে যাবো। একসময় মুদি দোকান, কাচা বাজারে চলে যাবো। কাচা বাজারে আমাদের অভিযান শুরু হবে ১ নভেম্বর থেকে।

পরিবেশ উপদেষ্টা বলেন, কিছু পলিথিন যেটা একবার ব্যবহার্য প্লাস্টিক। যেমন স্ট্র, কফির মগ, প্লেট, গ্লাস, ব্যানার যেটা একবার ব্যবহার করে আমরা ফেলে দেই। এরপর এগুলো গিয়ে খালে, নদীতে, সাগরে পড়ে। সেখান থেকেই মাইক্রো প্লাস্টিক হচ্ছে।

পরের অভিযানটা হবে এ ধরনের প্লাস্টিকের বিরুদ্ধে। আমরা প্রথমেই সেন্টমার্টিন থেকে শুরু করতে চাচ্ছি যেনো সেখানের হোটেল মোটেলে একবার ব্যবহার্য প্লাস্টিক ব্যবহার না হয়।

AH/ Daily Bogra Times

আরো খবর
dbt
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews