1. editor@dailybogratimes.com : dailybogratimes. :
সান্তাহার খাদ্য সংরক্ষণাগারে চালু মিশ্রগেজ রেলপথ » Daily Bogra Times বগুড়া টাইমস
Logo বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
সর্বশেষ :
বাংলাদেশ জাতীয়তাবাদী  দেশপ্রেমিক দলের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক হলেন নওগাঁর হাবিবুর রহমান পিরোজপুরের ভাসমান পেয়ারা বাজারে ধস, চাষীরা ঋণগ্রস্ত ২৮ শতাংশ কমে গেছে বাংলাদেশে ভারতের রপ্তানি পরিবর্তন হচ্ছে জেলা-মেট্রোপলিটন পুলিশের ইউনিফর্ম-লোগো ফিফা র‌্যাঙ্কিংয়ে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা বন্ধ করা হবে ৩ হাজার ৪৯১টি অবৈধ ইটভাটা সংবিধানকে এমনভাবে করব যাতে করে কোন মানুষ সুবিধা থেকে বঞ্চিত না হয় : ঠাকুরগাঁওয়ে মির্জা ফখরুল রাজশাহীর গোদাগাড়ীতে বাল্যবিবাহ প্রতিরোধে করণীয় বিষয়ক সেমিনার রিমান্ডের নামে আসামিকে জামাই আদর করার অভিযোগ  মহাদেবপুরে স্বামীর লাঠির আঘাতে স্ত্রীর মৃত্যু মিরাজের লাশ না কাটতে মায়ের আকুতি বদলগাছীতে সাংবাদিকদের সঙ্গে নবাগত ওসি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত দেবীনগরে গুম হওয়া আরিফুল ইসলামকে জিবীত ফিরে পেতে চায় স্ত্রী ও সন্তানেরা।  বাঁধনকে কৃতজ্ঞতা জানিয়ে যা বললেন পিনাকী ভট্টাচার্য দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে

সান্তাহার খাদ্য সংরক্ষণাগারে চালু মিশ্রগেজ রেলপথ

নিউজ ডেস্কঃ
  • বুধবার, ২৯ মার্চ, ২০২৩
  • ১০৭ বার পঠিত
print news

বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার (কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার) সিএসডিতে স্থানীয় পরিবহন ও শ্রমিক ব্যয় কমাতে সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে স্থাপন হচ্ছে মিশ্রগেজ রেলপথ।

রেলওয়ে পশ্চিমাঞ্চল(রাজশাহী) ইতিমধ্যে ৪০ কোটি টাকা ব্যয় সাপেক্ষে একটি প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়া চলছে। শীঘ্রই এ প্রকল্পের দরপত্র আহবান করা হবে।

এ প্রকল্প বাস্তবায়ন করা রেলপথে আমদানি করা এবং অভ্যন্তরীণ খাদ্যশস্য ওয়াগনে আসা ও যাওয়ায় লোড-আনলোডে স্থানীয় পরিবহন ও শ্রমিক বাবদ ব্যয় বহুলাংশে কমে যাবে। /একই ভাবে এই সিএসডি থেকে দেশের অনত্র খাদ্যশস্য পাঠানো এবং অন্যত্র থেকে আসা খাদ্যশস্য আনলোড কাজ সরাসরি ওয়াগন থেকে হবে। লোড আনলোড কাজে স্থানীয় পরিবহন ব্যয় কমবে। সেই সঙ্গে রেলওয়ের পন্য পরিবহন খাতে রাজস্ব আয় হবে। সান্তাহার কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার) সিএসডির ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ বলেন,ডুয়েলগেজ রেলপথ নির্মান প্রকল্প প্রস্তাব রেলওয়েকে দেওয়া হয়েছে। রেলওয়ের রেলপথ নির্মান দপ্তর সান্তাহারের সিনিয়র উপ-সহকারি প্রকৌশলী/পথ আফজাল হোসেন গনমাধ্যমকর্মীকে জানান,সান্তাহার সিএসডিতে শুধু মিটারগেজ রেললাইন আছে।/ যেটি বর্তমানে তেমন একটা কাজে লাগে না।

এ কারনে খাদ্য অধিদপ্তরের চাহিদা মোতাবেক ডুয়েলগেজ লাইন স্থাপনের জন্য প্রায় ৪০ কোটি টাকার একটি প্রকল্প পশ্চিমাঞ্চল রেলের প্রধান কার্যালয় রাজশাহীতে পাঠানো হয়েছে।/ আশা করা হচ্ছে খুব আল্প সময়ের মধ্যে কাজের টেন্ডার করা হবে। 

এনাম হক / ডেইলি বগুড়া টাইমস

আরো খবর
© All rights reserved by Daily Bogra Times  © 2023
Theme Customized BY LatestNews